adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে করোনায় আক্রান্ত ২১ লাখ ছাড়ালো, যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ৩০ হাজারের উপরে

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা ২১ লাখ পার হয়ে গেল। গতকাল পর্যন্ত এই সংখ্যা ছিল ২১ লাখ ৪৬ হাজার। আর মারা গেছে ১ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৩৩ হাজার অতিক্রম করেছে। যুক্তরাষ্ট্রের গবেষকরা বলেছেন, কার্যকর কোনো ভ্যাকসিন না পেলে সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত পালন করার প্রয়োজন হতে পারে বিশ্বকে।

১ লাখ ৮২ হাজার লোকের আক্রান্ত হবার মধ্য দিয়ে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে আছে স্পেন। সেখানে মারা গেছে ১৯ হাজারের বেশি লোক। আর মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ইতালি (২১ হাজার ৬০০র বেশি)। গতকাল পর্যন্ত ফ্রান্স ও জার্মানিতে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১ লাখ ৪৭ হাজার ও ১ লাখ ৩৫ হাজার। ইরানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৭ হাজার আর মারা গেছে ৪ হাজারের বেশি লোক।

আমাদের প্রতিবেশী ভারতে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১২ হাজার ৮০০ জন। আর মারা গেছে ৪ শতাধিক। ভারতে বেশ কয়েকটি প্রদেশকে হটস্পট ঘোষণা করা হয়েছে। অন্যদিকে পাকিস্তানে রোগী ধরা পড়েছে প্রায় ৮ হাজার এবং সেখানে মৃত্যু হয়েছে ১২৮ জনের। অন্যদিকে, সৌদি আরবে রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ৩৮০ জন এবং মারা গেছে ৮৩ জন। সেখানে কঠোরভাবে সামাজিক দূরত্ব পালন করা হচ্ছে। অন্যদিকে, জাপানে গতকাল দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। কয়েকদিন আগে কয়েকটি স্টেটে জরুরি অবস্থা জারি করলেও করোনা পরিস্থিতি দিন দিন অবনতি হওয়ায় আগামী ৬ মে পর্যন্ত দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পরিস্থিতি : বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার দুপুরে জনস হপকিন্স ইউনিভার্সিটি হালনাগাদ এ তথ্য দেয়। বুধবার হোয়াইট হাউজের দৈনিক করোনা ভাইরাস ব্রিফিংয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কোভিড-১৯ আক্রান্তের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ‘সর্বোচ্চ শিখর’ পার করেছে। চলতি মাসেই কিছু অঙ্গরাজ্য ফের সচল হতে পারে। অঙ্গরাজ্যগুলোর গভর্নরদের সঙ্গে কথা বলার পর বৃহস্পতিবার এ ব্যাপারে দিকনির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, আমরা আমাদের দেশকে ফেরত পেতে চাই। হোয়াইট হাউজের রোজ গার্ডেনের ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, যে তথ্য পাওয়া যাচ্ছে তাতে বোঝা যাচ্ছে, দেশ জুড়ে নতুন সংক্রমণের চূড়ান্ত ধাপটি আমরা পেরিয়েছি। আশা করা যায় সেটি ধরে রাখা যাবে এবং ধীরে ধীরে উন্নতি হবে।

অন্যদিকে, নিউ ইয়র্কের সবাইকে মুখ ঢেকে চলাচল করার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। জনসমক্ষে যাওয়ার জন্য মুখে মাস্ক বা কাপড় দিয়ে ঢাকা এবং বাসে-ট্রেনে চলাচলের সময় মাস্ক পরা বা মুখ ঢেকে রাখতে বলা হচ্ছে। ১ মে পর্যন্ত লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্রে। ট্রাম্প তার আগেই লকডাউন তোলার ইঙ্গিত দিয়েছেন। কিন্তু এত জলদি লকডাউন তুললে পরিস্থিতি আরো ভয়ংকর হবে কি-না সে প্রশ্নে প্রেসিডেন্টের জবাব ছিল, ‘লকডাউনের মধ্যেও তো মৃত্যু থেমে নেই’। তিনি বলেন, অর্থনীতির হাল করুণ। এতে বহু মানুষই আত্মহত্যার পথ বেছে নিতে পারে। বহু মানুষ চাকরি খুইয়েছেন। বেকারত্বের হার রেকর্ড পরিমাণ বেড়েছে। তাই বিকল্প ভাবতে হবে।

ভারতে মামলা : নোভেল করোনা ভাইরাসের মহামারির মধ্যে দিল্লির নিজামুদ্দিন মারকাজে জমায়েতের জন্য তাবলিগ জামাতের আমির মাওলানা সাদ কান্ধলভির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগ আনা হয়েছে। গত মাসের মাঝামাঝিতে ঐ জমায়েত অনুষ্ঠানের বিষয়টি প্রকাশিত হলে তাতে অংশ নেওয়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ বিশ্বের কয়েক হাজার অনুসারীকে কোয়ারেন্টাইনে নিয়ে বিশ্ব তাবলিগ জামাতের সদর দপ্তরটি বন্ধ করে দেওয়া হয়। দিল্লি পুলিশের এক মুখপাত্র বলেন, সাদ কান্ধলভির বিরুদ্ধে প্রথমে জমায়েতের ওপর দেওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ আনা হয়। তবে এখন তার বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগও যুক্ত করা হয়েছে। অভিযোগ প্রমাণ হলে, দায়ী ব্যক্তির সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

সেপ্টেম্বরের মধ্যে টিকা? : নোভেল করোনা ভাইরাসের টিকা আনবে জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় ও অ্যাঞ্জেস কোম্পানি। আর এবছরই প্রায় ১০ লাখ মানুষকে এ প্রতিষেধক দেবে তারা। ওসাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিউচি মরিশিতা ‘জিকিউ জাপান’ পত্রিকায় এক সাক্ষাত্কারে এ তথ্য জানান। গত ৫ মার্চ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে ডিএনএ ভ্যাকসিন তৈরির প্রকল্প হাতে নেয় জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় এবং অন্যতম ঔষধ প্রস্ততকারক কোম্পানি অ্যাঞ্জেস। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ভ্যাকসিনটি তৈরির কাজ শেষ হয় বলে গত ২৪ মার্চ এক সংবাদ সম্মেলনে জানায় তারা। ঐ সময় বলা হয়েছিল, প্রাণীর ওপর ভ্যাকসিনটি পরীক্ষামূলক প্রয়োগ করা শুরু হয়েছে। একইসঙ্গে গত ১৪ এপ্রিল আরেক বিবৃতিতে অ্যাঞ্জেস জানায়, তারা আগামী জুলাইয়ের মধ্যে মানুষের শরীরে পরীক্ষা শেষ করতে চায়। যারা এরই মধ্যে ওসাকা সিটি হাসপাতালে পরীক্ষার জন্য চুক্তি করেছে তাদের ওপর এ পরীক্ষা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া