adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ভূয়া শিক্ষার্থীদের ধরতে এফবিআই’র ভুয়া বিশ্ববিদ্যালয়

USAআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের ধরতে নতুন এক ফাঁদ পেতেছে কেন্দ্রীয় গোয়েন্দা তদন্ত সংস্থা (এফবিআই)। স্বল্পোন্নত দেশের থেকে মানুষ আবাস গড়তে চায় যুক্তরাষ্ট্রে। সে কারণে অনেকেই ছাত্র হিসেবেও আসতে চান এ দেশে। এ কাজে জড়িয়ে থাকে স্টুডেন্ট ভিসা বা অভিবাসন জালিয়াতচক্র। এই চক্রের লোকজনকে ধরতে যুক্তরাষ্ট্রে নর্দার্ন নিউজার্সি এলাকায় একটি ভুয়া বিশ্ববিদ্যালয় গড়ে তোলে এফবিআই।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি পরিচালিত এই ভুয়া বিশ্ববিদ্যালয়ের নাম ইউনিভার্সিটি অব নর্দার্ন নিউজার্সি। গত ২০১২ সালে তৈরি হওয়া এ বিশেবিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা আসলে ছিলেন ছদ্মবেশী এফবিআই এজেন্ট। এ জন্য তারা একটি ওয়েবসাইটও তৈরি করেছিলেন। প্রায় ৪ বছরের এই অভিযান শেষে তারা অভিবাসন চক্রের সাথে জড়িত ২১ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হন।

এদিকে যুক্তরাষ্ট্রের সরকারি এক তথ্যে জানা যায়, বর্তমানে ১ দশমিক ২ মিলিয়ন বিদেশি শিক্ষার্থী রয়েছেন যুক্তরাষ্ট্রে। এদের অধিকাংশের কাছ থেকেই সেই জালিয়াতচক্রটি আদায় করেছে প্রায় ৭ দশমিক ৪ মিলিয়ন ডলার।

এফবিআই কর্মকর্তারা বলছেন, এই বিশ্ববিদ্যালয়ের যে আসলে অস্তিত্ব নেই সেটা অভিযুক্তরা জানতেন কিন্তু এটা যে এফবিআইয়ের একটা ফাঁদ সেটা তারা বোঝেননি। এই চক্রের লোকরা শিক্ষার্থী ভিসার প্রলোভন দেখিয়ে প্রায় হাজারেরও বেশি মানুষের সাথে প্রতারণা করেছে, তাদের কাছ থেকে হাতিয়েছে প্রচুর টাকা। তালিকায় যে সমস্ত ছাত্রছাত্রীদের নাম উঠেছে তারা সবাই চীন ও ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে চাইছিল। তবে এ বিষয়টি জানাজানি হওয়ায় অনেকেই এখন সতর্কতা অবলম্বন করছেন বলে জানা যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া