adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ত-উদয়ের বছর সাকিবের


shakib_bg_327534388স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের ক্রিকেটে আলোকিত নাম সাকিব আল হাসান। অভিষেকের পর থেকেই যেন তাকে ছাড়া একাদশ গড়ার চিন্তাই করতে পারে না টিম ম্যানেজমেন্ট। কিন্তু টিম ম্যানেজমেন্টের এই আস্থার জায়গা খানিকটা সংকুচিত হয়ে যায় তার বিতর্কিত কিছু আচরণের কারণেই। ২০১৪ সালের শুরুটায় এ কারণে ভুগতেও হয়েছে তাকে। বিতর্ক উতরে দলে ফেরার পর তার পারফরম্যান্স আবার সাকিব নামকে উজ্জ্বলতর করে তোলে।
অশ্লীল অঙ্গভঙ্গির দায়ে তিন ম্যাচ নিষিদ্ধ
২০ ফেব্র“য়ারি ঢাকার মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ২৯০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬৩ রানে তিন উইকেট হারায় বাংলাদেশ। তবে নাসির হোসেন এবং সাকিবের জুটি পাল্টা জবাব দিচ্ছিল লঙ্কানদের। কিন্তু বিপত্তি ঘটে ইনিংসের ২১.২ ওভারে পার্টটাইম স্পিনার প্রিয়াঞ্জনের নির্বিষ বল তুলে মারতে গিয়ে লং অফে ক্যাচ তুলে দেন সাকিব। তার এই আউটের ধরন নিয়ে টিভি ধারাভাষ্যকাররা বারবার আলোচনা করছিলেন। ওই সময় সাকিব ড্রেসিংরুমের সামনেই বসে ছিলেন। টিভি ক্যামেরায় অশ্লীল অঙ্গভঙ্গি করলে তোলপাড় শুরু হয়ে যায় চারিদিকে। বিসিবির ডিসিপ্লিনারি কমিটি তাকে তিন ম্যাচের জন্য বহিষ্কার করে। এ নিষেধাজ্ঞার ফলে তিনি শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে এবং এশিয়া কাপে ভারত ও আফগানিস্তানের বিপক্ষে প্রথম দু’টি ম্যাচ খেলতে পারেননি। টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালে গণমাধ্যমে বিতর্কিত সাক্ষাতকার মার্চে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালে বিতর্কিত এক সাক্ষাৎকার দিয়ে ফের আলোচনায় আসেন বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার। সে সাক্ষাতকারে তিনি দেশের ৯৫ ভাগ মানুষের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলেন। এছাড়া, বিসিবি থেকে পাওনা বেতন নিয়েও অসন্তুষ্টির কথা জানান তিনি। সাকিব সে সাক্ষাতকারে দাবি করেন খাদ্যাভাসের কারণেই পারর্ফম্যান্সের উন্নতি সম্ভব নয়। ফলে এ ধরনের সাক্ষাৎকার নিয়ে দেশজুড়ে নানা সমালোচনা হয়। তার এই সাক্ষাতকারের ফলে তার উপর রুষ্ট হন বিসিবির নীতি নির্ধারকরা।
আইপিএল জএতোসব বিতর্কের মধ্যেও ভারতে অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দারুণভাবে শেষ সাকিব। কলকাতা নাইট রাইডার্সকে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন করতে কার্যকর ভূমিকা রেখেছিলেন সাকিব। এবারের আসরে ১১ ম্যাচে করেছেন ১৯৭ রান, শিকার করেছেন ১১ উইকেট। সাকিবের পারফরম্যান্সে বেজায় খুশি ছিলেন নাইট রাইডাসের্র মালিক কিং শাহরুখ খান।

shakib_3_339766470ছয় মাসের জন্য নিষিদ্ধ
বোডের্র অনাপত্তিপত্র ছাড়া ক্যারিবিয়ান লিগ খেলতে যাওয়ায় এবং দলের লঙ্কান কোচ চন্ডিকা হাতুরেসিংহের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ায় ৭ জুলাই সাকিবকে আন্তর্জাতিক ক্রিকেটে ছয় মাসের জন্য এবং বিদেশি ক্রিকেট লিগে দেড় বছরের জন্য নিষিদ্ধ করে বিসিবি। ফলে সাকিবকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় বাংলাদেশ। স্বমহিমায় ফেরা ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের ব্যর্থতা নতুন করে ভাবিয়ে তোলে বিসিবির কর্তাদের। এরই মধ্যে সাকিবের আবেদনের ভিত্তিতে ২৭ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটের উপর দেওয়া নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে তিন মাস করা হয়। ফলে ১৫ সেপ্টেম্বরের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে বাধা ছিল না এই অলরাউন্ডারের। মূলত জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজকে সামনে রেখেই বিসিবি এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। এর ব্যাখ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, আচরণের উন্নতি হয়েছে বলেই সাকিবের শাস্তির মেয়াদ কমানো হয়েছে। 

shakib_4_639492069ফিরেই রেকর্ড-কীর্তি
খুলনায় ৩ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হওয়া টেস্টে ১০ উইকেট এবং সেঞ্চুরি করে সর্বকালের সেরা দুই অলরাউন্ডার ইয়ান বোথাম এবং ইমরানের খানের পাশে নিজের নাম লেখান সাকিব আল হাসান। 
এ ছাড়া এই বছর পাঁচ টেস্টে ২৭ উইকেট নিয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা হয়েছেন বাঁ হাতি এ অলরাউন্ডার। 
ওয়ানডেতেও বাংলাদেশি বোলারদের মধ্যে শীর্ষে সাকিব। ১২ ম্যাচে নিয়েছেন ২১ উইকেট।
বিদেশি লিগ খেলার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার
চার ডিসেম্বর সাকিব আল হাসানের উপর থেকে বিদেশি লিগ খেলার নিষেধাজ্ঞাও আনুষ্ঠানিকভাবে তুলে নেয় বিসিবি। এরপরই সাকিব অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনিগেডসের সঙ্গে চুক্তি করেন। 
ফের ফিরে পেলেন সেরা অলরাউন্ডারের মুকুট
আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট এবং টি-টোয়েন্টির অলরাউন্ডার তালিকায় প্রথম স্থানে আছেন সাকিব। অন্যদিকে ওয়ানডেতে অলরাউন্ডারদের তালিকায় আছেন দ্বিতীয় স্থানে।

প্রবাদ আছে, শেষ ভালো যার সব ভালো তার। বিতর্ক আর সমালোচনার মধ্য দিয়ে সাকিবের ২০১৪ শুরু হলেও শেষটায় রয়েছে সাফল্য। এ ফর্ম আসছে বিশ্বকাপেও দেখা যাবে কোটি ভক্ত-সমর্থকের এখন এমনটাই প্রত্যাশা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া