adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনকে ইরানের সঙ্গে নতুন চুক্তিতে আনতে চায় সৌদি

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে চুক্তি স্বাক্ষরের জন্য সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে মুসলিম রাষ্ট্র সৌদি আরব।

রবিবার (২২ নভেম্বর) জাতিসংঘে নিযুক্ত সৌদির স্থায়ী প্রতিনিধি আব্দুল্লাহ আল-মুয়াল্লেমি আহ্বানটি জানানোর পাশাপাশি ইরানের বিরুদ্ধে তার দেশের কিছু ভিত্তিহীন অভিযোগেরও পুনরাবৃত্তি করেছেন। এ সময় পরমাণু সমঝোতা মরে গেছে দাবি করে তিনি বলেন, বাইডেনকে ইরানের সঙ্গে নয়া চুক্তি স্বাক্ষর করতে হবে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আলে সৌদও এদিন নিজের বক্তব্যে ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতিকে সমর্থন করেন। তিনি তেহরানের সঙ্গে ওয়াশিংটনের সম্ভাব্য যে কোনো চুক্তিতে রিয়াদকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

ট্রাম্প প্রশাসন ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে যা এখনো চলছে। ওয়াশিংটনের দাবি, তারা ইরানের সঙ্গে এমন একটি চুক্তি সই করতে চায় যাতে আমেরিকার কাঙ্ক্ষিত সবগুলো বিষয়কে অন্তর্ভুক্ত করা যায়।

ট্রাম্প প্রশাসন এমন সময় দাবিটি করেছে যখন তারা আন্তর্জাতিক আইন ভঙ্গ করে এর আগের চুক্তি থেকে বেরিয়ে গেছে। কাজেই আবার চুক্তি স্বাক্ষর করলে তা থেকেও যে ওয়াশিংটন আবার বেরিয়ে যাবে না তার কোনো গ্যারান্টি নেই।

ট্রাম্প প্রশাসনের আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী এই পদক্ষেপের প্রতি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ইসরায়েল ছাড়া বিশ্বের আর কোনো দেশ সমর্থন জানায়নি; বরং বিশ্বের বেশিরভাগ দেশ এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া