adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সাগর-রুনি হত্যায় অতি গুরুত্বসহকারে তদন্ত চলছে’

Shagor-Khala-e1423593663119নিজস্ব প্রতিবেদক : সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যার তিন বছরেও রহস্যের কোনো কিনারা হয়নি। একের পর এক নাটকীয়তায় তদন্ত বিভিন্ন দিকে ডালপালা ছড়ালেও ফলাফল কার্যত শূন্য। তিন বছর পার হলেও তদন্তকারী সংস্থা র‌্যাব আবার প্রাথমিক তদন্তের সূত্র ধরেই তদন্ত শুরু করেছে। সাগর-রুনি যেখানে খুন হন সে অ্যাপার্টমেন্টের দুই দারোয়ানকে জিজ্ঞাসাবাদ করে রহস্য উšে§াচনের চেষ্টা করছে র‌্যাব। প্রায় আড়াই বছর ধরে জেলহাজতে থাকা দুই দারোয়ানকে এর আগে র‌্যাব ও গোয়েন্দা পুলিশ (ডিবি) দফায় দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করে।
এদিকে সাগর-রুনি হত্যা মামলার তদন্তের অগ্রগতি সম্পর্কে তদন্তকর্মকর্তা আদালতে ৩২টি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। প্রতিটি প্রতিবেদনেই তদন্তকারী দাবি করেছেন, ‘গুরত্বসহকারে তদন্ত চলছে’। সাগর-রুনির ডিএনএ পরীক্ষায় ঘটনাস্থলে দুইজন অজ্ঞাত পুরুষের ডিএনএ প্রোফাইল পাওয়া গেছে। তবে শনাক্ত করা যায়নি সেই দুই সন্দেহভাজন খুনিকে। রহস্য উদ্ঘাটনে ২৭ সাংবাদিকসহ ১৫৮ জনকে জিজ্ঞাসাবাদ করেছে র‌্যাব। তদন্ত সংশ্লিষ্ট একাধিক সূত্র ও আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে।

র‌্যাব কর্মকর্তারা বলছেন, দুই দারোয়ানের কাছ থেকে বেশকিছু তথ্য পাওয়া গেছে, যা তারা আগে গোপন করেছিল। নিহতদের ডিএনএ আলামত সংশ্লিষ্ট পরীক্ষার সব প্রতিবেদন সম্প্রতি র‌্যাবের  হাতে এসেছে। এখন জিজ্ঞাসাবাদের তথ্য এবং ডিএনএ প্রতিবেদন বিশ্লেষণ করা হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তার। অন্যদিকে তিন বছরেও সাগর-রুনির খুনি শনাক্ত না হওয়ায় স্বজনরা হতাশ প্রকাশ করেছেন। তারা এখন বলছেন, কোনো অদৃশ্য ‘হাতের ইশারায়’ সাগর-রুনির খুনিরা অধরা আছে। হয়তো কখনই খুনি ধরা পড়বে না। আর বিচারের নামে চলছে ‘প্রহসন’।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার উপ-পরিচালক মেজর রুম্মান মাহমুদ বলেন, ‘এক মাস আগে ডিএনএ সংক্রান্ত সব রিপোর্ট আমাদের হাতে এসেছে। দারোয়ান পলাশ ও এনামুলকে জিজ্ঞাসাবাদ করে কিছু তথ্য পাওয়া গেছে। এসব তথ্য নিয়ে আমরা কাজ করছি। আদালতে অগ্রগতি প্রতিবেদন দেয়া হচ্ছে।’
সাগর-রুনি হত্যা মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তারকৃত আট সন্দেহভাজন আসামিকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা হলেন- নিহত দম্পতির বন্ধু তানভীর রহমান, গ্রিলকাটা চোর রফিকুল ইসলাম, বকুল মিয়া, সাইদ, মিন্টু, কামরুল হাসান ওরফে অরুণ, সাগর-রুনির ভাড়া বাসার দারোয়ান এনামুল ওরফে হুমায়ুন ও পলাশ রুদ্র পাল। আসামিদের মধ্যে রফিকুল ইসলাম, বকুল মিয়া, সাইদ, মিন্টু, কামরুল হাসান ২০১২ সালের আগস্টে মহাখালীর বক্ষব্যাধি হাসপাতালের চিকিতসক নারায়ণ চন্দ্র হত্যা মামলায় গ্রেপ্তার হয়েছিলেন। পরে এই পাঁচ গ্রিলকাটা চোরকে সাগর-রুনি হত্যা মামলায় গ্রেপ্তার দেখায় র‌্যাব। সম্প্রতি আদালতের নির্দেশে আবারও রিমান্ডে আনা হয় পলাশ রুদ্র পাল ও এনামুল হক ওরফে হুমায়ুনকে। সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার হওয়া তানভীর রহমান সম্প্রতি জামিন পেয়েছেন। গত বছরের ১৩ অক্টোবর প্রায় ৩২ মাস পর সাগর-রুনির ভাড়া ফ্ল্যাটের চাবি তাদের স্বজনদের হাতে হস্তান্তর করে র‌্যাব।
আদালত ও র‌্যাব সূত্র জানায়, এখন পর্যন্ত আদালতে ৩২ বার তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দেয়া হয়েছে। র‌্যাবের তদন্ত কর্মকর্তা এএসপি ওয়ারেছ আলী মিয়া সর্বশেষ গত ২ ফেব্রুয়ারি প্রতিবেদন জমা দেন। আদালতে জমা দেয়া একটি প্রতিবেদনে তদন্তকারী বলেছেন, হত্যাকাণ্ডের রাতে পলাশ রুদ্র পাল সাগর-রুনির বাসার নিচে গেটে দায়িত্বে ছিল। ভোর ৫টা থেকে সোয়া ৫টার মধ্যে অ্যাপার্টম্যান্ট মালিক সমিতির সভাপতি নুরুন্নবী কান্নার শব্দ পেয়ে ইন্টারকমে পলাশকে জানান। পলাশ তখন নুরুন্নবীকে জানান, পাশের কোনো অ্যাপার্টমেন্টে ওই শব্দ হচ্ছে। এই তথ্য গোপন করার ব্যাপারেও পলাশকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা আদালতকে জানান, যুক্তরাষ্ট্রের পরীক্ষাগার থেকে ডিএনএ পরীক্ষার রিপোর্টগুলো সম্প্রতি পাওয়া গেছে। ডিএনএ পরীক্ষার রিপোর্ট ও অপরাধ চিত্রের প্রতিবেদন (ক্রাইম সিন রিপোর্ট) পর্যালোচনা করা হয়েছে। এতে দুইজন পুরুষের ডিএনএ পূর্ণাঙ্গ প্রোফাইল পাওয়া গেছে। সন্দেহভাজন ব্যক্তিদের সঙ্গে সেই নমুনা মিলিয়ে দেখা হচ্ছে। মামলাটি অত্যন্ত আলোচিত, স্পর্শকাতর এবং চাঞ্চল্যকর হত্যা মামলা। তাই অতি সতর্কতার সঙ্গে গুরুত্বসহকারে তদন্ত চলছে। তদন্ত কার্যক্রম শেষে তদন্ত ফলাফলের উপর ভিত্তি করে যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন পেশা করা হবে।
তদন্ত কর্মকর্তা আদালতে অবহিত করেন, ঘটনাস্থলের আশপাশের লোকজন, নিহতদের স্বজন, সহকর্মীসহ ১৫৮জনের জবানবন্দী গ্রহণ করে পর্যালোচনা করছে র‌্যাব। জিজ্ঞাসাবাদের মধ্যে ২৭ জন সাংবাদিকও আছেন। এছাড়া গ্রেপ্তারকৃত আট আসামি, নিহত দুইজন এবং স্বজন মিলে মোট ২১ জনের ডিএনএ নমুনা পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল। আগামী ১ এপ্রিল ফের আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করা হবে।
সূত্র জানায়, পলাশ ও এনামুলের মোবাইল ফোনের কললিস্ট ধরে তদন্ত করছে র‌্যাব। এছাড়া ঘটনাস্থল থেকে চুরি হওয়া সাংবাদিক সাগরের ল্যাপটটি উদ্ধারের জন্যও চেষ্টা করছে র‌্যাব। এক্ষেত্রে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরটি) সহায়তা চাওয়া হয়েছে।
সূত্র আরো জানায়, সাগর-রুনি হত্যাকাণ্ডের পর গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্তে নেমে খেই হারিয়ে ফেলে। ২০১২ সালের ১৮ এপ্রিল আদালতে তদন্তের ব্যর্থতার দায় স্বীকার করে তারা। এরপর আদালতের নির্দেশে র‌্যাবের কাছে তদন্তভার স্থানান্তরিত করা হয়। তদন্তের দায়িত্ব পাওয়ার পর ওই বছরের ২৬ এপ্রিল ভিসেরা আলামতের জন্য সাগর-রুনির লাশ কবর থেকে উত্তোলন করে র‌্যাব। সেই ভিসেরা পরীক্ষায় নিহতদের শরীরে বিষক্রিয়ার কোনো আলামত পাওয়া যায়নি। এরপর যুক্তরাষ্ট্রের পরীক্ষাগারে মামলার আলামতের নমুনা পাঠানো হয় ডিএনএ পরীক্ষার জন্য।
এক বছর পর পরীক্ষার ফলাফল এলে ওই নমুনা থেকে দুজনের পূর্ণাঙ্গ ডিএনএ-বৃত্তান্ত উদ্ধার করা যায়। একটি নমুনা নিহত রুনির। আরেকজন অজ্ঞাত ব্যক্তির ডিএনএ ছিল। পরবর্তীতে রুনি ছাড়াও দুইজন পুরুষের ডিএনএ নমুনা শনাক্ত হয়েছে। র‌্যাবের পাঁচ সদস্যের একটি তদন্তদল এ মামলার তদন্ত তদারক করছে। প্রতিবারই আদালতে অগ্রগতি প্রতিবেদন দিয়ে সময় চেয়েছেন তদন্ত কর্মকর্তা।
হত্যা মামলার বাদী ও রুনির ছোট ভাই নওশের আলম রোমান বলেন, ‘এখন তদন্তকারীরা আমাদের কিছুই জানায় না। জানি না শেষ পর্যন্ত কী হয়। এতোদিন পরেও কেমনে বিচার পাওয়ার আশা রাখি?’

বুধবার মানববন্ধন:
সাংবাদিক দম্পতির নিষ্ঠুর এ হত্যাকাণ্ডের বিচার দাবিতে বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) চত্বরে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। ডিআরইউর আয়োজনে এতে নিহতদের পরিবারের সদস্য ও গণমাধ্যম নেতারা উপস্থিত থাকবেন।
প্রসঙ্গত, ২০১২ সালের ১১ ফেব্র“য়ারি রাজধানীর পশ্চিম রাজাবারের ভাড়া বাসা থেকে উদ্ধার করা হয় মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনির মরদেহ। ততকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ৪৮ ঘণ্টার মধ্যে হত্যায় জড়িতদের গ্রেপ্তার করা হবে বলে ঘোষণা দেন। এরপর পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার বলেছিলেন, তদন্তে ‘প্রণিধানযোগ্য’ অগ্রগতি হয়েছে। দায়িত্ব গ্রহণের পর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর ২০১২ সালের ৯ অক্টোবর ডিএনএ পরীক্ষায় রহস্য উদ্ঘাটন হবে বলে দাবি করেন। কিন্তু সব আশা-ভরসার ফলই শূন্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া