adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিল্লির মনোভাব যাচাইয়ে মরিয়া ওয়াশিংটন

143942560903মিজানুর রহমান খান : ১৯৭৫ সালের ১৫ আগস্ট ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট। দপ্তরের বৈঠকে কিসিঞ্জারের প্রশ্নের জবাবে আথারটন বলেছেন, বাংলাদেশে অভ্যুত্থানে পঁচাত্তরের মার্চে ‘বেশ কিছু পূর্বলণ’ ছিল।

কিসিঞ্জারের দণি হস্ত স্যান্ডার্স, যিনি একাত্তরের জুলাইয়ে নিক্সনের গোপন চীন সফরের টকিং পয়েন্টস লিখেছিলেন, তাঁকে ডাকেন রয় আথারটন হিসেবে। ১৯৭৫ সালে আথারটন উত্তর–পূর্ব এশীয় ডেস্ক এনইএ-তে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন।

১৯৭৫ সালের আগেস্ট ঢাকার মার্কিন দূতাবাসের সঙ্গে ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তর থেকে আথারটনই নিবিড়ভাবে যোগাযোগ রাখেন। ওই সভার কার্যবিবরণী অনুযায়ী কেবল আথারটনই বাংলাদেশ অভ্যুত্থানের নাড়ি নত্র সভাকে অবহিত করেন। কিসিঞ্জারের প্রায় প্রতিটি প্রশ্নের উত্তর তিনিই দেন। সম্ভাব্য অভ্যুত্থান বিষয়ে ভারতের ওপর তাঁদের নজরদারি শুরু অনেক আগেই।

১৯৭৪ সালের ২২ আগস্ট ভারতে মার্কিন রাষ্ট্রদূত ড্যানিয়েল প্যাট্রিক মইনিহান বাংলাদেশের একটি দুর্দশাগ্রস্ত চিত্র পাঠান। এতে তিনি বলেন, ২২ আগস্ট ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ ডেস্কের প্রধান আমাদের পলিটিক্যাল কাউন্সিলরকে জানান, বাংলাদেশ ভারতের কাছে প্রতিদিনই কিছু না কিছু চাইছে। কিন্তু তাদের দরকার খাদ্য। সেটাই ভারতের পে দেওয়া সম্ভব নয়। রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে মইনিহান বলেন, ভারতীয় কর্মকর্তারা অন্তত স্বল্প মেয়াদে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে নিশ্চিত। শেখ মুজিবের বিরুদ্ধে শক্তিশালী ও ঐক্যবদ্ধ বিরোধী দল নেই। তাঁরা যদিও বাংলাদেশ সশস্ত্র বাহিনীতে শৃঙ্খলা ও নৈতিকতার সমস্যা স্বীকার করেন। কিন্তু তাঁরা যুক্তি দেন যে সেখানে তিনটি উপদলের অস্তিত্ব রয়েছে। এবং সে কারণে সামরিক বাহিনীর পে ঐক্যবদ্ধ কোনো পদপে নেওয়ার সম্ভাবনা অল্প।

এই তারবার্তার মতো অনেক নথি পাওয়া গেছে, যেখানে দেখা গেছে মার্কিন কূটনীতিকেরা পঁচাত্তরের ১৫ আগস্টের অনেক আগ থেকেই সুযোগ পেলেই বাংলাদেশে একটি সম্ভাব্য অভ্যুত্থান বা অভ্যুত্থানের গুজব বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের মনোভাব বোঝার চেষ্টা করেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের ট্র্যাজেডির পরে ঠিক তাই দেখা গেছে। দিল্লির মার্কিন দূতাবাস কর্মকর্তা বাংলাদেশের পরিবর্তন বিষয়ে কথা বলতে ছুটে গেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ভারতীয় জেনারেল জ্যাক জ্যাকব যেমনটা আমাকে বলেছেন, আর যা মার্কিন নথিতে সমর্থিত, তাহলো ১৫ আগস্টের পর খুনি মোশতাক সরকারের মতো মার্কিনরাও সম্ভাব্য ভারতীয় হস্তেেপর বিষয়ে বিচিলত ছিলেন।

২৩ এপ্রিল, ১৯৭৪। একটি তারবার্তার বিষয়: মুজিবের সেনা মোতায়েন। এটি ঢাকার মার্কিন দূতাবাস থেকে ওয়াশিংটনে পাঠানো ‘সিক্রেট তারবার্তা’। বিষয়বস্তুর ধারণা: বেসামরিক যোগাযোগ, দুর্নীতি, ভিন্নমতাবলম্বী উপদল, সেনা মোতায়েন। এই নথির বাকি অংশ যুক্তরাষ্ট্র তার রাষ্ট্রীয় গোপনীয়তার আইন অনুযায়ী অবমুক্ত করেনি।
১৯৭৪ সালের ২ আগস্ট শুক্রবার বেলা একটা। ঢাকার মার্কিন দূতাবাস থেকে ‘সিক্রেট’ তারবার্তার শিরোনাম: ‘সম্ভাব্য সরকার পরিবর্তনের বিষয়ে আরও বিস্তারিত’। বিষয়বস্তুতর ধারণা: ‘কেন্দ্রীয় সরকার, সরকারের ধরন, রাজনৈতিক দল, রাজনৈতিক পরিস্থিতি।’ এই নথিতেও এর চেয়ে বেশি প্রকাশ করা হয়নি। ভবিষ্যতে কবে, কখন এ বিষয়ে জানা যাবে, তা মোটেই নিশ্চিত নয়।

এর ঠিক এক মাস পরই ১৯৭৪ সালের ৪ সেপ্টেম্বর বুধবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তরে পাঠানো আরেকটি তারবার্তার শিরোনাম: ‘অস্থিরতার সম্ভাবনা এবং বাংলাদেশে রাজনৈতিক পরিবর্তন।’
‘সিক্রেট’ এই তারবার্তার বিষয়বস্তু: ‘কেন্দ্রীয় সরকার, অর্থনৈতিক অবস্থা, খাদ্য–সহায়তা, গোয়েন্দা মূল্যায়ন, বিরোধী দল, রাজনৈতিক পরিস্থিতি।’ এখানে আমরা মনে রাখব যে ফারুক রহমান ১৯৭৪ সালেই ঢাকার মার্কিন জনসংযোগ কর্মকর্তা গ্রেশামের বাসায় গিয়ে মুজিব সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিচালনায় মার্কিন সরকারের সমর্থন কামনা করেছিলেন।

১৯৭৪ সালের ২৯ আগস্ট বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তর থেকে ঢাকার মার্কিন দূতাবাসে পাঠানো আরেকটি ইলেকট্রনিক তারবার্তার বিষয়: ‘রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নের অনুরোধ।’ এই ‘সিক্রেট’ বার্তাটির বিষয়বস্তুর ধারণা: ‘গোয়েন্দা মূল্যায়ন, রাজনৈতিক পরিস্থিতি।’ ১৯৭৫ সালের ২৯ জুলাইয়ের অবমুক্ত করা একটি দলিলের শিরোনাম: ‘মিসেস গান্ধী এবং সিআইএ। এটিরও মূল মুদ্রিত পাঠ্যবস্তু প্রকাশ করা হয়নি।

১৯৭৫ সালের ২৪ অক্টোবরের এক দলিলে বিদেশি রাষ্ট্রে মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং সিআইএর মধ্যকার সম্পর্কের বিবরণ থাকলেও তা অবমুক্ত করা হয়নি।

বাংলাদেশ সামরিক বাহিনী থেকে শেখ মুজিবুর রহমানের সরকারের প্রতি হুমকির বিষয়টি শুধু ঢাকার নয়, দিল্লি ও ইসলামাবাদের মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের কাছে আদৌ কোনো রাখঢাকের ব্যাপার ছিল না। সে কারণে ১৯৭৫ সালে ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশ ডেস্কে কর্মরত স্টিফেন আইজেনব্রাউনের সাাৎকারে একটি সম্ভাব্য অভ্যুত্থানের বিষয়ে মুজিব সরকারকে হুঁশিয়ার করার বিষয়টি অনেক প্রশ্ন ও সন্দেহ-সংশয় সৃষ্টি করে। মার্কিন কথ্য ইতিহাস প্রকল্পকে দেওয়া ওই সাাৎকারেই আমরা প্রথম জানতে পারি যে যুক্তরাষ্ট্র মুজিবকে সতর্ক করেছিল। কিন্তু এর সপে আমরা কোনো দালিলিক প্রমাণ পাইনি। তবে মার্কিন কথ্য ইতিহাসবিদ চার্লস স্টুয়ার্ট কেনেডিকে দেওয়া তাঁর সাাৎকারে অভ্যুত্থানের খবর এবং অভ্যুত্থানকারীদের পরিচয় জেনে তাঁর ‘বিস্মিত’ হওয়ার কোনো কারণ ছিল না।

কারণ বাংলাদেশে একটি সম্ভাব্য অভ্যুত্থানের খবর কিংবা গুজব ঢাকার দিল্লি ও পাকিস্তান, মার্কিন দূতাবাস ও ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে কর্মকর্তাদের গা সওয়া ব্যাপারে পরিণত হওয়ার কথা, যা এখন পররাষ্ট্র দপ্তরের অবমুক্ত করা দলিলপত্রেই অত্যন্ত স্পষ্টভাবে ফুটে উঠেছে। মার্কিন কূটনীতিকেরা যেন এ বিষয়ে পূর্বাভাস দিয়ে কান্তি বোধ করেছিলেন।

১৯৭৫ সালের ২০ আগস্ট ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্যাক্সবি এক কনফিডেন্সিয়াল তারবার্তায় বলেন, গান্ধী ও ভারতীয়রা সাধারণভাবে অভ্যুত্থানের বিষয়ে বেশ হতাশ। বাংলাদেশের গঠন ও মুজিবের মতাসীন হওয়ার বিষয়ে তারা তাদের ‘বিনিয়োগের’ বিষয়ে প্রশ্ন তুলছে। মুজিবের নেতৃত্বাধীন বাংলাদেশ, যেখানে ভারতের স্বার্থের সঙ্গে একটা সংঘাত ঘটছিল, তিনি (মুজিব) সেখানে বাংলাদেশেরই পাবলম্বন করছিলেন, তদুপরি এটা সুবিদিত ছিল যে তাঁর [মুজিবের] সরকারের বিদেশনীতি সাধারণভাবে ভারতীয় পররাষ্ট্রনীতির অনুসরণেই পরিচালিত হচ্ছিল। তাই বাংলাদেশে ঘটে যাওয়া অভ্যুত্থান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক েেত্র ভারতকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে। আমরা খবর পেয়েছিলাম যে ইন্দিরা গান্ধী ১৫ আগস্ট তাঁর স্বাধীনতা দিবসের ভাষণের অল্প আগে বাংলাদেশের অভ্যুত্থানের বিষয়ে জানতে পেরেছিলেন।

ওই তারবার্তায় আরও উল্লেখ করা হয়, এই অভ্যুত্থান ভারতীয়দের কাছে সম্পূর্ণ বিস্ময়কর। সেটা বলা চলে ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর সামর্থ্যরে নিরিখে। যদিও আট মাস ধরে তাঁরা সাধারণভাবে অভ্যুত্থানের পরিকল্পনা বিষয়ে নিশ্চিতভাবে অবহিত ছিলেন। স্যাক্সবির এই বক্তব্য ইঙ্গিত দেয় যে বাংলাদেশে অভ্যুত্থান বিষয়ে ভারতীয়দের জানা থাকার বিষয়ে তাঁরা নিজেরাও যেন খুব বেশি নির্দিষ্ট ও নিশ্চিত ছিলেন। সুতরাং মার্কিন প্রশাসনের কোনো একটি অংশের নিশ্চিত থাকা সম্পর্কে এই অভিমতটি আরও তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে।

স্যাক্সবি ১৯৭৫ সালের ৩ ফেব্রুয়ারি থেকে ১৯৭৬ সালের ২০ নভেম্বর পর্যন্ত দিল্লিতে ছিলেন। তবে ১৯৭৩ সালেই তিনি বাংলাদেশের সম্ভাব্য খাদ্য–সংকট সামনে রেখে নিক্সনকে চিঠি দিয়েছিলেন। ১৯৭৪ সালের ৪ জানুয়ারি নিক্সন তাঁকে অ্যাটর্নি জেনারেল নিয়োগের আগ পর্যন্ত তিনি সিনেটর ছিলেন। নিজের ছেলে মেরিন সেনা হিসেবে ভিয়েতনাম যুদ্ধে অংশ নিলেও তিনি ভিয়েতনাম যুদ্ধ বিরোধী হিসেবে পরিচিত। আজীবন রিপাবলিকান স্যাক্সবি রাজনীতিকে ‘আদর্শগত’ বিষয় মনে করতেন। ওয়াটারগেট কেলেঙ্কারি মামলার স্পেশাল প্রসিকিউটরকে অপসারণে নিক্সন নির্দেশ দিয়েছিলেন। সেটা না মেনে অ্যাটর্নি জেনারেল পদত্যাগ করেন। সেই শূন্য পদে নিক্সন স্যাক্সবিকে আনেন। কারণ নিক্সনের ভাষায় তিনি স্বাধীন, তাকে নিয়ে বিতর্ক নেই।

১৯৭৫ সালের ১২ সেপ্টেম্বর ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম স্যাক্সবি লিখেছেন, ব্লিতস সম্পাদক আর কে করনজিয়ার একটি সাাৎকার সরকারি বেতার টিভিতে (কলকাতাসহ) সারা ভারতে ফলাও করে প্রচারিত হয়েছে। করনজিয়া ভারতে জরুরি অবস্থা জারিকে সমর্থন করেছিলেন। তিনি এর সপে চিলির আলেন্দে, ইন্দোনেশিয়ার সুকর্ন এবং বাংলাদেশের মুজিবের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, এই ভদ্রমহিলাকে (ইন্দিরা গান্ধী) ধন্যবাদ। আমরা একই ধরনের সমস্যা থেকে নিজেদের বাঁচাতে পেরেছি।

করনজিয়া বলতে চেয়েছেন, ১৯৭৫ সালের ২৫ জুন জরুরি অবস্থা ঘোষণা না দিলে ইন্দিরা সরকারের বিরুদ্ধেও অভ্যুত্থান হতো! -প্রথমআলো
মিজানুর রহমান খান: সাংবাদিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া