adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাত্তরে মির্জা ফখরুল কোথায় ছিলেন: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও তার পরিবারের ভূমিকা নিয়ে পাল্টা প্রশ্ন তুলেছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
আজ বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে মুক্তিযুদ্ধে নৌ-কমান্ডোদের বীরত্বগাথা নিয়ে লেখা ‘অপারেশন জ্যাকপট’ গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি পাল্টা এ প্রশ্ন করেন।

জিয়াউর রহমানকে নিয়ে মন্ত্রী মোজাম্মেলের এক বক্তব্যের পাল্টায় ফখরুল বলেছিলেন, ‘আপনি মুক্তিযুদ্ধ করেছিলেন কি না তা প্রমাণ করতে হবে।’

তার কথার প্রতিক্রিয়া জানতে চাইলে মোজাম্মেল হক বলেন, ‘এ প্রশ্নের জবাব দেওয়ার প্রয়োজন মনে করি না। এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য নজরুল ইসলাম খান এবং গাজীপুরের বিএনপি নেতাদের কাছ থেকেই জেনে নিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সাহেবকে পরামর্শ দিচ্ছি।’

তিনি বলেন, ‘আর ওনার (মির্জা ফখরুল) এবং ওনার পরিবারের মুক্তিযুদ্ধের সময় কী ভূমিকা ছিল, তা খতিয়ে দেখতেও আপনাদের (সাংবাদিক) অনুরোধ জানাচ্ছি।’

মন্ত্রী মোজাম্মেল বলেন, বিএনপি জিয়ার লাশ নিয়ে মিথ্যাচারের রাজনীতি করছে।

তিনি বলেন, ‘ব্যক্তি জিয়ার সঙ্গে কোনো বিরোধ নেই, তবে ইতিহাসের বিকৃতি চাই না। চন্দ্রিমা উদ্যানে জিয়ার লাশ নেই, অথচ সেখানে শ্রদ্ধা জানাবেন, ইতিহাসের এমন বিকৃতি হতে দেওয়া যায় না।’

ওই কবরে জিয়ার লাশ থাকলে ডিএনএ টেস্ট করে তা প্রমাণের জন্য বিএনপির প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, জিয়াউর রহমান সাধারণ কোনো নাগরিক ছিলেন না, তিনি যেভাবেই হোক রাষ্ট্রপতি ছিলেন। কাজেই তার ওই সময়ের কোনো ছবি থাকবে না, এটা হতে পারে না।

সংসদ ভবনের আশপাশ থেকে জিয়ার কবরসহ নকশা বহির্ভূত সব স্থাপনা ‘দ্রুত সময়ের মধ্যে’ সরিয়ে নেওয়া হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক ‘অপারেশন জ্যাকপট’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করার উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ইতোমধ্যে বিস্তারিত প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

তিনি বলেন, নৌযুদ্ধের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ অপারেশন ছিল ১৯৭১ সালের ‘অপারেশন জ্যাকপট’। এতে আকাশবাণীর গানের সঙ্কেতের মাধ্যমে বিভিন্ন বন্দরে একযোগে অভিযান চালিয়ে পাকিস্তানি বাহিনীর ২৬টি জলযান মাইনের আঘাতে ডুবিয়ে দেয় বাংলার নৌ-কমান্ডোরা। এর গৌরবোজ্জ্বল ইতিহাস বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্যই চলচ্চিত্রটি নির্মাণ করা হবে।

গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া, ‘অপারেশন জ্যাকপট’ গ্রন্থের লেখক মো. শাহজাহান কবির বীর প্রতীকসহ নৌ-কমান্ডো বীর মুক্তিযোদ্ধাদের বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া