adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভারতের ডালমিয়া না থাকলে শোয়েব আখতারের ক্রিকেট কেরিয়ার অনেক আগেই শেষ হয়ে যেতো’

স্পাের্টস ডেস্ক : শুধু ভারতীয় ক্রিকেট নয়, বিশ্ব ক্রিকেটকে উচ্চতার সর্বোচ্চ শিখরে পৌঁছে দিয়েছিলেন ভারতের প্রয়াত জগমোহন ডালমিয়া। কিংবদন্তি ক্রিকেট প্রশাসক না-থাকলে শোয়েব আখতারের ক্রিকেট কেরিয়ার শেষ হয়ে যেতো অনেক আগেই। গতকাল বৃহস্পতিবার একথা স্বীকার করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান তৌকির জিয়া।
তিনি বলেন, আইসিসি প্রেসিডেন্ট তথা প্রয়াত জগমোহন ডালমিয়ার সাহায্য না-বাড়ালে ২০০০ সালেই শেষ হয়ে যেতো শোয়েব আখতারের ক্রিকেট কেরিয়ার। ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল পিসিবিকে জানিয়েছিল যে, স্পিডস্টার আখতারের বোলিং অ্যাকশন নিয়ে তদন্ত করা হবে। কিন্তু বিসিসিআই-এর সাবেক প্রেসিডেন্ট তখন আইসিসির মসনদে। যিনি ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত আইসিসির প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন। ডালমিয়াই শোয়েবের কেরিয়ার দীর্ঘায়িত করেন। – সংবাদ প্রতিদিন
তৗকির জিয়া বলেন, জগমোহন ডালমিয়া তখন আইসিসির সভাপতি। তিনি ছিলেন যথেষ্ট প্রভাবশালী। শোয়েব আখতারের বোলিং অ্যাকশন মামলায় আমাদের পাশে দাঁড়িয়েছিলেন তিনি। আখতারের বোলিং অ্যাকশন বে-আইনি ছিলো বলে আইসিসি সদস্যরা জোর দিলেও তিনি আমাদের পক্ষে অবস্থান নিয়েছিলেন। ১৯৯৯ থেকে ২০০৩ পর্যন্ত পিসিবির চেয়ারম্যান ছিলেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তৌকির জিয়া।
জিয়া আরও বলেন, ডালমিয়া পিসিবিকে সমর্থন করায় অবশেষে আইসিসি স্বীকার করে নিয়েছিলো যে, আখতারের জন্মের পর থেকেই তার বোলিংয়ের চিকিৎসার ত্রুটি ছিলো। যার ফলে তার হাইপার কনুই প্রসারিত হয়েছিলো। তার পর শোয়েবকে খেলতে দেওয়া হয়েছিল।

ডালমিয়ার দরজা ‘চাকিং’ মুক্ত হয়ে ফের পাকিস্তানের জার্সিতে খেলার সুযোগ পান শোয়েব। শুধু খেলেননি, বিশ্বের সেরা ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। এই ঘটনার পর এক দশক দাপিয়ে খেলে যান তিনি। ১৯৯৭ রাওয়াপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হওয়া আখতার শেষ টেস্ট খেলেছেন ভারতের বিরুদ্ধে ২০০৭ সালে। এই সময়ের ব্যবধানে দেশের হয়ে ৪৬টি টেস্টে ১৭৮টি উইকেট নেন আখতার।
টেস্ট থেকে অবসর নিলেও আরও চার বছর সীমিত ওভারের ক্রিকেট খেলেছেন শোয়েব। ২০১০-এ শেষ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেললেও শেষ ওয়ান ডে খেলেছেন ২০১১ পর্যন্ত। ২০১১ বিশ্বকাপ চলাকালীন অবসরের কথা ঘোষণা দেন কিংবদন্তি এই পাক পেসার।
কলম্বোয় অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে শোয়েব ঘোষণা করেন, এই বিশ্বকাপই তার শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট। যদিও অবসর ঘোষণার আগেই দেশের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেন আখতার। বিশ্বকাপে পাল্লেকেলে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধেই শেষবার পাকিস্তানের জার্সিতে মাঠে নেমেছিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। মোট ১৬৩টি ওয়ান ডে ম্যাচে ২৪৩টি উইকেট নেন পাকিস্তানি স্পিডস্টার। – কলকাতা টোয়েন্টি ফোর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া