adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিমের চিকিৎসার জন্য ‘বিশেষজ্ঞ ডাক্তার পাঠাল’ চীন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরীয় নেতা কিম জং উনের ‘চিকিৎসার জন্য’ বিশেষজ্ঞ ডাক্তারসহ দেশটিতে একটি প্রতিনিধি দল ‘পাঠিয়েছে’ চীন। এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে এমন খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

কয়েক দিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, কিমের হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছে । তিনি শয্যাশায়ী। এই খবরের বিষয়ে উত্তর কোরিয়া কোনো মন্তব্য এখনো করেনি। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং দক্ষিণ কোরিয়ার প্রশাসন দাবি করছে, কিমের কিছু হয়নি। কৌশলগত কারণে তিনি ‘আড়ালে’ আছেন।

কিমের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে চীন ঠিক কী ধরনের সংকেত পেয়েছে তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত রয়টার্স উদ্ধার করতে পারেনি। চীন সরকারও কিছু জানায়নি।

প্রতিবেদনে শুধু বলা হয়েছে, ‘চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক লিয়াজোঁ কমিটির একজন সিনিয়র সদস্যের নেতৃত্বে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার উদ্দেশে বেইজিং ছেড়ে যায় প্রতিনিধি দলের সদস্যরা।’

বিষয়টি স্পর্শকাতর হওয়ায় রয়টার্সের সোর্স নিজের পরিচয় প্রকাশ করতে রাজি হননি।

গত ১৫ এপ্রিল কিমের দাদা ও দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের জন্মদিনের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে কিম জং উনকে দেখা যায়নি। তার এ অনুপস্থিতি নিয়ে শুরু হয় জল্পনা কল্পনা।

উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগকারীদের মিডিয়া অনলাইন ডেইলি এনকে’র খবরে বলা হয়, হৃৎপিণ্ডে অস্ত্রোপচারের পর নর্থ পিয়ংগাও প্রদেশে কিমের চিকিৎসা চলছে।

উত্তর কোরিয়ার বিষয়ে এমন ‘স্পর্শকাতর’ খবর আসলে দেশটির কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে (কেসিএনএ) অধিকাংশ সময় তার ব্যাখ্যা বা প্রতিবাদ জানানো হয়। কিন্তু ওই খবর অসার পর গত বুধবার তাদের প্রধান শিরোনাম ছিল খেলাধুলার সরঞ্জাম, তুন্তফুল বাছাই এবং বাংলাদেশে তাদের একটি সভা নিয়ে।

কেসিএনএ’র ওয়েবসাইটে সেদিন দেখা যায়, কিম ইল সুংয়ের জন্মদিন উপলক্ষে উত্তর কোরিয়ার ‘স্বনির্ভরতা আদর্শের’র বিষয়ে বাংলাদেশে ওই সভা আয়োজিত হয়। কীভাবে উত্তর কোরিয়া নিজেরাই অর্থনৈতিক উন্নতি করছে, সে বিষয়ে ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব জুসে আইডিয়া’র সঙ্গে মতবিনিময় করেন দেশটির কর্মকর্তারা।

উত্তর কোরিয়া পৃথিবী থেকে রীতিমতো ‘বিচ্ছিন্ন’ একটি দেশ। তারা নিজেদের মতো করে রাষ্ট্রীয় কাজ চালায়। সেদেশের শীর্ষ কর্মকর্তার স্বাস্থ্য বিষয়ক কোনো খবর মিডিয়ায় আসে না বললেই চলে।

৩৬ বছর বয়সী কিম এমনিতে প্রচুর ধূমপান করেন। তার পরিবারের হার্টের সমস্যার ইতিহাস আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া