adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বই মেলায় সৈয়দ আবুল হোসেনের ‘আমার কথা’

abul book coverনিজস্ব প্রতিবেদক: নানা কারণেই আলোচিত ব্যক্তিত্ব ও সাবেক মন্ত্রী এবং ব্যবসায়ী সৈয়দ আবুল হোসেন। তিনি একজন লেখকও। এই পর্যন্ত বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। এরমধ্যে “আমার জবাবদিহিতা” একটি। এবার রচনা করেছেন তার বিভিন্ন বিষয়ে উপলব্ধি, অনুভব, স্বপ্ন ও প্রত্যাশাসহ অনেক কথা। ওই বইটির নাম “আমার কথা”। বইটি বইমেলা উপলক্ষ্যে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। পুথিনিলয় বইটি প্রকাশ করেছে। এই বইয়ের পৃষ্ঠা সংখ্যা ১৮৮। মোট ৪৮টি অধ্যায়ে বইয়ে নিজের সম্পর্কেও কথা লিখেছেন তিনি। প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও ও ইলেকট্রনিক কর্নধারদের বরাবরে  লিখেছেন একটি চিঠিও। বইটি অফসেট পেপাড়ে মুদ্রিত। মূল্য রাখা হয়েছে ১৮০০ টাকা।
বইটির প্রকাশক শ্যামল পাল। প্রচ্ছদ একেঁছেন সুমন বৈদ্য, আলোক চিত্র তুলেছেন চঞ্চল মাহমুদ।  উৎস্বর্গ করা হয়েছে তার স্ত্রী খাজা নারগীছ হোসেনকে। অভিমত দিয়েছে হায়াৎ মাহমুদ। হায়াৎ মাহমুদ তার ভূয়সী প্রশংসা করেছেন।  
সৈয়দ আবুল হোসেন তার আমার কথা বইয়ে লিখেছেন, তার জীবনের নানা চড়াই ও উৎড়াইয়ের কথা উল্লেখ করে লিখেছেন , নানা বিঘœ অতিক্রম করে নিজের লক্ষ্যে উপনীত হয়েছি। আমার কথা গ্রন্থে এর সামান্যই প্রকাশ করা হয়েছি। চেষ্টা করেছি যাতে কেউ আঘাত না পান। এরপরও যদিও কেউ আঘাত পান তা অনিচ্ছাকৃত। তিনি বইটির ব্যাপারে গঠনমূলক পরামর্শও চেয়েছেন।
বইটিতে যে সব অধ্যায় সন্নিবেশিত হয়েছে তাহলো: আমার অনুভব, আমার প্রাত্যহিক জীবন, আদর্শ জীবন গঠনে মূল্যবোধ, নেতৃত্বের শক্তি, সুখ ও শান্তি : আমাদের করণীয়, মাতৃভাষার প্রতি মমতা, ভবিষ্যতের সরকার কেমন হবে, ইতিবাচক ভাবনা সাফল্যের চাবিকাঠি, বিজয়চিহ্ন 'ঠ' প্রকাশে ভিন্নতা, উন্নয়ন ও অগ্রাধিকার, ঐক্যবদ্ধ শক্তি সাফল্যের মেরুদ-, পদ্মা সেতু, সাফল্যের স্বর্ণদ্বার, নারীর ক্ষমতায়ন ও বাংলাদেশ, অধ্যয়ন, লেখালেখি ও নেতৃত্ব, খেলাধুলা ও বাংলাদেশ, ধৈর্য পরীক্ষা, আমার আদর্শ আমার নায়ক, সময়, শ্রম ও অধ্যবসায়,বাংলার বসন্ত,বিনিয়োগ,.সৃজনশীলতা,ভিশন-২০২১, ঝুঁকি বনাম সাফল্য, ক্যারিয়ার গঠনে প্রতিযোগিতা, বোয়াও ফোরাম ফর এশিয়া, ‘অসম্ভব’: একটি ভৌতিক শব্দ, সরকারি কাজের পর্যবেক্ষণ, প্রতিষ্ঠাবার্ষিকী পালনের গুরুত্ব, বাংলাদেশের সফলতা, বৈশ্বিক সহায়তা, কর্মকর্তা ও কর্মচারীদের কাছে প্রত্যাশা, প্রেরণা ও উৎসাহ : কর্মক্ষমতা বাড়ায়, জাতিগত ঐক্য : অপরিমেয় শক্তির আধার, সময়ের এক ফোঁড়, অসময়ের দশ, পর্যটন ও ভ্রমণ, মন্ত্রিসভার রদবদল, একটি শিশুর স্বপ্ন, সুস্থ মানুষ ও সুস্থ নেতা, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা : একটি পর্যালোচনা, আমি, পদ্মা সেতু ও বিশ্বব্যাংক, ওয়ান-ইলেভেনের দুঃসহ স্মৃতি, সত্য ও ন্যায়ের দাঁড়িপাল্লায় আমি নির্দোষ, সাংবাদিকতায় ‘ভুল স্বীকার’ কালচার : ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদকদের প্রতি আমার খোলা চিঠি, সত্য ও ন্যায় :  সমাজ ও জীবনের প্রত্যয়, একটি দেশের জন্ম : অপরাধবোধ ও স্বীকারোক্তি শিরোনামের অধ্যায়।
বইটি বইমেলা উপলক্ষ্যে পুথিনিলয় ও অন্যান্য স্টলেও পাওয়া যাচ্ছে। বইয়ের মুদ্রণ গুন ও ভাষাগুনও প্রশংসা করার মতো। শব্দচয়নও উল্লেখ করার মতো।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া