adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েত মৈত্রী হাসপাতালের ছয় চিকিৎসক বরখাস্ত- স্বাস্থ্য সচিবকে বিএমএর চিঠি

নিজস্ব প্রতিবেদক : কুয়েত মৈত্রী হাসপাতালের ছয় চিকিৎসককে সাময়িক বরখাস্ত হয়রানির আদেশ উল্লেখ করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে স্বাস্থ্য সচিবকে চিঠি দিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী।

রবিবার (১২ এপ্রিল) এ চিঠি দেয়া হয়।

চিঠিতে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করা গেছে যে, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের এক আদেশে কুয়েত মৈত্রী হাসপাতালের ছয়জন চিকিৎসককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। উল্লিখিত কর্মকর্তাদের বরখাস্তের পূর্বে তাদের আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ দেওয়া হয়নি। সেখানে দুজন চিকিৎসক রোস্টারে ডিউটিতে ছিলেন। একজন চিকিৎসক স্বাস্থ্য অধিদপ্তরে গিয়ে জানতে চেয়েছেন তিনি ১ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ডিউটি শেষ করে বর্তমানে পরবর্তী রোটেশনের অপেক্ষায় ছিলেন, তিনি কেন বরখাস্ত হলেন? আরেকজন চিকিৎসক মিডিয়ায় বলেছেন যে, তিনি ৩১ মার্চ পর্যন্ত ডিউটি করেছেন, পুনরায় ১৫ এপ্রিল রোস্টার অনুযায়ী কর্মস্থলে উপস্থিত হওয়ার কথা। তিনি বর্তমানে একটি হোটেলে কোয়ারেন্টাইনে আছেন।

এছাড়া দুজন চিকিৎসককে ১৩ ফেব্রুয়ারি ও ১৫ ফেব্রুয়ারি কুয়েত মৈত্রী হাসপাতালে পদায়ন করা হয়েছে তারা ওখানে যোগদান করেছেন, তাদের এখন কেন বরখাস্ত করা হলো?

চিঠিতে আরও বলা হয়, সমন্বয়হীনতার ব্যর্থতা কি উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপানোর একটা কৌশল মাত্র। জনগণের দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিয়ে চিকিৎসকদের বিব্রত করে প্রশাসন কি অদক্ষতার পরিচয় দেয়নি? চিকিৎসক হলেই যে মানুষ মানসিকভাবে খুব শক্ত হবেন এমন তো নয়। বিদেশে দু-একজন চিকিৎসক মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যাও করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী ঝুঁকিপূর্ণ কাজে যে কেউ নিজেকে নিবৃত রাখতে পারেন। তথাপি এসব চিকিৎসক বক্তব্য অনুযায়ী তারা কেউই কভিড-১৯ রোগী দেখতে অপারগতা প্রকাশ করেননি। কোনো কিছুই বিবেচনায় না নিয়ে সরকারি চাকরিবিধি যথাযথভাবে প্রতিপালন না করে এ সব চিকিৎসককে বরখাস্ত আদেশ গােটা চিকিৎসক সমাজকেই হতাশ করেছে। জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের চিকিৎসকরা অত্যন্ত সাহসের সাথে যেখানে করোনা মোকাবিলা করছেন সেখানে এ ধরনের আদেশ হঠকারী ও অনভিপ্রেত।

এতে আরও বলা হয়, প্রয়ো জনে যে কাউকে অন্য কোথাও বদলি করা যেত, তাদের বাধ্যতামূলক ছুটি দেয়া যেত। কিন্তু অকস্মাৎ গণমাধ্যমের এই চাঞ্চল্যকর বিষয়টি বর্তমান মহামারি আক্রান্ত জনগোষ্ঠীর সেবায় স্বাস্থ্যকর্মীদের কাছে খারাপ বার্তা পৌঁছে দিয়েছে। এতে করে কারা লাভবান হচ্ছে বিষয়টি পরিষ্কার নয়। এ ব্যাপারে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি আপনার কাছে উপস্থাপন করা হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া