adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুমিল্লা-বরিশালের ফাইনাল কাল, পরিসংখ্যানে এগিয়ে কুমিল্লা-ই

BPL finalজহির ভূইয়া ঃ বিপিএল তৃতীয় আসর কাল শেষ হতে চলেছে। গ্রুপ পর্বের ৩০টি ম্যাচ শেষ করে কোয়ার্টার ফাইনালের পর্বর শেষ। সব লড়াই শেষ করে অবশেষে ফাইনালের শিরোপার দাবীদার হিসেবে কুমিল্লা আর বরিশাল ব্যাটে-বলে লড়াই করতে নামবে সন্ধ্যায়। রাতে জানা যাবে তৃতীয় আসরে সেরা কোন দল। 
মাশরাফির কুমিল্লা না-কি মাহমুদুল্লা রিয়াদের বরিশাল! যে কোন ফাইনালের আগে একটি বিষয় সামনে চলে আসে। সেটা হল কোন দল ফেভারিট! বিপিএলের তৃতীয় আসরের ফাইনালের আগে সেই প্রসঙ্গটিও সামনে এসেছে। তাতে এগিয়ে মাশরাফির কুমিল্লা-ই। তবে টি২০ ম্যাচে নির্দিষ্ট দিনে যে দল ভাল খেলবে তারাই শেষ হাসি হাসবে। পরিসংখ্যান টি২০ ম্যাচে সব সময় কার্যকর হয় না, এটা বিশ্ব ক্রিকেটে বহুবার প্রমানতি হয়েছে। তারপরও ফাইনালের আগে একটি পরিসংখ্যানের হিসেব সামনে চলে আসেই। এটাই স্বাভাবিক।
গ্রুপ পর্বের দুই বারের সাক্ষাতে দুই বার-ই কুমিল্লা বরিশালকে হারিয়েছে। দুই বারের ব্যাটে-বলে লড়াইতে বরিশাল কোন বারই আহামড়ি কোন পারফর্মেন্স দেখাতে পারেনি কুমিল্লার বিপক্ষে। বিপিএলের গ্রুপ পর্বের ৮ম ম্যাচে কুমিল্লা বরিশাল প্রথম বার মুখোমুখি হয়। সে ম্যাচে বরিশাল ৮৯ রানে ১৮.৩ ওভারে অলআউট হয়ে যায়। কুমিল্লা ২ উইকেটের খরচায় ১৮ ওভারে ৯০ রান স্কোর বোর্ডে জমা করে ৮ উইকেটে জয় তুলে নেয়। পরের দেখাটা হয় ২৩ম ম্যাচে। সে ম্যাচে বরিশাল প্রথমে ব্যাট করে সংগ্রহ করে ১০৫ রান ৬ উইকেটের বিনিময়ে। কুমিল্লা জবাবে ১৭.৩ ওভারে ১০৬ রান সংগ্রহ করে ৩ উইকেটের খরচায়। ৭ উইকেটের জয় পায় কুমিল্লা। পরিসংখ্যানের হিসেবে তাই আপাতত ফাইনালে কুমিল্লা-ই ফেভারিট।
গ্রুপ পর্বে ১০টি করে ম্যাচ খেলেছে ৬টি দল। তাতে ১০ ম্যাচে ৭ জয় নিয়ে ১৪ পয়েন্ট পেয়েছে কুমিল্লা। একই পয়েন্ট পেয়েছে রংপুর আর বরিশালও। কিন্তু নেট রানরেটে এগিয়ে ছিল কুমিল্লা। পয়েন্ট টেবিলে তাই প্রথম দল কুমিল্লা আর দ্বিতীয় ছিল রংপুর। তৃতীয় বরিশাল এবং ৪র্থ দল গত আসরের চ্যাম্পিয়ন ঢাকা।
আইপিএলের আদলে সেমিফাইনালের ছক তৈরি করায় ১ম ও ২য় দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়। তাতে কুমিল্লা আর রংপুরের দেখা হয়ে যায় ২২ গজের উইকেটে। সাকিবের রংপুর হেরে যায় মাশরাফির কুমিল্লার কাছে ৭২ রানে। কুমিল্লা আগে ব্যাট করে সংগ্রহ করে ৭ উইকেটে ১৬৩ রান আর রংপুর জবাবে ৮ উইকেটে ১১৭ রানে শেষ হয়ে যায়। পরের ম্যাচে বরিশাল ঢাকাকে ১৮ রানে হারিয়ে শেষ সুযোগের ম্যাচের জন্য টিকিট পেয়ে যায়। শেষ সুযোগ ছিল কুমিল্লার বিপক্ষে হেরে যাওয়া সাকিবের রংপুরের। বরিশাল আর রংপুরের শেষ সুযোগের ম্যাচেও সাকিবের দল সফল হতে পারেনি। ৫ উইকেটে হেরেছে রংপুর। বরিশাল ৩ বল হাতে রেখেই জয় তুলে ফাইনালের টিকিট কেটেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া