adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাকস্বাধীনতার দলীয়করণ

72551_138957449485025_100001123116834_204835_7125107_n-400x510যায়নুদ্দিন সানী : লতিফ সাহেবকে নিয়ে ভেবেছিলাম লিখবো না। কারণ, খুব সোজাসাপটা একটা ইস্যু। এতোদিন নাক ডুবিয়ে দুর্নীতি করেছেন, প্রচুর জমেছে, এবার তা ভোগ করতে চান। দেশে থাকলে যেকোনো সময় কেস হতে পারে, কিংবা কোন ইঙ্গিত পেয়েছিলেন, কেস হতে যা”েছ। ফলে একটাই সমাধান, দেশের বাইরে চলে যাওয়া। কেসের পরে গেলে ব্যাপারটা হয়ে যেত পলায়ন, তাই এই উক্তি। আর এক্ষেত্রে খুব ‘টেস্টেড ফর্মুলা’ হচ্ছে, ধর্মকে কটাক্ষ করা। ধর্ম বলা বোধহয় ঠিক হচ্ছে না, কারণ এদেশে অন্য ধর্মকে কটাক্ষ নিয়ে খুব বেশি কেউ মাথা ঘামায় না। বলা উচিত ‘ইসলাম ধর্ম’ কে কটাক্ষ করা।
এখন পশ্চিমা বিশ্ব চোখে আর কিছু দেখতে পাবে না, কেবল দেখবে ‘বাক স্বাধীনতা’। এবং সেকারণেই অচিরেই পেয়ে যাবেন ‘রাজনৈতিক আশ্রয়’। এই ফর্মুলায় দাউদ সাহেব থেকে তসলিমা অনেকেই দেশান্তরী হয়েছেন। আর উপাধি, হুমকি মাথায় নিয়ে দেশে থেকে গেছেন আহমদ শরীফ সহ আরও অনেকে। তবে আমাদের ফ্যাসিবাদী মানসিকতার তেমন কোন পরিবর্তন হয়নি। আগে ছিল কেবল ধর্ম, এখন যোগ হয়েছে নেতা, নেত্রী। মতের অমিল হলেই, ‘অ্যাকশান’।

যা বলছিলাম। যেকোনো ঘটনা ঘটলে, এদেশে যেমনটা হয়, তেমন ভাবেই সব কিছু হল। বিএনপি তার চিরাচরিত প্রতিক্রিয়া দিল। ব্যাপারটাকে আওয়ামী বক্তব্য বলে চালাবার আপ্রাণ চেষ্টা নিল। লতিফ সাহেবের বহিস্কার, শাস্তি এসব চাইলো। বহিস্কারের পরে আবিস্কার হল ‘এটা আই ওয়াশ’। তাহলে কেন বহিস্কার চাইলো, তা ঠিক বোঝা গেল না।
ওদিকে আওয়ামী শিবির প্রথমে কিছুটা বিভ্রান্ত হয়ে গিয়েছিল। ‘বাক স্বাধীনতা’ বলে সাফাই গাইলে ভোটে টান পড়বে, এখন না হলেও পরে। আবার নেত্রীর এতো পছন্দের একজন মানুষ, তার বিরুদ্ধে কথা বললে হয়তো নিজের গদিই টলমল হয়ে যাবে। তাই প্রথমে ব্যক্তিগত মতামত কিংবা ‘দলীয় বক্তব্য না’ এমন বলে চালাচ্ছিলেন। দ্রুত নেত্রীর সঙ্গে যোগাযোগ করে তার মন বোঝার চেষ্টা হল। অবশেষে দলীয় ভাবে আসলো ‘গালিগালাজ’। আর নেত্রী দেশে ফিরে জানালেন তার ‘সাইকিয়াট্রিক ডায়াগনোসিস’।
সোশ্যাল মিডিয়া যে বাদ যাবে না, তা জানা ছিল। বলা যায় কি প্রতিক্রিয়া হবে, সেটাও নির্দিষ্ট ছিল। মজাদার এই বিভক্তি আওয়ামী আর জাতীয়তাবাদী লাইনে না, সেই বিভক্তির মূলমন্ত্র হ”েছ সেই পুরনো যুক্তি বাক স্বাধীনতা’। নাস্তিকবাদী ব্লগার আর ফেসবুকাররা প্রমাণে ব্যস্ত হয়ে পড়লেন, ‘লতিফ সাহেব কত বড় দার্শনিক কথা বলেছেন’। সঙ্গম নির্দেশক বক্তব্য আর বছর কয়েক আগে সরকারী টাকায় তার নিজের করা হজ্ব নিয়ে অবশ্য তাদের তেমন কোন বক্তব্য নেই। দুএকটা দোষ থাকতেই পারে, সেটা ধর্তব্য না। মনে হল, নাস্তিকবাদী ব্লগাররা একজন নতুন পীর পেয়ে বেশ পুলকিত।
অন্যদিকের অবস্থা অনেকটাই এলোমেলো। ঘুরিয়ে পেঁচিয়ে বলবার চেষ্টা, ‘এটা আওয়ামী দর্শন না’। টিপিক্যাল আওয়ামী নেতাদের বক্তব্যের রিপিটেশান। সঙ্গে যুক্ত হচ্ছে তাঁর ব্যক্তিগত দুর্নীতির কিছু বিবরণ। তাঁর ক্ষমতার দাপটের চালচিত্র। কিছু ব্যাখ্যা, ‘টাঙ্গাইল হাতে রাখতে, নেত্রী বাধ্য হয়েছিলেন তাঁকে সহ্য করতে’। তবে তাদের বক্তব্যের সারাংশ, মন্ত্রীসভা এবং দল থেকে বহিস্কার হলেই পাপস্খলন হয়ে গেল।
এই ঘটনার রেশ কাটতে না কাটতেই মারা গেলেন পিয়াস সাহেব। নিঃসন্দেহে একজন টকশো স্টার। ঝগড়া জমানোর জন্যই হোক আর বিএনপিপন্থী একজনকে আলোচনায় রাখবার বাধ্যবাধকতার জন্যই হোক, তাঁকে প্রায় প্রতিদিনই দেখা যেত। একসময়ের বামপন্থী বুদ্ধিজীবীরা অবস্থা বুঝে বড় দুটি দলে হয় ঢুকে পড়েছেন কিংবা ‘দলে ঢুকবো ঢুকবো ভাব’ দেখিয়েছেন। দ্বিতীয় গোত্রের বুদ্ধিজীবীরা মন্ত্রী হতে পারেন না, তবে সাধারণতঃ বড় বড় পদ পান। পিয়াস সাহেব সম্ভবতঃ ছিলেন দ্বিতীয় গোত্রে। হয়তো বিএনপি ক্ষমতায় আসলে, কিছু একটা পেতেন।

যে কারণেই তিনি ঘেঁষে থাকুন না কেন, ফল ভোগ করে যেতে পারেননি। তবে অবশ্যই টকশো গুলোতে তিনিই ছিলেন একমাত্র নিয়মিত স্টার আন্টি আওয়ামী বক্তা। ফলে তাঁর মৃত্যু নিয়ে বিতর্ক কিংবা কথা চালাচালি হবে না, তা কি করে হয়। সোশ্যাল মিডিয়া তো বসে আছেই। যথারীতি শুরু হয়ে গেল, ‘স্মৃতি রোমন্থন’। খুব নিকৃষ্ট গালিগালাজ হয়তো হল না, ‘মৃত ব্যক্তি’ হওয়ার এই সুবিধাটা তিনি পেলেন। তাঁর ‘চিন্তা’ বা ‘রাজনৈতিক চিন্তাধারা’ নিয়ে তেমন কোন কথা নেই, ঘুরে ফিরে একটাই আলোচনা, ‘গণজাগরণ’ কে তিনি অবৈধ বলেছিলেন। আর এই কারণে তাঁকে সম্মান দেখানো পাপ।
ব্যাপারটা আরও এগোল। শহীদ মিনার এর পবিত্রতা আসলো। তখন অবশ্য জাতীয় সংসদের পবিত্রতা ব্যাপারটা নিয়ে কেউ কথা বলল না। যুদ্ধাপরাধীরা সংসদে প্রবেশ করলে কিছু বলার নেই, তাদের সঙ্গে আঁতাত করে আন্দোলন করলেও কোন সমস্যা নেই। শুধু সমস্যা একজন ‘অ্যান্টি আওয়ামী’ ব্যক্তির লাশ শহীদ মিনারে গেলে। মজাদার এই বিষয়ের ওপর লেখালেখিতে এখন সোশ্যাল মিডিয়া ভাসছে।
আজকে লিখতে বসার কারণ, আমাদের এই ভন্ডামী। আসলে, ‘বাক স্বাধীনতা’ বলতে বলতে মুখে ফেনা তুললেও, আমরা এখনো সেই ফ্যাসিবাদীই রয়ে গেছি। আমার মতের সাথে মিললে, ঠিক আছে, বক্তা আমার দলের হলে ঠিক আছে কিংবা আমার নেত্রীর পছন্দের লোক হলে, মেনে নেওয়া হবে। বলা হবে, ‘বাক স্বাধীনতা’। এর অন্যথা হলে, ‘কোথাকার কোন বাক স্বাধীনতা, আমার সিদ্ধান্তই ফাইনাল’। যদি বলি বাংলাদেশে থাকতে দিব না, সেটাই মানতে হবে। যদি বলি ‘উনি মুরতাদ’ তাই মানতে হবে। যদি বলি তিনি ‘দেশদ্রোহী’ সেটাই মানতে হবে।
আমাদের এই ফ্যাসিবাদী মানসিকতাকে কেউ কেউ ব্যবহার করেন আর কেউ ফেঁসে যান। লতিফ সাহেব ব্যবহার করে ভারত কিংবা কোন পশ্চিমা দেশে আশ্রয় পাবেন আর পিয়াস সাহেবের লাশ নিয়ে হবে রাজনীতি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদেশ জারী করবেন। যেন শহীদ মিনারে ঢুকতে না পারে তাঁর জন্য বসবে পাহারা। তবে মুখে বলা হবে, ‘আমরা বাকস্বাধীনতায় বিশ্বাসী’।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া