adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুদানে বিমান হামলা, ৫ শিশুসহ নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক: সুদানের রাজধানী খার্তুমে বিমান হামলায় ৫ শিশুসহ ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

শনিবার খার্তুমের জনবহুল ইয়ারমুক জেলায় হওয়া এই হামলায় ২৫টি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সেনাবাহিনীর শীর্ষ এক জেনারেল তাদের প্রতিপক্ষ প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) বিরুদ্ধে হামলার মাত্রা বাড়ানোর হুমকি দেওয়ার একদিন পর এ হামলা হল, জানিয়েছে বিবিসি।

উত্তর আফ্রিকার দেশটির ক্ষমতায় থাকা সামরিক জোটের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব থেকে চলতি বছর এপ্রিলের মাঝামাঝি সুদানের সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে এই তুমুল লড়াই শুরু হয়।

এ মাসের শুরুতে আরএসএফ ইয়ারমুকের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার দাবি করেছিল, রাজধানীর ওই এলাকায় একটি অস্ত্র নির্মাণ কারখানা আছে।

শনিবার পরের দিকে বিবদমান দুই পক্ষ ৭২ ঘণ্টার একটি যুদ্ধবিরতিতেও সম্মত হয় বলে জানিয়েছে বিবিসি।

এই বিরতি রোববার স্থানীয় সময় সকাল ৬টা থেকে শুরু হওয়ার কথা।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা এই যুদ্ধবিরতির ঘোষণা দেন; এর আগে এই ধরনের একাধিক যুদ্ধবিরতির ঘোষণা এলেও লড়াইরত পক্ষগুলোকে সেসব মানতে দেখা যায়নি।

দুই পক্ষের লড়াইয়ে কতজন মারা গেছে তা পুরোপুরি নিশ্চিত না হওয়া গেলেও, সংখ্যাটি হাজারের ওপর বলেই ধারণা করা হচ্ছে। এর মধ্যে অনেক বেসামরিকও আছে।

তিন মাসের এই লড়াই এরই মধ্যে আনুমানিক ২২ লাখ লোককে বাড়িঘর ছাড়তে বাধ্য করেছে বলে জানিয়েছে জাতিসংঘ, এর মধ্যে ৫ লাখেরও বেশি মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সেনাবাহিনী সর্বশেষ মায়ো, ইয়ারমুক ও ম্যান্ডেলা এলাকায় বেসামরিকদের ওপর হামলা চালিয়েছে বলে দাবি আরএসএফের। এ প্রসঙ্গে সেনাবাহিনীর মন্তব্য পাওয়া যায়নি।

দুই পক্ষের এই সংঘাত সুদানের পশ্চিমাঞ্চল দারফুরে দুই দশক পুরনো সংঘাতকেও পুনরুজ্জীবিত করেছে। দেশটির অনেক হাসপাতাল রোগীর পাশাপাশি বিপুল পরিমাণ আহতের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া