adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২১ বিশিষ্ট ব্যক্তি একুশে পদক পাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক: কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর ও শুভ্রদেব, অভিনেত্রী ডলি জহুর, কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২১ জন বিশিষ্ট নাগরিক চলতি বছর (২০২৪) একুশে পদক পাচ্ছেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একুশে পদকের জন্য… বিস্তারিত

আজ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন

বিনােদন ডেস্ক: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন রোববার (১৩ নভেম্বর)। সাহিত্যের প্রায় সব শাখাতে তার সাবলীল বিচরণ ছিল। ছোটগল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ তথা সব ক্ষেত্রেই তার লেখনি বাংলা সাহিত্যে ভিন্নমাত্রা দিয়েছিল। এজন্যই বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় সাহিত্যিক বলা হয়… বিস্তারিত

আজ কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী

ডেস্ক রিপাাের্ট : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ২৭ আগস্ট (বাংলা ১২ ভাদ্র) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে… বিস্তারিত

জাতীয় কবির ১২৩তম জন্মবার্ষিকী আজ

ডেস্ক রিপাের্ট : ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণতূর্য’ একদিকে প্রেম, অন্যদিকে বিদ্রোহ। কী কবিতায়, কী গানে, উপন্যাসে, গল্পে সর্বত্রই মানবমুক্তি প্রেমময় বাণী ও দ্রোহের বাণী। দুই-ই ঝঙ্কৃত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিতে। পরাধীনতার শৃঙ্খল… বিস্তারিত

মারা গেলেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ

নিজস্ব প্রতিবেদক : আবৃত্তিশিল্পী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শুক্রবার (১ এপ্রিল) দুপুর ১টা ৫০ মিনিটে তিনি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস কালের… বিস্তারিত

আমির হামজার নাম বাদ দেওয়া হলাে স্বাধীনতা পুরস্কার থেকে

নিজস্ব প্রতিবেদক : বিপুল সমালোচনার মুখে অবশেষে স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা আমির হামজার নাম।

আজ শুক্রবার তার নাম বাদ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে।

‘বাঘের থাবা’ বইয়ের জন্য তাকে স্বাধীনতা পুরস্কারে… বিস্তারিত

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা কোলকাতা বইমেলায় যেন এক টুকরো বাংলাদেশ

ডেস্ক রিপাের্ট : গত ২৮ ফেব্রুয়ারি কোলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হয়েছে ৩৯তম কোলকাতা আন্তর্জাতিক বইমেলা। এবারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ এবং মেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের নামে। বইমেলায় পাওয়া যাচ্ছে বঙ্গবন্ধুর লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের… বিস্তারিত

২৪ গুণিজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপাের্ট : বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য চলতি বছর ২৪ জন বিশিষ্ট নাগরিক একুশে পদক পেয়েছেন।

রোববার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ পদক তুলে দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
এ সময়… বিস্তারিত

একুশে পদকপ্রাপ্ত কবি কাজী রোজী মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার দিবাগত রাত দুইটার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান… বিস্তারিত

আজ শুরু হচ্ছে অমর একুশে বইমেলা, ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারির কারণে ১৪ দিন পিছিয়ে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। বিকাল তিনটায় মেলা ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অমর একুশে বইমেলা–২০২২ উপলক্ষে বাংলা… বিস্তারিত

সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া