adv
১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলমান দাবদাহে ইঁদুর ও মুরগির খামারে মৃত্যুর মিছিল

ডেস্ক রিপাের্ট: চলমান দাবদাহে ব্যাপক লোকসানে রাজশাহীর ইঁদুর ও মুরগি খামারিরা। বলছেন, গরমে ঠেকানো যাচ্ছে না প্রাণির মৃত্যু। ফলে একদিকে কমছে উৎপাদন, অন্যদিকে বাড়ছে ক্ষতি। কাজে আসছে না টিনের চালে পানি ছিটিয়ে পরিবেশ ঠাণ্ডা রাখার চেষ্টাও।

ইঁদুর পালনে ভাগ্য ফিরিয়েছেন রাজশাহী কাটাখালি পৌর এলাকার মামুন। তবে তিন বছর না পেরুতেই সফলতায় বাধা হয়ে দাঁড়িয়েছে প্রকৃতির বৈরিতা। স্মরণকালের তীব্র গরমে টেকসই হওয়ার পরিবর্তে নড়বড়ে অবস্থায় এই যুবকের ব্যবসা। বলছেন, গরমের তীব্রতা সইতে না পেরে দেদারসে মরছে শীত প্রধান দেশের ইঁদুর। তাই খামারে উৎপাদন কমেছে ৮০ ভাগ।

ইঁদুর ব্যবসায়ী মামুন বলেন, যেটা দিনে ডেলিভারি দেই এ মালগুলো আমি দিতে পারছি না। যেমন- দিনাজপুরে ১৬০ পিস মাল দিয়েছি। ভেতরে দেয়া হয়েছে, সিটের মধ্যে দেয়া হয়েছে তারপরও ১৬০ পিস মালই ডেড হয়ে গিয়েছে। বগুড়াই পার হতে পারেনি। আরেকজন বলেন, দিনে না হলেও ৫-৬ বার পানি দিয়ে গরমটা ট্যাকল দেয়া হচ্ছে। ইঁদুরগুলো অকাতরে সেন্সলেসের মতো হয়ে যাচ্ছে।

চলমান দাবদাহে প্রায় একই অবস্থা রাজশাহী অঞ্চলের মুরগি খামারিদেরও। বলছেন, গরমে ব্যাপকহারে মারা যাচ্ছে ব্রয়লারসহ অন্য জাতের মুরগি। এতে লাভ তো দূরে, দেখা দিয়েছে মূলধন ওঠানোর শঙ্কা।

একজন মুরগি খামারি বলেন, এ তাপে হঠাৎ করে দেখা যায় মুরগি জোরে জোরে শ্বাস নিচ্ছে, তারপরেই মারা যায়। আরেকজন বলেন, তীব্র গরমে খারামের মুরগি স্ট্রোক করে মারা যায়।

প্রাণি বিশেষজ্ঞরা বলছেন, গরমের কারণে খাবার কমিয়ে দিয়েছে মুরগি, তাই বাড়ছে না ওজন। শঙ্কা করছেন, এর ফলে দেশে প্রাণিজ আমিষের চাহিদা পূরণের সহজলভ্য এই উৎসের বাজার দরে প্রভাব পড়ার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া