adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌমিত্র ‘কাকা’ থেকে আমার ‘বন্ধু’ হয়ে উঠেছিলেন: অপর্ণা

বিনােদন ডেস্ক : উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে নেমে এসেছে শোক। স্মৃতিচারণা করছেন কাছের মানুষেরা। সৌমিত্রকে নিয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারে স্মৃতিচারণা করেছেন অপর্ণা সেন।

‘আমার প্রথম ছবির প্রথম নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায়। ছেলেবেলায় আমাকে পাত্তাই দিতেন না। আস্তে আস্তে যত বড় হলাম, দেখলাম আমি ওর বন্ধুস্থানীয় হয়ে উঠছি। আগে তো ‘সৌমিত্র কাকা’ বলতাম। তার পরে আপনা থেকেই ‘কাকা’ থেকে বন্ধু হয়ে উঠলেন। ভীষণ রুচিশীল, সাহিত্যচর্চা করা একজন মানুষ। শুটিংয়ের মাঝে তাই অনেক বিষয় নিয়ে কথা বলা যেত। ওর ছেলে যেমন এক সময় মানসিকভাবে অসুস্থ হয়েছিল, ঠিক তেমনই আমার বোন। এই নিয়ে আমরা কত আলোচনা করেছি! এখন ওর ছেলে অবশ্য ঠিক হয়ে গেছে।

প্রসঙ্গত, সৌমিত্র চট্টোপাধ্যায় আর তার স্ত্রী আমাদের পারিবারিক বন্ধু হয়ে গিয়েছিলেন। মা-বাবার সঙ্গে ওর অনেক কালের যোগাযোগ। ছেলেবেলায় কিন্ত আমাকে পাত্তাই দিতেন না। আস্তে আস্তে যত বড় হলাম, এক সঙ্গে কাজ হল। জুটি তৈরি হল। আমরা অবশ্য কেউ জুটি নিয়ে ভাবতাম না। তবে যখন পরিচালনা করতে এলাম উনি মজা করে বললেন, “যাহ্‌! এ তো বড় পরিচালক হয়ে গেল। আমাদের একসঙ্গে কাজ কি করে হবে?”

থেকে থেকেই মজা করে বলতেন, “বড় পরিচালক, তোমার ছবিতে কবে কাজ করব?” আমার ছবি ‘পারমিতার একদিন’-এ কাজ হল।

কত বছর কেটে গেল। কতবার সেটে আমি জীবনানন্দ বলছি, তো উনি রবীন্দ্রনাথ বলছেন। শুটের মধ্যেই কত অন্য ধারার চর্চা হতো।

সত্যজিৎ রায়ের ‘সমাপ্তি’ ছবির এবার ৫৯ বছর। এতগুলো বছর পরে অমূল্য-মৃণ্ময়ী জুটি আবার ফিরেছিল সুমন ঘোষের ‘বসু পরিবার’-এর হাত ধরে। এর পরে আমরা করেছি ‘বহমান’।

মনে পড়ছে আমার, এই ছবির জন্য আমরা অক্সফোর্ড বইয়ের দোকানে শুট করছি। একটি বই দেখিয়ে জানতে চেয়েছিলাম, “এই বইটি তুমি পড়েছ?” বললেন, “না পড়া হয়নি।” আমি বললাম, “একটু দাঁড়াও।”

আমি চট করে গিয়ে তার পর নীচ থেকে বইটা কিনে আনি। ওকে হাতে দেওয়ার পর ভীষণ অপ্রস্তুত। বলে উঠলেন, “না, না, এ কী! এ সব কী করছ?” কিন্তু ভিতরে ভিতরে ভীষণ খুশি হয়েছিলেন, এটাও বুঝতে পারছিলাম। পরে সুমন ঘোষকে বলেছিলেন, “এই মেয়েটা পড়াশোনা করে। ভাল লাগে। এই তো আমাকে বই কিনে দিল।” আমাদের মধ্যে সাহিত্য, সিনেমা নিয়ে অনেক কথা হত। এখন সেই সব স্মৃতিই ফিরে ফিরে আসছে।

আমি আর পারছি না। এ সময় কথা বলা যায় না। কষ্ট হচ্ছে। আসলে শোনার পরে কিছুতেই বিশ্বাস করতে ইচ্ছে করছিল না। খুব আশা করেছিলাম, উনি যুদ্ধে জিতে ফিরবেন। মানিক কাকা অনেক বছর আগেই চলে গিয়েছেন। তারপর একে একে চলে গেলেন আমার মা-বাবা, মৃণাল কাকা। এবার সৌমিত্র-ও। কাকে যেন বলছিলাম, আমার চেনা জগৎটা আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। মাথার উপর থেকে বিশাল ছাতাটা হঠাৎ করে সরে গেল।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া