adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবোলা মোকাবেলায় অর্থ সহায়তা দিচ্ছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম আফ্রিকার মরণব্যাধি এবোলা মোকাবেলায় জরুরি ভিত্তিতে ২০ কোটি ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু জানিয়েছে, এবোলা আক্রান্তদের সহায়তার জন্য বরাদ্দ ওই অর্থ লাইবেরিয়া, সিয়েরা লিয়ন এবং গায়ানা সরকারের হাতে তুলে দেয়া হবে।
এবোলায় আক্রান্ত হয়ে পশ্চিম আফ্রিকার ওই তিনটি দেশে ইতিমধ্যে ৮৮৭ জন মারা গেছে। এছাড়া নাইজেরিয়ায় নতুন করে আরো তিনজন এ রোগে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।
সোমবার ওয়াশিংটনে অনুষ্ঠিত আফ্রিকার ৩৫ জন সরকার প্রধানের সঙ্গে এক বৈঠকে অংশ নেয়ার সময় এই অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে বিশ্ব ব্যাংক। এ সময় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এবং এবোলা বিশেষজ্ঞ জিম ইয়ং কিম পাশ্চিম আফ্রিকার তিনটি দেশে মহামারি আকারে এবোলা ছড়িয়ে পড়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করে বলেন, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার কারণেই ওই তিন দেশে রোগটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে।
তিনি আরো বলেন, আমি এ নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন এবং এবোলার বিস্তার ঠেকাতে না পারলে আরো অনেক মানুষ এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। ওয়াশিংটন থেকে বিবিসি প্রতিনিধি জানান, বিশ্বব্যাংকের ওই অর্থ স্বাস্থ্যকর্মীদের বেতন, স্থানীয় সম্প্রদায়ের মধ্যে এবোলা সংক্রান্ত গুজব নিয়ন্ত্রণ এবং এ রোগে আক্রান্তদের দ্রুত স্বাস্থ্যসেবা দেয়ার কাজে ব্যয় করা হবে।
অর্থ সহায়তার এই প্রস্তাবটি এখন বিশ্বব্যাংকের বোর্ড অব ডিরেক্টর্সদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে বোর্ড এতে অনুমোদন দেবে বলে জানিয়েছেন বিশ্বব্যংকের কর্মকর্তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া