adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক খুবই গুরুত্বপূর্ণ : ট্রাম্প

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক হবে খুবই গুরুত্বপূর্ণ।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করবেন জিনপিং। তার এ সফরকে সামনে রেখে এমন মন্তব্য করলেন ট্রাম্প। এ থেকে চীনের প্রতি ট্রাম্পের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ইঙ্গিত সুস্পষ্ট।

এনডিটিভি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের বৈঠকে এক পার্শ্ব আলোচনায় সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, এক বিশাল বৈঠকের জন্য শিগগিরই ফ্লোরিডায় মার-অ্যা-লাগো অবকাশকেন্দ্রে আসবেন জিনপিং। এ অবকাশকেন্দ্রকে ট্রাম্পের ‘দক্ষিণাঞ্চলীয় হোয়াইট হাউস’ বলা হয় এবং প্রকৃত পক্ষে তা-ই।

ট্রাম্প বলেন, ‘এমন কিছু ঘটতে যাচ্ছে, যা খুবই গুরুত্বপূর্ণ এবং বিশেষ ঘটনা। প্রতিনিধিদল ও তার সঙ্গে বৈঠকের জন্য আমি মুখিয়ে আছি। আর আমরা সবাই দেখতে পারব কী ঘটছে।’

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ট্রাম্পের নিজস্ব বিশালবহুল অবকাশকেন্দ্র মার-অ্যা-লাগোয় ৬ ও ৭ এপ্রিল ট্রাম্প ও জিনপিংয়ের হবে। এ বৈঠকের খবর বিশ্ববাসীর নজর কেড়েছে। বর্তমান বিশ্বের শীর্ষ দুই শক্তিধর কিন্তু প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রের মধ্যে আলোচনার ফলাফল কী হয়, তা দেখার অপেক্ষায় আছে গোটা বিশ্ব।

চীনের বাণিজ্যনীতির তীব্র সমালোচক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এরই মধ্যে বিতর্কিত মন্তব্য ও পদক্ষেপ নিয়ে চীনা সরকারের সঙ্গে দূরত্ব তৈরি করেছেন। তবে সম্প্রতি সুর পাল্টেছেন তিনি। যুক্তরাষ্ট্র ও চীনসহ বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন ট্রাম্প।

তবে চীনের মুদ্রানীতি, মূল্যস্ফীতির ওঠা-নাম এবং দক্ষিণ চীন সাগর নিয়ে কঠোর আপত্তি রয়েছে ট্রাম্পের। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এসব বিষয়ে বহু টুইট করেছেন তিনি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া