adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ বলছে- নির্যাতিত ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে

rohinga_refugডেস্ক রিপাের্ট : মিয়ানমারে গত কয়েক সপ্তাহে সেনাবাহিনী ও পুলিশের নির্যাতনের মুখে পড়ে কত রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে প্রবেশ করেছেন তার সঠিক কোনো পরিসংখ্যান কারও কাছেই নেই। তবে জাতিসংঘের উদ্বাস্তু সংস্থা জানিয়েছে, মিয়ানমার থেকে অন্তত ১০ হাজার সংখ্যালঘু মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছেন। এএফপির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ব্যাংককে জাতিসংঘের উদ্বাস্তু সংস্থা- ইউএনইচসিআরের মুখপাত্র ভিভিয়ান ট্যান বলেছেন, সেখানকার পরিস্থিতি খুবই খারাপ এবং পালিয়ে আসা রোহিঙ্গার প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে।

ভিভিয়ান ট্যান বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিভিন্ন মানবিক ত্রাণ সংস্থার দেয়া তথ্যের ভিত্তিতে তারা অনুমান করছেন, অন্তত ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন।

এছাড়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনী পশ্চিমাঞ্চলীয় রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে যে রক্তাক্ত দমন অভিযান চালাচ্ছে, তাতে অন্তত ৩০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন বলে দাবি করা হচ্ছে।

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর চালানো নির্যাতন মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

৩০ নভেম্বর বুধবার জাতিসংঘের মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস হাইকমিশনারের’ এক বিবৃতিতে একথা বলা হয়। জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে রক্তাক্ত সহিংসতায় আন্তর্জাতিক উদ্বেগে অং সান সুচি সরকারের সুনাম ঝুঁকির মধ্যে রয়েছে। এতে বলা হয়, ‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের চালানো দমন-পীড়ন মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল।’ জুনের একটি রিপোর্টের তথ্য পুনর্ব্যক্ত করে এতে বলা হয়, ‘সরকার মূলত জাতিসংঘ মানবাধিকার সংস্থার সুপারিশ বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনের ধরন স্পষ্টতই মানবতাবিরোধী অপরাধ।’

কয়েক প্রজন্ম ধরে এসব রোহিঙ্গা মিয়ানমারে বসবাস করে আসছেন। তারপরও তাদের নাগরিকত্ব স্বীকার করা হয়নি। তারা বিবাহ, ধর্মপালন, সন্তান জন্মদানসহ বিভিন্ন ক্ষেত্রে হয়রানির শিকার হচ্ছেন। তারা সেখানে বিশ্বের সবচেয়ে নিপীড়িত জনগণ হিসেবে বসবাস করছেন। ২০১২ সালে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়লে কয়েক লাখ রোহিঙ্গাকে তাদের ঘর-বাড়ি থেকে উচ্ছেদ করা হয় এবং এরপর থেকে তারা পুলিশ পাহারায় দারিদ্র্যপীড়িত ক্যাম্পে বসবাস করতে বাধ্য হচ্ছেন। সেখানে তারা স্বাস্থ্যসেবা ও শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন এবং তাদের আন্দোলনকে প্রচণ্ডভাবে দমিয়ে রাখা হয়েছে।

বর্তমানে যেভাবে নির্যাতন চলছে তা সরেজমিন দেখে কোনো সাংবাদিক রিপোর্ট করবেন তাও সম্ভব হচ্ছে না। কারণ গণধর্ষণ, নির্যাতন ও হত্যার অভিযোগ অনুসন্ধান করতে বিদেশী সাংবাদিক, স্বাধীন তদন্ত সংস্থা ও মানবাধিকারকর্মীরা বাধাগ্রস্ত হচ্ছেন।

এদিকে জাতিসংঘের সাবেক প্রধান কফি আনান রোহিঙ্গাদের ওপর নির্যাতনের অবস্থা দেখতে মিয়ানমার গেছেন। এর আগে আগস্টে সপ্তাহব্যাপী ওই এলাকা পরিদর্শন শেষে তিনি রাখাইনে সহিংসতায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন। বুধবার আবারও তিনি ২ দিনের সফরে মিয়ানমারে পৌঁছেছেন। অন্যদিকে, রাখাইনে রোহিঙ্গা নিপীড়নে নীরব থাকায় বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছেন নোবেলজয়ী নেত্রী অং সান সুচি। রোহিঙ্গাদের ওপর রাষ্ট্রীয় নিপীড়নে মিয়ানমারের আসিয়ান সদস্য পদ স্থগিতের দাবি জানিয়েছেন মালয়েশিয়ার ক্রীড়ামন্ত্রী খাইরি জামালুদ্দিন।

নির্যাতিত, স্বজনহারা রোহিঙ্গারা আসছেনই : রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনীর চরম নির্যাতনের শিকার রোহিঙ্গারা সীমান্তের নানা পথ দিয়ে টেকনাফ ও উখিয়া ক্যাম্পের দিকে ধেয়ে আসছেন। প্রতি রাতেই সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে স্বজনহারা, নির্যাতিত রোহিঙ্গারা অনুপ্রবেশ করছেন। পালিয়ে আসা রোহিঙ্গাদের বেশিরভাগই নারী ও শিশু। এ পর্যন্ত ৩০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন বলে অনুমান করা হচ্ছে।

বুধবার টেকনাফের লেদা আনরেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্প ও আশপাশের লেদা, জাদিমুড়া, নয়াপাড়া গ্রাম সরেজমিন ঘুরে দেখা গেছে- ক্যাম্পের প্রায় প্রতি ঘরেই আশ্রয় নিয়েছেন নতুন আসা রোহিঙ্গারা। আবার আশপাশের গ্রামগুলোতেও একই অবস্থা। বিভিন্ন আত্মীয়-অনাত্মীয়র বাড়িঘরে আশ্রয় নিয়েছে রোহিঙ্গা পরিবারগুলো।

এদিকে, দেশে আসা নির্যাতিত রোহিঙ্গাদের হিসাব রাখাই মুশকিল হয়ে পড়েছে। লেদা ক্যাম্পের চেয়ারম্যান দুদু মিয়া জানান, নতুন আসা রোহিঙ্গারা হিসাবের বাইরে চলে যাচ্ছেন। সোমবার পর্যন্ত ক্যাম্পের ৬টি ব্লকে ১ হাজার ৩৩৮ জনকে গণনা করা হয়েছিল। এখন সে সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যাবে। আবার অনেকে আছেন, যাদের এখনও হিসাবেই আনা যায়নি। এভাবে প্রতিদিনই ঢুকছেন শত শত রোহিঙ্গা।

এদিকে আশ্রয় দেয়া পরিবারগুলো বলছে, শুধু মানবতার খাতিরে তারা রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে। স্থানীয়রা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও দালালরা ঠিকই লাভবান হচ্ছে। তারা প্রতি রাতে বিভিন্ন পয়েন্ট দিয়ে রোহিঙ্গাদের নিয়ে এসে জনপ্রতি ১ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিচ্ছে।

বুধবার সরেজমিন জাদিমুড়া গ্রাম ঘুরে দেখা গেছে, এখানে স্থানীয় বাড়িঘরে অনেক রোহিঙ্গা পরিবার আশ্রয় নিয়ে আছে।

ক্যাম্পে ঠাঁই নেই, গ্রামে আশ্রয় নিচ্ছেন অনেকে : রোহিঙ্গা ক্যাম্পে ঠাঁই মিলছে না অনেকের। বাধ্য হয়ে বাংলাদেশে ঢুকে পড়া রোহিঙ্গারা ক্যাম্পের আশপাশের গ্রামে ঢুকে পড়ছেন। সরেজমিন দেখা গেছে, টেকনাফের জাদিমুড়া গ্রামে আহমদ উল্লাহর বাড়িতে আশ্রয় নিয়েছেন মিয়ানমার থেকে আসা খতিজা বেগমের ১০ সদস্যের পরিবার। মোহাম্মদ উল্লাহর স্ত্রী জাহেদা বেগম জানান, ভোরে বাড়ির উঠানে দেখতে পান অসহায় পরিবারটি আশ্রয়ের জন্য কান্নাকাটি করছে। বাধ্য হয়ে তাদের বাড়িতে আশ্রয় দেন। আবার ভয়ের মধ্যে আছেন, আইনি কোনো ঝামেলায় না পড়ে যান। খতিজার পরিবারটি রাখাইন রাজ্যের মংডু রাঙ্গাবালি থেকে এসেছেন।

১২ নভেম্বর রাঙ্গাবালি গ্রামে সেনাবাহিনী হামলা চালিয়ে তার স্বামী নজির আহমদকে ধরে নিয়ে যায়, বাড়িঘর আগুনে জ্বালিয়ে দেয়। এরপর তারা পালিয়ে পার্শ্ববর্তী বিভিন্ন গ্রাম, ধানক্ষেত ও জঙ্গলে প্রায় ১৫ দিনের মতো পালিয়ে বেড়ান। অবশেষে ৩ ছেলে ও ২ মেয়ে ও ৪ জন নাতি-নাতনিকে নিয়ে ৩ দিন আগে পালিয়ে আসেন।

হাতে কোনো টাকা-পয়সা নেই। যা ছিল তা নদী পেরোতে দালালকে (ঘাইট্যা) দিয়ে দেন। তাদের ১০ জনের জন্য দালালকে ২৭ হাজার টাকা দিতে হয়েছে বলে জানান তিনি।

এখানে আসার পর খতিজার বড় দুই ছেলে ইউছুফ ও জাকের মোহাম্মদ উল্লাহর বাড়িতে চাষাবাদের কাজে সহযোগিতা করছেন। মোহাম্মদ উল্লাহ বলেন, চাষাবাদের কাজে এমনিতে শ্রমিক নিয়োজিত করতে হতো। এখন আশ্রয় নেয়া পরিবারটি চাষাবাদের কাজ জানে। এ কারণে তাদের সে কাজে নিয়োজিত করেছি। বিনিময়ে মজুরিও দিচ্ছি। তবে অন্যের বাড়িতে ক’দিন আশ্রয় নিয়ে থাকবেন জানেন না খতিজা। তার পরিবারের টার্গেট লেদা ক্যাম্পে আশ্রয় নেয়া। বড় ছেলে জাকের গেছে লেদা ক্যাম্পে কোনো ঘর পাওয়া যায় কিনা তার খোঁজ নিতে।

প্রতিটি নির্যাতিত মানুষের গল্প প্রায় এক : রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা প্রতিটি পরিবারের কাহিনী প্রায় একই। পরিবারের পুরুষ সদস্যদের হয় হত্যা, নয়তো গুম করা হয়েছে। বাড়িঘর আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। যুবতী ও সুন্দরী নারীদের ধর্ষণ করেছে সেনারা। এরপর এসব পরিবার সে দেশের বিভিন্ন গ্রামে অথবা পাহাড়ে-জঙ্গলে পালিয়ে থেকেছেন অনেকদিন। তারপর সুযোগ বুঝে পালিয়ে এসেছেন বাংলাদেশে।

টেকনাফের জাদিমুড়া গ্রামে আবুল কালামের বাড়িতেই আশ্রয় নিয়েছে ৫ পরিবারের ৩২ জন। মিয়ানমারের রাখাইন রাজ্যের কেয়ারীপ্রাং এলাকা থেকে এই পাঁচ পরিবার পালিয়ে আসে। ৫ পরিবারের ২৪ জন সদস্য আবুল কালামের বাড়িতে গাদাগাদি করে বসবাস করছেন। আবুল কালাম নিজেও দিনমজুরি করে সংসার চালান। তার পরিবারে রয়েছেন ৮ সদস্য। 

আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অধিকাংশ নারী ও শিশু। প্রতি পরিবারের কেউ না কেউ সে দেশের সেনাবাহিনীর হাতে নিহত হয়েছেন নয়তো গুম করে ফেলেছে। তারা এখানেও খেয়ে না খেয়ে থাকছেন। এখানে আশ্রয় নেয়া নুর আলী জানান, একদিন গ্রামে গিয়ে ধান কেটেছেন। ৩০০ টাকা পেয়েছেন। তা দিয়ে চাল-ডাল কিনে এনেছেন। 

আশ্রয় নেয়া নুর আক্কাস জানান, তার স্বামীকে গুম করেছে সেনারা। পরিবারের ৫ ছেলেমেয়ে নিয়ে অনাহারে অর্ধাহারে আছেন। গৃহকর্তা তারপরও যা পারছেন খাবার দিচ্ছেন। তার ছোট দুই ছেলেমেয়ে গ্রামে গিয়ে ভিক্ষা করে কিছু চাল সংগ্রহ করছে। এখানে আরও যারা আশ্রয় নিয়েছেন তাদের মধ্যে মনির আহমদের পরিবারে রয়েছে ৯ জন। সরাজ সালামের পরিবারের সদস্য সংখ্যা ৬ জন। আরেকটি পরিবার হচ্ছে কুলসুমার পরিবার। কুলসুমার স্বামী আইয়ুবকে গুম করেছে সেনারা। ৮ ছেলে মেয়ের মধ্যে এখানে আসার সময় ১ ছেলে মো. নাসিম ও মেয়ে তাহেরাকে খুঁজে পাননি। তাদের ফেলেই চলে আসেন বাংলাদেশে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া