adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের সঙ্গে কমলো লেনদেন

DSE_CSE_logo_bangalnews24_925774866নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা দুই কার্যদিবস মূল্য সূচক ও লেনদেন কমলো। 

সোমবার (১০ আগস্ট)  লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৮ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৪৬ পয়েন্ট।

এদিন লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম ২ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই ঊর্ধ্বমুখিতা প্রথম আধা ঘণ্টা অব্যাহত থাকে।

বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট। এরপর সূচক নিম্নমুখী হতে থাকে বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে যায়।

সূচকের এ নিম্নমুখিতা প্রায় ২০ মিনিট অব্যাহত থাকে। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৭ পয়েন্ট। এরপর ঊর্ধ্বমুখী হয় সূচক বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৩ পয়েন্ট। এরপর আবার নিম্নমুখী হয়ে পড়ে সূচক। দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট, সাড়ে ১২টায় কমে ১১ পয়েন্ট, দুপুর ১টায় কমে ১১ পয়েন্ট, দুপুর ২টায় কমে ২৯ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে ৪ হাজার ৮১৫ পয়েন্টে অবস্থান করছে। এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ১৮৯ পয়েন্টে অবস্থান করছে।
 
দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬০ কোটি ৩৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৩ কোটি ১১ লাখ টাকা কম। লেনদেন হওয়া ৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে, ইউনাইটেড পাওয়ার, ফর কেমিক্যাল, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত, এসপিসিএল, ওয়েস্টার্ন মেরিন, বাংলা উইনডোজ স্কয়ার ফার্মা, ইফাদ অটোস ও জিপি।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪৬ পয়েন্ট কমে ৯ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৪টি, কমেছে ১৫৮টি ও অপরিবর্তিত রয়েছে ৩১টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া