adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরোধপূর্ণ দ্বীপে গুলির মহড়া চালাবে চীন

বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের কাছে তাজা গুলির মহড়া চালাবে চীনআন্তর্জাতিক ডেস্ক : চীন আগামী সপ্তাহে পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের কাছে তাজা গুলি ব্যবহার করে ধারাবাহিক মহড়া চালাবে বলে ঘোষণা করেছে। এই এলাকার সাগর সীমা নিয়ে জাপানের সঙ্গে চীনের মারাত্মক টানাপোড়েন চলছে।
চলতি মাসের ২৯ তারিখ থেকে টানা পাঁচ দিনের এ মহড়া আগামী মাসের ২ তারিখ পর্যন্ত চলবে। প্রতিদিন মধ্য রাত থেকে শুরু করে সকাল ৬ টা পর্যন্ত সামরিক অনুশীলন চলবে এবং মহড়া চলাকালে সব জাহাজকে ওই এলাকা থেকে দূরে থাকার জন্য হুশিয়ার করে দেয়া হয়েছে।  
বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের কাছে এ নৌ মহড়ার কথা এমন সময় ঘোষণা করা হলো যখন চলমান বিমান মহড়াকে কেন্দ্র করে চীনের শাংহাই, নানচাং, হেফেইসহ অন্তত ২৩টি বিমানবন্দরে বিমান চলাচল মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে বলে দেশটির মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে। এ সব বিমানবন্দরের পূর্ব নির্ধারিত অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে আর না হয় তা বিলম্বিত হচ্ছে। 
পূর্ব চীন সাগরের দিয়াইউ বা সেনকাকু দ্বীপ নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চীনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চল দিয়ে টহল দেয়। চীনও ওই দ্বীপের মালিকানা দাবি করে আসছে। দিয়াইউ  বা সেনকাকু দ্বীপের সার্বভৌমত্ব ছাড়ের বিষয়ে কোন আপোষ করবে না বলে এর আগে ঘোষণা করেছে টোকিও এবং বেইজিং। চীনের উপকূল থেকে দ্বীপটি ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। গত বছরের নভেম্বর মাসে বিতর্কিত দ্বীপপুঞ্জকে ঘিরে আকাশ প্রতিরক্ষা জোন গঠন করে বেইজিং।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া