adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষ খুব ভালো আছে, তবুও দ্রব্যমূল্য নিয়ে বিএনপি বিভ্রান্তি ছড়াচ্ছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের মানুষকে বিভ্রান্ত করার জন্য দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি নিয়ে বিএনপি সমাবেশ করেছে। কিন্তু দেশের মানুষ ভালো আছে।

রােববার (৬ মার্চ) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে ‘৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ’ শীর্ষক আলোচনায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী। অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, বাঙালিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়ে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা এনে দিয়েছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু যদি দেশের মানুষের জন্য স্বাধীনতা রক্ষা না করতেন তাহলে দেশের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য কিছুই থাকতো না। ৭ মার্চের ভাষণ লিখিত ছিল না, বঙ্গবন্ধুর ভাষা ছিল সহজ সরল সাধারণ মানুষের ভাষা।

হাছান মাহমুদ বলেন, ‘দুঃখজনক হলেও সত্যি ৭ মার্চ বিএনপি পালন করে না। বঙ্গবন্ধু দেশের মানুষকে বলে দিয়েছিলেন যুদ্ধের মধ্যে দিয়ে এদেশ স্বাধীন করতে হবে। ৭ মার্চের ভাষণের পরে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সারাদেশের মানুষ যুদ্ধে ঝাপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনীকে হটিয়ে দেশ স্বাধীন করে। এটা অস্বীকার করা যাবে না। ৭ মার্চ বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস হয় না।’

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যখন যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেছিল তখনি তাকে হত্যা করে। বঙ্গবন্ধুকে যদি হত্যা করা না হতো তাহলে ২০-৩০ বছর আগে বাংলাদেশ উন্নতদেশে পরিণত হতো।

বিএনপির রাজনীতির সমালোচনা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে বিএনপি দেশব্যাপী সমাবেশ করছে। গত কয়েক বছরে সমস্ত পৃথিবীতে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। ভারত-পাকিস্তান যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। কিন্তু সেই তুলনায় বাংলাদেশে দ্রব্যমূল্যের দাম তেমন বাড়েনি। দেখতে হবে মানুষের ক্রয় ক্ষমতা ও বেড়েছে কি না।

এক সময় আমরা স্লোগান দিয়েছি সাড়ে তিন কেজি চালের সমান শ্রমিকের মজুরি নির্ধারণ করা হোক। আজকে একজন শ্রমিকের মজুরি ৮০০ টাকা। এই মজুরি দিয়ে একজন শ্রমিক ১২ থেকে ২০ কেজি চাল কিনতে পারেন। রাজধানীতে এখন রিকশা চালকরা দুই শিফটে রিকশা চালায়। এক শিফটে একজন রিকশাচালক এক হাজার টাকা ইনকাম করতে পারেন। একজন রিকশাচালক যদি মনে করে একদিনে রিকশা চালিয়ে আরেকদিন চালাবে না, তাতে তার সংসার চালাতে সমস্যা হবে না। একজন শ্রমিক মাসের ১৫ দিন কাজ করে তার পুরো মাসের সংসার চালাতে পারে।

মন্ত্রী বলেন, মানুষের মাথাপিছু আয় প্রায় ২৬০০ ডলার বেড়েছে। মানুষের ক্রয় ক্ষমতার তিনগুণ বৃদ্ধি পেয়েছে। দেশের প্রতিটি সেক্টরে উন্নয়ন হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিটি মানুষের ভাগ্য পরিবর্তন হয়েছে। দেশের প্রতিটি মানুষ ভালো আছে। অথচ দ্রব্যমূল্য নিয়ে বিএনপি মানুষকে বিভ্রান্ত করার জন্য বিভিন্ন কর্মসূচি পালন করছে। দেশের প্রতিটি মানুষের ভাগ্য পরিবর্তন হয়েছে দেশ উন্নয়ন হয়েছে। শেখ হাসিনার উন্নয়নের কারণে আজ একজন গ্রামের ছেলে ও একজন শহরের ছেলের মধ্যে কোনো পার্থক্য নেই। বিএনপি তাদের আমলে দেশকে দুর্নীতিতে চ্যাম্পিয়ন বানিয়েছিল। এখন আবার মানুষকে ধোকা দেওয়ার জন্য বিভ্রান্ত করার চেষ্টা করছে।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ টাইগার, উন্নয়নে বিশ্বের উদাহরণ। যারা বাংলাদেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে সর্তক থাকার আহ্বান জানান হাছান মাহমুদ।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সামাদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মারুফা আক্তার পপি, বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণ, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া