adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দশ ট্রাক অস্ত্র মামলা মোস্ট ওয়ান্টেড পরেশ বড়ুয়া কোথায়

CnerfuOnehnu-fz20140129174529চট্টগ্রাম: দেশজুড়ে আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলার রায় বৃহস্পতিবার ঘোষণা করবেন আদালত। তবে এ মামলার মোস্ট ওয়ান্টেড আসামি ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াকে এ পর্যন্ত আটক করা সম্ভব হয়নি। 

অনুসন্ধানে জানা গেছে, এক সময় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অবাধে অবস্থান করেছেন পরেশ বড়ুয়া। ঢাকার উত্তরায় এক ভাড়া বাসায় থাকতেন তিনি। একেক সময় একেক নাম ব্যবহার করে চলতেন। এ দেশের ভিআইপিদের সঙ্গেও তার ছিল ঘনিষ্ট সম্পর্ক।  

বিশেষ করে ১৯৯১ সালের পর পরেশ বড়ুয়াসহ উলফার বেশ কয়েকজন নেতা বাংলাদেশে  বসবাস শুরু করেন। ভিন্ন নাম ধারণ করে পাসপোর্ট সংগ্রহ করতে সক্ষম হন তারা। 

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর উলফা নেতা অনুপ চেটিয়া গ্রেফতার হন। ২০০৮ সালে আওয়ামী লীগ ফের ক্ষমতায় এলে উলফা নেতাদের মধ্যে অনেককে একে একে গ্রেফতার করে ভারতে হস্তান্তর করা হয়। তাদের মধ্যে উলফার চেয়ারম্যান অরবিন্দ রাজখোয়া, উপ সামরিক কমান্ডার রাজু বড়ুয়া, চিত্রবন হাজারিকা, শশধর চৌধুরী উল্লেখযোগ্য। তবে উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়ায় ধরা ছোঁয়ার বাইরে থেকে যান।

পরেশ বড়ুয়া কোন দেশে অবস্থান করছেন তা সঠিকভাবে চিহ্নিত করা যায়নি। তবে দশ ট্রাক অস্ত্র মামলার অধিকতর তদন্তকারী কর্মকর্তা মো. মনিরুজ্জামান ইন্টারপোলের মাধ্যমে পরেশ বড়ুয়ার নাম ঠিকানা যাচাই করেন। এতে দেখা যায়, তার বাড়ি ভারতের আসাম প্রদেশের ভিব্রুগড় জেলার চাকুন ভারাইগাঁও জোরাইখালি এলাকায়। তার বাবার নাম দ্বীজেন বড়ুয়া। 

বহুল আলোচিত উলফার সামরিক কমাণ্ডার পরেশ বড়ুয়া অজ্ঞাতস্থানে পলাতক থাকায় তাকে গ্রেফতার করা যায়নি বলেও বুধবার বাংলানিউজকে জানান তদন্ত কর্মকর্তা।  

পলাতক আসামি হিসেবে পরেশ  বড়ুয়ার নামে সংবাদ পত্রে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। মামলার অধিকতর তদন্তকারী কর্মকর্তা মো. মনিরুজ্জামান আরও জানান, উলফা নেতা পরেশ বড়ুয়ার ঠিকানা ইন্টারপোলের মাধ্যমে বের করতে সক্ষম হয়েছি। তবে ওই ঠিকানায় তার হদিস পাওয়া যায়নি।

২০১১ সালে সেপ্টেম্বরের দিকে মায়ানমারের সীমান্তে গহিন জঙ্গলে পরেশ বড়ুয়ার অবস্থানের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। সে সময় মায়ানমারের সেনাবাহিনীর গুলিতে পরেশ বড়ুয়া গুলিবিদ্ধ হন বলেও খবর প্রকাশিত হয়।

এরপর থেকে পরেশ বড়ুয়া অবস্থান পরিবর্তন করে মায়ানমার ও চীন সীমান্তের থেংচং ও রুইলি এলাকায় অস্ত্র চোরাচালানের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন বলে জনশ্রুতি রয়েছে।

এদিকে বহুল আলোচিত দশ ট্রাক অস্ত্র চালানটির অস্ত্রগুলোও চীনের নরিনকো কোম্পানির বলে মামলার তদন্তে জানা যায়। পরেশ বড়ুয়ার সার্বিক  তত্ত্বাবধানে এ দশ ট্রাক অস্ত্র চালান উলফার জন্যে আনা হয়। 

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৭ সালের ২০ নভেম্বর আদালত সাতটি পর্যবেকক্ষণসহ অধিকতর তদন্তের আদেশ দিলে সিআইডির সিনিয়র এএসপি মো. মনিরুজ্জামান অধিকতর তদন্ত শুরু করেন। 

এ তদন্তকারী কর্মকর্তা ২০১১ সালের ২৬ জুন অস্ত্র আটক ও চোরাচালান আইনে দু’টি মামলার সম্পূরক অভিযোগপত্র আদালতে জমা দেন। 

বৃহস্পতিবার দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের হওয়া দু’টি মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারিত রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া