adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

আন্তর্জাতিক ডেস্ক : উত্তেজনাকর পরিস্থিতিতে ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ-এর বিরুদ্ধে অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থনকারী সেনাবাহিনীকে শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরকে মেনে নিতে আহ্বান জানানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ভেনিজুয়েলায় ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থন করছে তার সেনাবাহিনী, রাশিয়া, চীন, তুরস্ক, ইরান। অন্যদিকে নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণাকারী বিরোধী নেতা হুয়ান গাইডোকে যুক্তরাষ্ট্র, কানাডা সহ বেশ কিছু দেশ স্বীকৃতি দিয়েছে। কিন্তু ক্ষমতা হস্তান্তরে সম্মত নন মাদুরো। ফলে যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে সামরিক হামলা চালানোর হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছে। কিছুতেই যখন কাজ হচ্ছে না তখন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন বলেছেন, ভেনিজুয়েলার মানুষের সম্পদ (বিশেষত তেল) আর লুট করতে দেয়া হবে না প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও তার মিত্রদের।

গত কয়েকদিনে মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য তার বিরোধীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে অনেক বেশি। হুয়ান গাইডো যখন নিজেকে প্রেসিডেন্ট দাবি করছেন তখন তার পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র। তাকে সমর্থন করছেন আরো কমপক্ষে ২০টি দেশ। তবে এত বেশি সমর্থন পাওয়ার পরও তিনি আত্মগোপনে রয়েছেন। সেখান থেকে বুধবার ও শনিবার বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছেন তিনি।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিফেন মনুচিন বলেছেন, ভেনিজুয়েলার তেল কেনাবেচা প্রক্রিয়া কেড়ে নেয়া হবে মাদুরো সরকারের কাছ থেকে। তবে হুয়ান গাইডোকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে এই অবরোধ এড়াতে পারে পিডিভিএসএ। এমন হুমকির প্রেক্ষিতে পরে প্রতিক্রিয়া দিয়েছেন মাদুরো। তিনি তার তেল কোম্পানি পিডিভিএসএ’কে বলে দিয়েছেন যুক্তরাষ্ট্রে ও আন্তর্জাতিক আদালতে রাজনৈতিক ও আইনগত ব্যবস্থা নিতে, যাতে তার ইউএস সাবসিডিয়ারি সিটগো রক্ষা করা যায়।
যুক্তরাষ্ট্রে তেল রপ্তানি করে যে অর্থ পায় তার ওপর অনেকাংশে নিভর করে ভেনিজুয়েলার অর্থনীতি। তারা মোট শতকরা ৪১ ভাগ তেল রপ্তানি করে শুধু যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে যে চারটি দেশ তেল সরবরাহ দেয় তার শীর্ষে রয়েছে ভেনিজুয়েলা।

অন্যদিকে হুয়ান গাইডো ভেনিজুয়েলার কংগ্রেসকে নির্দেশ দিয়েছেন পিডিভিএসএ এবং সিটগো প্রতিষ্ঠানের নতুন প্রধানের নাম ঘোষণা করতে, যাতে তার দেশের সম্পদ নিয়ন্ত্রণ করা যায়। আর সরকার তার মুদ্রা বলিভারের আরো অবনমন করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া