adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরান থেকে দূরে থাকুন: বিশ্ববাসীর প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান-ভীতি ছড়িয়ে দেওয়ার নীতির অংশ হিসেবে ইরান থেকে দূরে থাকার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি শুক্রবার সিবিএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান।

ট্রাম্প ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছেন তার ব্যাখ্যা তুলে ধরেন মাইক পম্পেও। তিনি বলেন, বিশ্বের সবগুলো দেশকে ইরান ও পরমাণু সমঝোতা থেকে দূরে রাখার চেষ্টা করছে ওয়াশিংটন।
ইরান গত বুধবার পৃথিবীর কক্ষপথে সামরিক উপগ্রহ ‘নুর’ স্থাপন করার পর ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তার নিন্দা জানায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে ওই নিন্দার প্রতি ইঙ্গিত করে বলেন, ইরান এ পদক্ষেপের মাধ্যমে কতটা বিপজ্জনক ও অস্থিতিশীলতা সৃষ্টিকারী কাজ করেছে তা ফ্রান্সও উপলব্ধি করেছে।

মাইক পম্পেও দাবি করেন, এখন থেকে আরও বেশি দেশ একথা উপলব্ধি করতে পারবে যে, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে কঠোর পদক্ষেপ নিয়েছেন তার প্রয়োজন ছিল।

এর আগে ইরান মহাকাশে কৃত্রিম উপগ্রহবাহী রকেট নিক্ষেপ করার পর বুধবারই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি ইরানের সব তৎপরতা গভীরভাবে পর্যবেক্ষণ করছেন।

ইরান বুধবার নিজস্ব রকেটের সাহায্যে সামরিক উপগ্রহ ‘নুর’কে মহাকাশে পাঠায় এবং উপগ্রহটি পৃথিবীর ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে সাফল্যের সঙ্গে স্থাপিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া