adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার ক্যামেরুনকে হারালে গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের নকআউট পর্ব আগেই নিশ্চিত করে ফুরফুরে মেজাজে ব্রাজিলিয়ান সেনারা। শুধু বাকি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। সেই স্বপ্নটাও পূরণের অপেক্ষায় তিতের দল।

অপরদিকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা ক্যামেরুনের সামনেও। ব্রাজিলের বিরুদ্ধে জয়ের বিকল্প নেই তাদের। লুসাইল স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে কেনিয়া।
আসরে সুইজারল্যান্ডের বিপক্ষে হার ও সার্বিয়ার বিপক্ষে ড্র করা ক্যামেরুনকে শেষ রাউন্ডে শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে সার্বিয়া ও সুইজারল্যান্ডের ম্যাচের দিকেও। চোটের জন্য এই ম্যাচেও নেইমার ও দানিলোকে পাবে না ব্রাজিল।

দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার দল দুটির মুখোমুখি লড়াইয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে আছে ব্রাজিল। ১৯৯০ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার পর আর কখনও নকআউট পর্বে উঠতে পারেনি ক্যামেরুন। ২০০২ আসরে সৌদি আরবকে হারানোর পর থেকে বিশ্বকাপে তাদের কোনো জয় নেই। ২০১০ ও ২০১৪ আসরে গ্রুপ পর্বে সবগুলো ম্যাচই হারে তারা। ২০০৬ ও ২০১৮ আসরে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।
এবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে অপরাজিত থেকে কাতারে আসে ব্রাজিল। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জেতা দলটির সামনে রেকর্ড আরও সমৃদ্ধ করার হাতছানি। যথারীতি আসরের ফেভারিটও তারা। ১৯৩০ সালে প্রথম আসর থেকে প্রতিটি বিশ্বকাপে খেলেছে ব্রাজিল। তবে ২০০২ সালে সবশেষ চ্যাম্পিয়ন হওয়ার পর তারা আর ফাইনালে উঠতে পারেনি।

ব্রাজিল ও ক্যামেরুন এখনও পর্যন্ত ছয়বার মুখোমুখি হয়েছে, যার দুটি বিশ্বকাপে। ব্রাজিল জিতেছে পাঁচ ম্যাচে। ক্যামেরুনের একমাত্র জয় ২০০৩ সালের ফিফা কনফেডারেশন কাপে। দল দুটির সবশেষ দেখায় ২০১৮ সালে প্রীতি ম্যাচে রিশার্লিসনের একমাত্র গোলে জিতেছিল ব্রাজিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া