adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনিয়মের দায়ে ২৮ বিমা কোম্পানিকে ৪ কোটি টাকা জরিমানা

IDRA_645070639ডেস্ক রিপোর্ট : আইন মানছে না দেশে ব্যবসা করা বেশিরভাগ সাধারণ বিমা কোম্পানি। নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ(আইডিআরএ)একের পর এক জরিমানা করলেও অনিয়ম বন্ধ হচ্ছে না।
বাকিতে ব্যবসা, কমিশন প্রদানে অনিয়ম, শাখা অফিস খোলা ও স্থানান্তরে অনিয়ম, কাভার নোট জালিয়াতি, নগদ লেনদেন, উতস কর কর্তনে অনিয়ম, ট্যারিফ লঙ্ঘনসহ বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়েছে কোম্পানিগুলো।
অনিয়মের কারণে ২৮টি কোম্পানিকে ৩ কোটি ৯৪ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। কোম্পানির একটি শাখার এক মাসের অনিয়মের জন্য কোম্পানিকে ২লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তা(সিইও) এবং শাখা ব্যবস্থাপককে ৫০ হাজার টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ একটি শাখার ১ মাসের অনিয়মের জন্য কোম্পানিকে ৩ লাখ টাকা জরিমানা গুণতে হবে।
 
প্রতি মাসের অনিয়মের জরিমানার বিষয়ে পৃথক পৃথক চিঠি দেওয়া হবে। কোম্পানিগুলোকে শিগগির চিঠি দিয়ে জরিমানার পরিমাণ জানিয়ে দেওয়া হবে। এরইমধ্যে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সকে ১৮ লাখ টাকা জরিমানা করে চিঠি দেওয়া হয়েছে।
জানতে চাইলে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, বিমা খাতের অনিয়ম কমিয়ে আনার জন্য আমরা চেষ্টা করছি। আগে অনিয়মের জন্য কোম্পানিকে ৫ লাখ টাকা এবং মূখ্য নির্বাহী কর্মকর্তাকে(সিইও) এক লাখ টাকা জরিমানা করা সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। এখন আমরা এটি কমিয়ে ২ লাখ ও ৫০ হাজার টাকা করেছি।
অনিয়মের সঙ্গে জড়িত থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে আছে মেঘনা, বাংলাদেশ ন্যাশনাল, এশিয়া, রিপাবলিক, ইস্টল্যান্ড, ইসলামী কমার্শিয়াল, ইউনাইটেড, রূপালী, ফিনিক্স, সেন্ট্রাল, সোনার বাংলা, নিটল, ক্রিস্টাল, পিপলস, গ্রিন ডেল্টা, পাইওনিয়ার, অগ্রণী, গ্লোবাল, দেশ জেনারেল, প্রাইম, কন্টিনেন্টাল, প্যারামাউন্ট, রিলায়েন্স, বাংলাদেশ জেনারেল, সিটি জেনারেল, মার্কেন্টাইল, তাকাফুল ইসলামী, বাংলাদেশ কো-অপারেটিভ এবং জনতা ইন্স্যুরেন্স।
এর মধ্যে সোনার বাংলা ও দেশ জেনারেল ইন্স্যুরেন্স বাদ দিয়ে অন্য কোম্পানিগুলোকে জরিমানা করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য ২০১৪ সালের ২ ডিসেম্বর অনুষ্ঠিত শুনানিতে সোনার বাংলা ইন্স্যুরেন্সকে পাঁচ লাখ টাকা এবং প্রতিষ্ঠানটির নবাবপুর শাখার ব্যবস্থাপককে ৫০ হাজার টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়। 
বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের(বিআইএ) সভাপতি ও সোনার বাংলা ইন্স্যুরেন্স’র চেয়ারম্যান শেখ কবির হোসেন বাংলানিউজকে বলেন, অনিয়ম থাকবেই। দেশের সর্বত্রই অনিয়ম হচ্ছে। তবে বিমা কোম্পানিতে অনিয়ম কমিয়ে আনার চেষ্টা করছি।
আইডিআরএ’র জরিমানার বিষয়ে তিনি বলেন, জরিমানার অঙ্ক বেশি হলে আর্থিক ভাবে আইডিআরএ ও অর্থ মন্ত্রণালয় লাভবান হবে। কিন্তু এতে কোম্পানির কোন উপকার হবে না। আমরা মনে করি, জরিমানার পরিমাণ আরও কম হওয়া উচিত। 
আইডিআরএ সূত্রে জানা গেছে, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স মতিঝিল ও ফরিদপুর শখার মাধ্যমে বাকিতে ব্যবসার মাধ্যমে আইন লঙ্ঘন করেছে। ৬টি মাসে প্রতিষ্ঠানটির অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। প্রত্যেক মাসের অনিয়মের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা, সিইও এবং শাখা ব্যবস্থাপককে ৫০ হাজার টাকা করে মোট ১৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
ট্যারিফ রেট লঙ্ঘন ও অতিরিক্ত কমিশন দেওয়ার অপরাধে গ্লোবাল ইন্স্যুরেন্স’র সিইও, কোম্পানি ও শাখা ব্যবস্থাপককে ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া চেয়ারম্যানের কার্ডে এমডি লেখায় তাকে লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৫ মাসের অনিয়মের জন্য মেঘনা ইন্সুরেন্সকে মোট ১৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি মতিঝিল শাখার মাধ্যমে বাকিতে ব্যবসা ও মেয়াদহীন বিমা এজেন্টকে কমিশন দিয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম জুবিলি রোড শাখার মাধ্যমে অনিয়মের জন্য প্রতিষ্ঠানটিকে সতর্ক করা হবে।
 যোগাযোগ করা হলে মেঘনা ইন্স্যুরেন্সের উপদেষ্টা এ বি এম নুরুল হক বলেন, আইডিআরএ’র জরিমানার বিষয়ে আমরা এখনো চিঠি পায়নি। চিঠি পেলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স গুলশান, দিলকুশা ও বঙ্গবন্ধু এভিনিউ শাখার মাধ্যমে অনিয়ম করেছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ১৩ মাসের অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। এ জন্য কোম্পানি, সিইও এবং শাখা ব্যবস্থাপককে মোট ৪৭ লাখ টাকা জরিমানা গুণতে হবে।
এছাড়াই পাইওনিয়ার ৪২ লাখ, বাংলাদেশ ন্যাশনাল ৮ লাখ, এশিয়া ৬ লাখ, রিপাবলিক ৬ লাখ, ইষ্টল্যান্ড ৬ লাখ, ইসলামী কমার্শিয়াল ৮ লাখ ৫০ হাজার, ইউনাইটেড ৩ লাখ, রূপালী ৩ লাখ, ফিনিক্স ১৫ লাখ, সেন্ট্রাল ২ লাখ, নিটল ২৪ লাখ, ক্রিস্টাল ১২ লাখ ৫০ হাজার, পিপলস ৬ লাখ, অগ্রণী ইন্স্যুরেন্স ৭ লাখ ৫০ হাজার, প্রাইম ৯ লাখ, প্যারামাউন্ট ১২ লাখ, রিলায়েন্স ৬ লাখ, বাংলাদেশ জেনারেল ২২ লাখ, সিটি জেনারেল ১৭ লাখ, মার্কেন্টাইল ২৩ লাখ ৫০ হাজার, তাকাফুল ইসলামী ২০ লাখ ৫০ হাজার, বাংলাদেশ কো-অপারেটিভ এক লাখ এবং জনতা ইন্স্যুরেন্সকে ৩০ লাখ টাকা জরিমানা গুণতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া