adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আফগানিস্তানে সবচেয়ে ভয়ংকর বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র

AFGANআন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে সবচেয়ে শক্তিশালী বোমা জিবিইউ-৪৩ নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এই বোমাটিকে ‘সব বোমার জননী’ হিসেবে মনে করা হয়। পারমাণবিক বোমা বাদ দিলে এটাই সবচেয়ে শক্তিশালী বোমা। যুদ্ধক্ষেত্রে এই বোমাটি প্রথমবারের মতো নিক্ষেপ করা হলো। বৃহস্পতিবার আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে এ হামলা চালানো হয় হয় বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বিষয়টি জানা গেছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্প বলেন, এই বোমাটি যুদ্ধে এই প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে। বোমাটি এমসি-১৩০ যুদ্ধ বিমান থেকে নিক্ষেপ করা হয়। আইএস জঙ্গিদের গোপন সুড়ঙ্গ, গুহা ও বাংকারে এ বোমা নিক্ষেপ করা হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে, এই বোমা হামলায় হতাহতের তথ্য সম্পর্কে কোনও তথ্য জানা যায়নি। এ ধরনের বোমার একেকটির ওজন হয় ১০ হাজার কিলোগ্রাম এবং প্রতিটিতে থাকে ৮ হাজার ১৬৪ কিলোগ্রাম বিস্ফোরক। এটার বিস্ফোরণ ক্ষমতা ১১ টন টিএনটির সমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় নিক্ষেপিত লিটল বয় নামক পারমাণবিক বোমাটির বিস্ফোরণ ক্ষমতা ছিল ১৫ টন।

ইরাকেও এ ধরনের বোমা মোতায়েন করা হয়েছে। তবে কখনও ব্যবহার করা হয়নি। জিপিএস নিয়ন্ত্রিত এই বোমাটি ইরাক যুদ্ধ শুরুর কয়েক দিন আগে ২০০৩ সালের মার্চ মাসে পরীক্ষামূলকভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছিল।

আফগানিস্তানে মার্কিন ও আন্তর্জাতিক বাহিনীর প্রধান জেনারেল জন নিকোলসন জানান, বোমাটি আইএসের সুড়ঙ্গ ও বাংকার লক্ষ্য করে নিক্ষেপ করা হয়েছে। তিনি বলেন, আইএসের বিরুদ্ধে অভিযানে বাধা দূর এবং নিজেদের আক্রমণ বজায় রাখতে এটাই সবচেয়ে কার্যকর অস্ত্র। সূত্র: রয়টার্স, ইন্ডিপেন্ডেন্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া