adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পিকার শিরীন শারমিনের ডক্টরাল ডিগ্রি লাভ

মাজাহারুল ইসলাম : বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ও নারীর অধিকার অর্জনে সফলতা এবং বিশেষ অর্থপূর্ণ কর্মযজ্ঞ সম্পাদনের স্বীকৃতিস্বরূপ সম্মানসূচক ডক্টরাল ডিগ্রি পেলেন শিরীন শারমিন চৌধুরী।
যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি এই ডিগ্রি প্রদান করে। প্রতিষ্ঠানটির প্রো-চ্যান্সেলর ডেভিড বোয়েল গতবুধবার ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত øাতক উতসবে স্পিকারের হাতে এ সম্মানসূচক এওয়ার্ড তুলে দেন। এসময় অন্যদের মধ্যে ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ফরস্টার ও এসেক্স বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস প্রজেক্টের ডিরেক্টর প্রফেসর শেল্ডন লিডার উপস্থিত ছিলেন। 
ডিগ্রি গ্রহণ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে চৌদ্দ বছর আগে এসেক্স উইনিভার্সিটিতে তার সাড়ে তিন বছর অবস্থানের দিনগুলোর স্মৃতিচারণ করেন। পিএইচডি স্টাডি কোর্সের সময়ে সুপাভাইজার প্রফেসর শেল্ডন লিডারের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে স্পিকার বলেন, পিএইচডি অর্জনের সময়েই মানবাধিকার ও ন্যায়বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ করার উদ্দীপনা পেয়েছেন। এই প্রতিষ্ঠান থেকে অর্জিত জ্ঞান মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে কাজ করার অভিজ্ঞতা এবং বর্তমানে স্পিকার হিসেবে কাজের সাথে প্রকৃতপক্ষে সামঞ্জস্যপূর্ণ।
নারীর সমঅধিকার প্রতিষ্ঠাই সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার ভিত্তি উল্লেখ করে তিনি বলেন, নারী ও শিশুর সার্বিক অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন এবং নারীকে সামগ্রিক উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণের প্রক্রিয়া বাংলাদেশে চলমান। নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে নারীর দক্ষতা বৃদ্ধিসহ যে কোনো নীতিমালা প্রণয়নে নারীর আয়বর্ধক কর্মসংস্থানের বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। 
যুক্তরাজ্য সফরকালে স্পিকার সম্মানসূচক ডিগ্রি গ্রহণ ছাড়াও দুই দেশের সংসদীয় অভিজ্ঞতা বিনিময় ও সংসদীয় আন্তঃসম্পর্ক জোরদারের লক্ষ্যে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডস, হাউজ অব কমন্সের স্পিকার এবং ব্রিটিশ পার্লামেন্টের এমপিদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন। আগামী ২২ জুলাই তার দেশে ফেরার কথা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া