adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানের পাহাড় গড়েও ইংল্যান্ডের কাছে হারল দ.আফ্রিকা

England1458323748স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। কিন্তু আগে ব্যাট করে রানের পাহাড় গড়েও হার এড়াতে পারেনি প্রোটিয়ারা।
 
শুক্রবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২২৯ রানের বড় সংগ্রহ গড়ে প্রোটিয়ারা।
 
জবাবে ২ বল হাতে রেখেই ২ উইকেটে জয় তুলে নিয়েছে ইয়ন মরগানের ইংল্যাণ্ন্ড।
 
এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে কিছুটা চাপে ছিল ইংলিশরা। এদিন টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠান মরগান।
 
শুরু থেকেই ইংলিশ বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন  দুই প্রোটিয়া ওপেনার হাশিম আমলা ও কুইন্টন ডি কক। দুজনেই অর্ধশতকের দেখা পান। এ ছাড়া হাফ সেঞ্চুরি করেন অপরাজিত থাকা জেপি ডুমিনি। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। জবাবে, জো রুটের ঝোড়ো ব্যাটিংয়ে ১৯ দশমিক ৪ ওভারে জয় তুলে নেয় ইংল্যান্ড।
 
টসে হেরে প্রোটিয়াদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন ডি কক ও হাশিম আমলা। প্রথম ওভার থেকে মাত্র দুই রান তোলেন তারা। কিন্তু এরপরই শুরু হয় ডি কক ও আমলার তাণ্ডব।
 
প ছয় ওভারে আসে ৮৩ রান। দলীয় অর্ধশত রান আসে তাদের মাত্র ২৩ বলে। আর ৪৮ বলে আসে শত রান। ২১ বলে ৫০ রান করেন ডি কক। এর আগে ২৫ ম্যাচ ধরে ২৩ বছরের এ বামহাতি ওপেনারের কোনো অর্ধশতক ছিলো না ।
 
অষ্টম ওভারের প্রথম বলে বিদায় নেন ডি কক। মঈন আলীর বলে হেলসের হাতে ধরা পড়েন তিনি। ২৪ বলে ৫২ রানের ইনিংসে ৭টি চারের পাশাপাশি তিনটি বিশাল ছক্কা হাঁকান তিনি। দলের রান তখন ৯৬।
 
এরপর তিন নম্বরে নেমে আদিল রশিদের বলে ক্যাচ তুলে দেওয়ার আগে ৮ বলে দুটি ছক্কায় ১৬ রান করেন ডি ভিলিয়ার্স ।
 
আর ২৫ বলে অর্ধশতকের দেখা পান হাশিম আমলা। ১২তম ওভারে মঈন আলীর বলে এলবির ফাঁদে পড়ে আউট হওয়ার আগে আমলা ৩১ বলে ৭টি চার আর তিন ছক্কায় ৫৮ রান করেন।
 
১৬তম ওভারে সাজঘরে ফেরেন ১৭ বলে ১৭ রান করা ডু প্লেসিস। উইলির বলে মিড উইকেটে জ্যাসন রয়ের তালুবন্দি হন তিনি।
 
এরপর ২৬ বলে অর্ধশত রান করেন জেপি ডুমিনি এবং শেষ পর্যন্ত ২৮ বলে ৩ চার আর ৩ ছক্কায় ৫৪ রানে অপরাজিত থাকেন তিনি। এছাড়া ১২ বলে দুটি করে চার ও ছক্কায় ২৮ রান করে অপরাজিত থাকেন ডেভিড মিলার। ডুমিনি-মিলার ২৭ বলে ৬০ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থাকেন।
 
দক্ষিণ আফ্রিকার ছুঁড়ে দেওয়া ২৩০ রানের টার্গেটে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ব্যাটিং উদ্বোধন করতে নামেন অ্যালেক্স হেলস ও জ্যাসন রয়। শুরু থেকেই দুজনে একের পর এক বল মাঠের বাইরে নিয়ে ফেলতে থাকেন । তবে ইনিংসের তৃতীয় ওভারে কাইল অ্যাবোটের করা তৃতীয় বলে এলবির ফাঁদে পড়ে বিদায় নেন হেলস। আউট হওয়ার আগে ৭ বলে ১৭ রান করেন তিনি।
 
১৭ বলে দলীয় অর্ধশত রান এবং ৪৫ বলে দলীয় শতক আসে ইয়ন মরগানের দলের। পঞ্চম ওভারে বিদায় নেন ব্যাটে ঝড় তোলা জ্যাসন রয়। অ্যাবোটের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে  ফেরার আগে ১৬ বলে ৪৩ রান করেন তিনি। ৫ চার আর তিন ছক্কায় এ ইনিংস সাজান ইংলিশ ওপেনার।
 
এরপর ষষ্ঠ ওভারে রাবাদা ফেরান ৯ বলে একটি করে চার ও ছক্কায় ১৫ রান করা বেন স্টোকসকে। ইনিংসের দশম ওভারে জেপি ডুমিনি ইংলিশ দলপতি মরগানকে বোল্ড করেন । িউট হওয়ার আগে ১৫ বলে ১২ রান করেন তিনি।
 
দলীয় ১১১ রানের মাথায় ইংলিশদের চতুর্থ উইকেটের পতন ঘটলেও তাদের রানের চাকা সচল থাকে। ৩৬ বলে ৭৫ রানের জুটি গড়েন অর্ধশতক হাঁকানো জো রুট এবং জোস বাটলার। ইনিংসের ১৬তম ওভারে ইমরান তাহির স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন বাটলারকে। আউট হওয়ার আগে ১৪ বলে একটি করে চার ও ছক্কায় ২১ রান করেন তিনি।
 
এরপর দলকে জয়ের দিকে নিতে থাকেন জো রুট। ২৯ বলে অর্ধশতক করেন রুট। ১৯তম ওভারে রাবাদার বলে মিলারের হাতে ধরা পড়ার আগে ৪৪ বলে করেন ৮৩ রান তিনি। তারি এ ইনিংসে ছিল ছয়টি চার আর চারটি ছক্কার মার।
 
শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল এক রান। অ্যাবোটের প্রথম বলে ডুমিনির হাতে ক্যাচ দিয়ে আউট হন ক্রিস জর্ডান (৫)। পরের বলেই ডেভিড উইলি রান আউট হলে একটু নাটকীয়তার সৃষ্টি হয়।
 
তৃতীয় বলে কোনো রান নিতে পারেননি মঈন আলী।  চতুর্থ বলে এক রান নিয়ে জয়ের আনন্দে ভাসেন ইংলিশরা। ১৯ দশমিক ৪ ওভারে দলকে জয়ের বন্দরে নিয়ে যান থাকা মঈন আলী। ১০ বলে ১২ রান করেন তিনি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া