adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিভ-বোথামের উইজডেন ট্রফি বদলে জানুয়ারি থেকে ‘রিচার্ডস-বোথাম হচ্ছে

স্পোর্টস ডেস্ক : ১৯৬৩ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজকে ‘উইজডেন ট্রফি’ নামে আখ্যা দিয়ে আসা হচ্ছিল। তবে দীর্ঘ ৫৭ বছর পর দুই দেশের দুই ক্রিকেট কিংবদন্তির সম্মানে বদলে যাচ্ছে ‘উইজডেন ট্রফি’ নামটি।
ওয়েস্ট ইন্ডিজের ‘স্যার ভিভিয়ান রিচার্ডস’ এবং ইংল্যান্ডের ‘ইয়ান বোথাম’ এই দুই কিংবদন্তির নামে আগামী বছর থেকে দুই দেশের মধ্যকার টেস্ট সিরিজকে ‘রিচার্ডস-বোথাম ট্রফি’ নামে শোভা দেওয়া হচ্ছে। ফলে আজ থেকে শুরু হওয়া ম্যাচ দিয়ে সমাপ্তি ঘটবে ৫৭ বছরের উইজডেন ট্রফির।

দুই দেশের সম্মতিক্রমে এই নামের পরিবর্তন করা হয়েছে জানিয়ে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে বলেছে, ‘দুই দেশের দুই কিংবদন্তিকে সম্মান জানাতে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পরবর্তী টেস্ট সিরিজটি ‘রিচার্ডস-বোথাম ট্রফি’ নামে আয়োজন করা হবে। ভিভ রিচার্ডস এবং ইয়ান বোথাম দুই কিংবদন্তির প্রতিদ্বন্দ্বিতা এবং বন্ধুত্বের প্রতি সম্মান জানিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে দুই বোর্ড। এর মাধ্যমে দুই বোর্ডের মধ্যকার পারস্পরিক সম্পর্ক এবং সৌহার্দ্যতা আগের চেয়ে আরও বৃদ্ধি পাবে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) নিজেদের বিবৃতিতে আরও যোগ করে, মাঠে একে অপরের চরম প্রতিদ্বন্দ্বী বোথাম এবং রিচার্ডস পরবর্তী সময়ে নিজেদের মধ্যে দুর্দান্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন। যা এখনো অবিচল।
জাতীয় দলের হয়ে বোথাম এবং রিচার্ডস একে অপরের চরম প্রতিপক্ষ ছিলেন। মাঠের ক্রিকেটে একে অপরকে একচুল ছাড় দিতেন না। সেই তারাই কাউন্টিতে সমারসেটের হয়ে একসঙ্গে খেলার সময় হয়ে ওঠেন খুব কাছের বন্ধু। উইন্ডিজ কিংবদন্তি রিচার্ডস পরবর্তী সময়ে বোথামকে ‘জীবনের বন্ধু’ বলে আখ্যায়িত করেছিলেন।

উইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস দুই দেশের মধ্যকার টেস্ট সিরিজের এই নাম পরিবর্তনকে নিজেদের জীবনের অনেক বড় সম্মান দাবি করে বলেন, এটা আমার এবং বন্ধু বোথামের জন্য অনেক বেশি সম্মানের। খুব ছোট থেকে যে খেলা দেখে আমি বড় হয়েছি, ভালোবাসা খুঁজে পেয়েছি; সেই খেলার কোনো একটা অ্যাওয়ার্ড আমার নামে দেওয়া আমাকে অত্যন্ত আনন্দিত করে তুলেছে। এই স্বীকৃতি ক্রিকেটার হিসেবে আমাকে অনেক সম্মানের জায়গায় নিয়েছে।

এরপরই বোথামের কথা টেনে রিচার্ডস আরও যোগ করেন, যখন ইংল্যান্ডে সমারসেটের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পাই, আমি সেখানে গিয়ে প্রথমে ইয়ান বোথামের সঙ্গে দেখা করি। পরবর্তী সময়ে যে আমার সেরা বন্ধু হয়ে ওঠে। বোথাম মনে করেন, তার খেলোয়াড়ি সময়কার সবচেয়ে নিঁখুত ব্যাটসম্যান ছিলেন ভিভ রিচার্ডস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া