adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমির হামজার নাম বাদ দেওয়া হলাে স্বাধীনতা পুরস্কার থেকে

নিজস্ব প্রতিবেদক : বিপুল সমালোচনার মুখে অবশেষে স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা আমির হামজার নাম।

আজ শুক্রবার তার নাম বাদ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে।

‘বাঘের থাবা’ বইয়ের জন্য তাকে স্বাধীনতা পুরস্কারে মনোনীত করা হয়েছিল। কিন্তু তাকে দেশের সাহিত্যাঙ্গনের কেউ চেনে না। তবে তিনি স্থানীয়ভাবে পালাগান রচনা ও গাইতেন। পরে আরও জানা যায়, তার ছেলে উপসচিব আসাদুজ্জামান বাবার নাম পুরস্কারের জন্য প্রস্তাব করেন।

এ বিষয়ে খোঁজ নিতে গিয়ে আরও জানা যায়, ১৯৭৮ সালে একটি খুনের ঘটনায় ওই মামলার আসামি ছিলেন আমির হামজা। পরে মামলার রায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয় তার। ১৯৯১ সালে তিনি কারামুক্ত হন।

গত মঙ্গলবার এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেই তালিকায় ছিল আমির হামজার নাম। এই তালিকা প্রকাশের পর থেকেই আমির হামজাকে নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

এর মধ্যেই বৃহস্পতিবার মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, আমির হামজার মনোনয়ন প্রক্রিয়া পর্যালোচনা ও তার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে।

মন্ত্রী বলেছিলেন, ‘তার বিষয়ে আমরা এখনো নতুন করে কোনো সিদ্ধান্ত নিইনি। তবে তার কী কী সাহিত্যকর্ম আছে না আছে আমরা তা খতিয়ে দেখছি। তার পক্ষে যেসব তথ্য-উপাত্ত কমিটিতে জমা দেওয়া হয়েছিল, সেগুলো যাচাই করা হবে। মার্ডারের (হত্যা) বিষয়ও এখন উঠে এসেছে, সেটিও খতিয়ে দেখা হচ্ছে।’

আমির হামজা ২০১৯ সালের ২৩ জানুয়ারি ৮৭ বছর বয়সে মারা যান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া