adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তায় পানি এখন অর্ধেক

ডেস্ক রিপোর্ট : হঠাৎ করেই তিস্তায় পানি বৃদ্ধির প্রায় ২৪ ঘণ্টা পর ফের কমতে শুরু করেছে প্রবাহ। বুধবার দুপুর ১২টার পর থেকে তিস্তা নদীর পানি প্রবাহ ডালিয়া পয়েন্টে নেমে ১ হাজার ২শ’ ৩৫ কিউসেকে দাঁঁড়িয়েছে।
 এর আগে গত মঙ্গলবার পানি প্রবাহ ছিল তিন হাজার কিউসেকের ওপরে। এভাবে আকস্মিকভাবে তিস্তায় পানির হ্রাস-বৃদ্ধির কারণ জানাতে পারেননি পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও সংশ্লিষ্ট কর্তৃপ। পাউবোর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মাহবুবার রহমান জানান, গত সোমবার ডালিয়া পয়েন্টে ৮শ’ কিউসেক ও মঙ্গলবার ৩ হাজার কিউসেক পানি পাওয়া যায়। এই পরিমাণ পানি পাওয়াতে অনেকটাই স্বস্তি ফিরে আসে। কারণ এবারে পাউবোর চার ডিভিশনে যে ২৫ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে তাতে অনায়াসেই সেচ দেয়া সম্ভব হতো। কিন্তু হঠাৎ করেই বুধবার থেকে প্রবাহ ১ হাজার ২শ ৩৫ কিউসেকে নেমে এসেছে।
এখন তিস্তার সেচ প্রকল্পের আওতাধীন জামিতে ধানের শীষ বের হওয়া শুরু করেছে। এ সময় চাহিদা মতো সেচ দিতে না পারলে ওই ২৫ হাজার হেক্টর জমির ধানের শীষ বের হওয়া দুষ্কর হয়ে পড়বে। এতে চরমভাবে মার খাবে ফলন। তিগ্রস্ত হবে প্রকল্প এলাকার হাজারো কৃষক।
উল্লেখ্য, তিস্তায় পানির ন্যায্য হিস্যার দাবিতে গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে রাজধানীর উত্তরা থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে লংমার্চ শুরু করে বিএনপি। এ লংমার্চ বগুড়ায় পথসভা শেষে রংপুরে যাত্রা করার পর তিস্তায় পানির ঢল নামার খবর প্রকাশ করে বাংলামেইল২৪ডটকম। এ নিয়ে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়।
পরে গাইবান্ধার গোবিন্দগঞ্জে পথসভায় বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তিস্তায় পানি প্রবাহ বৃদ্ধিকে লংমার্চের প্রাথমিক সাফল্য হিসেবে মন্তব্য করে বক্তব্য দেন। তার এ বক্তব্যের সূত্র ধরে অনলাইন নিউজ পোর্টালসহ বিভিন্ন পত্রিকা তিস্তায় পানির ঢল নামার খবর প্রকাশ করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া