adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শততম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়

T T Tক্রীড়া প্রতিবেদক : শততম টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেলো বাংলাদেশ। লঙ্কানদের বিরুদ্ধে ১৮তম সাক্ষাতে এটি লাল-সবুজের দেশের প্রথম আর বিদেশের মাটিতে চতুর্থ টেস্ট জয়। এই জয়ের মধ্য দিয়ে বাংলাদেশ দাঁড়াল অস্ট্রেলিয়া, পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজের কাতারে। উল্লেখিত তিন দেশ তাদের শততম টেস্ট জিতেছে। অন্য কোনো দেশের শততম টেস্ট জয়ের ভাগ্য হয়নি। এবার চতুর্থ দল হিসাবে বাংলাদেশ শততম টেস্ট জিতে রেকর্ডবুকে নামটি নিবন্ধন করে রাখল। এই জয়ের মধ্য দিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ড্র হল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের জন্য ১ কোটি টাকা পুরস্কারও ঘোষণা করেছে।  
২০০৪ সালের ২৬ ডিসেম্বরের কথা ক্রীকেট প্রেমীদের মনে আছে নিশ্চয়ই।  নিজেদের শততম ওয়ানডে ম্যাচ জয় দিয়েই উদ্যাপন করেছিল বাংলাদেশ। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশের কাছে ভারত হেরেছিল ১৫ রানে। সেই বাংলাদেশ এবার শততম টেস্টাও রাঙালো জয় দিয়ে। কলম্বোর পি-সারা মাঠে ৪ উইকেটে শ্রীলঙ্কাকে শততম টেস্টে হারিয়ে দেয় মুশফিকবাহিনী। এখানে মজার ঘটনা হলো, অস্ট্রেলিয়া, পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজ আগে শততম টেস্ট জিতে, পরে শততম ওয়ানডে। বাংলাদেশ আগে শততম ওয়ান ম্যাচ জয় করে। ১৬ বছর ৪ মাসের টেস্ট ক্রিকেটের ক্যারিয়ারে বাংলাদেশের এটি নবম টেস্ট জয়। শেষ আটটি টেস্ট জয়েই দলে ছিলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। এই ত্রয়ী ছিলেন না শুধু ২০০৫ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ে। শততম টেস্ট জয়ের সাক্ষী হয়ে থাকাকে ভাগ্যবান মনে করছেন মুশফিক-সাকিবরা।
শ্রীলঙ্কার কাছে টেস্টে ধারাবাহিক পরাজয়ে কোনঠাসা হয়ে পড়া বাংলাদেশ  এবার তীব্র ক্ষুধা নিয়ে শ্রীলঙ্কা সফরে যায়। সবার আশা, এবার বোধ হয় হতাশার বৃত্ত থেকে বেরোবে লাল-সবুজের পতাকাধারীরা। কিন্তু প্রথম টেস্টে হতে হতেও হলো না। বাংলাদেশ হারল ২৫৯ রানের বড় ব্যবধানে। তবুও যে এদেশের ক্রিকেটপাগলেরা আশা ছাড়েননি। শততম টেস্টকে সামনে রেখে বন্ধ করেননি স্বপ্ন দেখা। অবশেষে মিলল সেই প্রতীক্ষার ফল। যে জয়টা মনে-প্রাণে চেয়েছে এদেশের ১৬ কোটি বাঙালি। সেটাই আজ হাতেনাতে পেল বাংলাদেশ। স্বাগতিক শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে কলম্বোর পি সারা ওভালের সব আলো নিজেদের করে নিল মুশফিক বাহিনী।
টেস্টের পঞ্চম ও শেষ দিনের রোমাঞ্চটা নজর কেড়েছে সবার। আগের দিনের ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে আজ ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। অনেকে ভেবে নিয়েছেন সাতসকালেই বুঝি অলআউট হয়ে যাবে স্বাগতিকরা। কিন্তু লঙ্কান লেজের ঝাঁঝের কথা হয়তো ভুলেই গেছেন তারা। সেটা আরও একবার মনে করিয়ে দেন দিলরুয়ান আর লাকমাল। শেষমেশ জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিলেন হেরাথ-চান্দিমালরা। লক্ষ্যটা ভাবতে  যতটা সহজ, ততটা নয়। ব্যাটিংয়ে নেমে শুরুতেই বড়সড় ধাক্কা খেল বাংলাদেশ। প্রথম সারির দুই ব্যাটসম্যান সৌম্য সরকার ১০ আর ইমরুল কায়েস ফিরে যান খালি হাতেই। দিনের শুরুতে দুই উইকেট হারিয়ে খানিকটা বিপাকে পড়ে বাংলাদেশ। কিন্তু তামিম ইকবাল এবং সাব্বির রহমানের নজরকাড়া ইনিংসে টাইগার শিবিরে বয় স্বস্তির বাতাস। আশার ভেলাটা ধীরে ধীরে ভিড়তে থাকে কাক্সিক্ষত গন্তব্যের দিকে।
সময়ের সঙ্গে সঙ্গে ম্যাচের গতিপথও পরিবর্তন হয়। দারুণ এক জুটির পর সাজঘরে ফিরে যান তামিম-সাব্বির। এরপর উইকেটে থিতু হতে পারেননি প্রথম ইনিংসে ১১৬ করা সাকিব আল হাসানও। দুরু দুরু বুকে নিস্তব্ধ কলম্বোকে জাগিয়ে তোলেন অভিষিক্ত মোসাদ্দেক হোসেন। তার সঙ্গী হয়ে ভরসার মশাল জ্বালান দলপতি মুশফিকুর রহিম। আর মাত্র ২ রান হলেই জয়োল্লাসে মাতবে বাংলাদেশ। এমন একটা মুহূর্তে মোসাদ্দেকের বিদায় ঘণ্টা বাজান হেরাথ। এসময় বাংলাদেশ শিবিরে পিনপতন নিরবতা। এক পা দুই পা করে উইকেটে ঢুকলেন মেহেদী হাসান মিরাজ। আক্রমণে ছিলেন রঙ্গনা হেরাথ। মিরাজকে প্রথম দুই বল সমীহ করতে বাধ্য করলেন লঙ্কান কাপ্তান। তৃতীয় বলকে ফাইন লেগে ঘুরিয়েই দে দৌড়। দুই রান নিতে দেরি কিন্তু মিরাজকে জড়িয়ে উদযাপনে কোনো দেরি নেই। চারদিক থেকে ভেসে আসল বাংলাদেশ, বাংলাদেশ প্রতিধ্বনি। মাত্র ১০-১২ জন টাইগার সমর্থক পুরো পি সারাকে যেন মাতিয়ে তুললেন।  ম্যাচ শেষে সিরিজ সেরার পুরস্কার উঠলো সাকিবের হাতে আন ম্যাচ সেরার পুরস্কান নিলেন তামিম ইকবাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া