adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ্যে বিক্রি হচ্ছে কচ্ছপের মাংস

kasim বিপন্ন কচ্ছপের প্রকাশ্য বিকিকিনিডেস্ক রিপোর্ট : রাজধানী ঢাকার বেশ কিছু স্থানে প্রকাশ্যেই বসছে পরিবেশের বন্ধু হিসেবে পরিচিত কচ্ছপ বিক্রির হাট। শিকারিরা দেশের বিভিন্ন স্থান থেকে শিকার করে কচ্ছপ ও তার মাংস বিক্রি করেন এসব হাটে।

অথচ দেশের সব বণ্যপ্রাণী সংরক্ষণে রয়েছে একটি বিশেষ আইন। কিন্তু বিলুপ্তপ্রায় এই প্রাণীটি বিকিকিনিতে সে আইন বা নিয়ম মানা হচ্ছে না। প্রশাসনের চোখের সামনে এমনটা ঘটলেও দেখেও যেন দেখছে না কেউ।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে চোখে পড়েছ কচ্ছপ বিক্রির বেশ কিছু হাট। তার মধ্যে পুরান ঢাকার তাঁতীবাজার হচ্ছে কচ্ছপ বিক্রির সবচেয়ে বড় বাজার। এখানে সপ্তাহের প্রতি শুক্রবার কচ্ছপ বিক্রির হাট বসে। হাটটিতে গিয়ে দেখা গেছে, বিভিন্ন প্রজাতির বিপন্নপ্রায় কচ্ছপ বিকিকিনিতে ব্যস্ত ব্যবসায়ীরা। এখানে রয়েছে কচ্ছপ সংক্ষণের বড় বড় আড়ত। দেশের বিভিন্ন অঞ্চল থেকে শিকারিরা চোরাইভাবে বন্য কচ্ছপ শিকার করে এখানকার আড়ৎদারদের কাছে বিক্রি করছেন।
তাঁতীবাজার ছাড়াও রাজধানীর আরো বহু স্থানে বসে কচ্ছপ বিক্রির হাট। পুরান ঢাকার শাঁখারীবাজার ও তাঁতীবাজার, টঙ্গী, ফার্মগেটে কচ্ছপ ও কচ্ছপের মাংস বিক্রি করা হয়ে থাকে। এসব হাট-বাজারে প্রতিদিন অসংখ্য কচ্ছপ বিক্রি হয়ে থাকে।  সারাদেশের বিভিন্ন অঞ্চল থেকে এসব বন্য কচ্ছপ আনা হয়। এখান থেকে দেশের বাইরেও কচ্ছপ পাচার করা হয়।

এসব বাজারে প্রতি কেজি সন্ধি কাছিমের মাংস ৩৫০ টাকা, কড়ি কাইট্টা ৪০০ টাকা, হলুদ কাইট্টা ৪০০ টাকা, জাত কাছিম ৪৫০ টাকা, গাঙ্গুয়া কাছিম ৬৫০ টাকা, বাটাগুড় বাস্কা ১৬০০ টাকা দরে বিক্রি হয়। কচ্ছপকে বিক্রেতারা কাছিমও বলে থাকেন।

তবে আইনে বন্য কচ্ছপ নিধন নিষিদ্ধ হলেও নিজস্ব খামারের মাধ্যমে উতপন্ন কচ্ছপ বেচাবিক্রি বৈধ। তাই বিক্রেতারা কচ্ছপগুলোকে বন্য বলেই ক্রেতাদের কাছে বিক্রি করছেন।

তাঁতীবাজারের কচ্ছপ বিক্রেতারা জানান, বছরের প্রায় সব সময়ই তারা কচ্ছপ বিক্রি করে থাকেন। বিশেষ করে হিন্দু ও খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন এ প্রাণীর মাংস বেশি খান। তাছাড়া কেউ কেউ কচ্ছপের মাংসকে আয়ু বাড়ার ওষুধও মনে করেন। অনেকেই আবার বাত-ব্যথা জন্যও এর তেল ব্যবহার বা মাংস খেয়ে থাকেন।

পরিবেশবাদীরা বলছেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় কচ্ছপের গুরুত্ব অনেক বেশি। কিন্তু শিকারিদের এমন অবাধ শিকারের কারণে প্রতিবছর প্রকৃতি থেকে হাজার হাজার কচ্ছপ হারিয়ে যায়। এর মধ্যেই বিরল প্রজাতির কচ্ছপ বিলুপ্ত হতে চলেছে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হলে কচ্ছপের পাশাপাশি প্রতিটি প্রাণীই সংরক্ষণের উদ্যোগ নিতে হবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া