adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বেনেটন’ রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের অর্থ দেবে

rana-1424492224ডেস্ক রিপোর্ট : সাভারের রানা প্লাজা ধসে হতাহতদের ক্ষতিপূরণ হিসেবে অর্থ দেওয়ার ঘোষণা দিয়েছে ইতালিভিত্তিক বিশ্বের বিখ্যাত খুচরা পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান বেনেটন।
২০১৩ সালে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ওই ভবন ধসে ১ হাজার ১৩৮ জন প্রাণ হারান। আহত হন আরো কয়েক হাজার। হতাহতদের ক্ষতিপূরণ দিতে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) অধীনে সে সময় একটি আন্তর্জাতিক ফান্ড গঠন করা হয়। কিন্তু রানা প্লাজায় থাকা পোশাক কারখানার সঙ্গে জড়িত বেনেটন ওই ফান্ডে অর্থ সরবরাহে গড়িমসি করায় শ্রমিক অধিকার কর্মীদের চরম চাপের মুখে পড়ে। অবশেষে শুক্রবার ওই ফান্ডে অর্থ দেওয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।
ওই ফান্ডের জন্য ইতিমধ্যে ২১ মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়েছে। হতাহতদের ক্ষতিপূরণের হিসেবে দেওয়া প্রতিশ্রুতি পূরণে আরো ৯ মিলিয়ন ডলার প্রয়োজন। তবে প্রতিষ্ঠানটি কত টাকা দেবে সে ব্যাপারে স্পষ্ট করেনি।
বেনেটন জানায়, রানা প্লাজায় হতাহতদের পরিবারের কত টাকা দেওয়া উচিত, তা নিয়ে আমরা একটি শ্রমিক অধিকার সংগঠনের (থার্ড পার্টি) সঙ্গে কাজ করছি। ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সহায়তায় অবদান রাখব আমরা। পোশাক শ্রমিকদের সুরক্ষা দেওয়ার জন্য ইতিমধ্যে বাংলাদেশের উন্নয়ন প্রতিষ্ঠান ব্রাকের সঙ্গে একটি যৌথ প্রকল্প প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানায় বেনেটন।
আন্তর্জাতিক শ্রমিক ইউনিয়ন ইন্ডাস্ট্রিজঅলের মহাসচিব জারকি রায়না বলেন, ‘এখন বেনেটনের সময় হয়েছে, তারা কত অর্থ দেবে সেটা আমাদের কাছে তুলে ধরা। তাদের ক্ষতিপূরণের অর্থের পরিমাণ যাতে মানবিকতাবোধ সম্পন্ন হয়, সেই আহ্বান আমরা প্রতিষ্ঠানটির কাছে তুলে ধরেছি। তথ্যসূত্র : বিবিসি, নিউইয়র্ক টাইমস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া