adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধান বিচারপতিকে ইমরানের পিটিআই দলে যোগ দিতে বললেন মরিয়ম নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই-প্রধান ইমরান খানকে গ্রেফতার বেআইনি ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে তাঁকে শুক্রবার ফের ইসলামাবাদ হাই কোর্টে হাজির হওয়ারও নির্দেশ দিয়েছেন। এর প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন জোটভুক্ত দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সিনিয়র ভাইস চেয়ারম্যান মরিয়ম নওয়াজ।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে পদত্যাগ করে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফে (পিটিআই) যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের সমালোচনা করে টুইট করেছেন পিএমএল-এন দলের প্রধান সংগঠক। তিনি লিখেছেন, ‘জাতীয় কোষাগার থেকে ৬ হাজার কোটি রুপি লুটে নেওয়া অপরাধীর সঙ্গে আজ দেখা করে প্রধান বিচারপতি আপ্লুত। এ অপরাধীকে (ইমরান খান) মুক্তি দিতে পেরে তিনি আরও বেশি খুশি হয়েছেন। ’

ইমরান খানকে গ্রেফতারের পর পাকিস্তানে চলমান বিক্ষোভের দায়ও প্রধান বিচারপতির ওপর চাপিয়েছেন তিনি। মরিয়ম নওয়াজ বলেছেন, ‘(প্রধান বিচারপতি) বিক্ষোভে ঢাল হিসেবে কাজ করছেন এবং দেশের উত্তপ্ত পরিস্থিতিকে উসকে দিচ্ছেন।’ বান্দিয়ালকে সরাসরি উদ্দেশ্য করে মরিয়ম বলেন, ‘আপনার প্রধান বিচারপতির পদ থেকে সরে দাঁড়ানো উচিত এবং আপনার শাশুড়ির মতো করে পিটিআইতে যোগ দেওয়া উচিত।’

শুধু মরিয়ম নওয়াজই নন; সুপ্রিম কোর্টের রায়ের কড়া সমালোচনা করেছেন সরকারি কর্মকর্তারা। অনেকে ইমরানের প্রতি প্রধান বিচারপতির পক্ষপাতিত্বের অভিযোগ এনেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের উপদেষ্টা আজম তারার সাংবাদিকদের বলেছেন, প্রধান বিচারপতি বন্দিয়ালের এখন সুপ্রিম কোর্টে ইমরান খানের দলের পতাকা উত্তোলন করা উচিত, নয়তো তার ঘোষণা করা উচিত যে আদালতটি ইমরানের দলের একটি সাব অফিস।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগে গত ৯ মে পিটিআই প্রধান ইমরান খানকে ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার করা হয়। এ খবরে উত্তাল হয়ে ওঠে গোটা পাকিস্তান। মূলত ইমরানকে আটকের দুই দিন পর সহিংস বিক্ষোভ শুরু হয়েছিল। আলজাজিরার এব প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের গ্রেপ্তারের পর পুলিশের সঙ্গে বিক্ষিপ্তভাবে সংঘর্ষ ঘটেছে পিটিআই সমর্থকদের। সামরিক ও সরকারি ভবরগুলোতেও আক্রমণ করেছে সাধারণেরা।

এমনকি সামরিক বাহিনীর প্রধান সদর দপ্তরেও হামলার চেষ্টা করা হয়েছে এবং লাহোরে একজন শীর্ষ জেনারেলের বাসভবন পুড়িয়ে দিয়েছেন উত্তেজিত জনতা। সংঘর্ষে এখন পর্যন্ত ২ কমপক্ষে ১১ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন। হাজারের বেশি লোক গ্রেপ্তারের খবর পাওয়া গেছে এখন পর্যন্ত। এরইমধ্যে বৃহস্পতিবারের (১২ মে) দেশটির সুপ্রিম কোর্ট ইমরান খানের গ্রেপ্তার বেআইনি বলে রায় দেয়।

তবে এখনই মুক্তি পাচ্ছেন না পিটিআই প্রধান। ইমরান খানকে শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে হাজির হতে বল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল। সেখানে যে মামলায় ইমরানকে গ্রেপ্তার করা হয়েছিল, সেই আল-কাদির ট্রাস্ট মামলার শুনানি অনুষ্ঠিত হবে। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন ও আল-জাজিরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া