adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন প্রতিবেদন – মানবপাচারের বিরুদ্ধে লড়াইয়ে উন্নতি করেছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : মানবপাচারের বিরুদ্ধে লড়াইয়ে উন্নতি করেছে বাংলাদেশ তবে রোহিঙ্গাদের পাচারের ঘটনা আরও বেশি তদন্ত এবং জড়িতদের দোষী সাব্যস্ত করতে হবে।

রয়টার্স জানায়, মানবপাচার বিরোধী যুক্তরাষ্ট্রের বার্ষিক প্রতিবেদনে দেশগুলোর র‍্যাংকিং নিয়ে বাংলাদেশের বিষয়টি এভাবে উঠে আসে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্প রিপোর্টটি উদ্বোধন করেন।

আভ্যন্তরীণ এবং বিদেশে বিভিন্ন মানবপাচারের ঘটনার সঙ্গে বাংলাদেশিদের জড়িত থাকার কারণে এবং দোষীদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা না নেয়ায় গত তিন বছর ধরে যুক্তরাষ্ট্রের মানবপাচার রিপোর্টে দ্বিতীয় স্তরের নজরদারি তালিকায় ছিল বাংলাদেশ।

মার্কিন পররাষ্ট্র দফতর তার ২০২০ সালের ট্র্যাফিকিং ইন পারসনস (টিআইপি) প্রতিবেদনে এ বছর মানবপাচার রোধে বাংলাদেশের পরিস্থিতির উন্নতির বিষয়টি তুলে ধরা হয়।

এতে দেখা যায় যায়, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় স্তরের নজরদারি থেকে উন্নীত হয়ে দ্বিতীয় স্তরে উঠে এসেছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র মানবপাচার রিপোর্টে চারটি ক্যাটাগরিতে দেশগুলোকে ভাগ করা হয়। সেগুলো হচ্ছে প্রথম স্তর, দ্বিতীয় স্তর, দ্বিতীয় স্তর নজরদারি (ওয়াচলিস্ট) ও তৃতীয় স্তর।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে কমপক্ষে ৪ হাজার ৪০৭টি মানবপাচারে মামলা ছিল, যা ২০১৯ সালের শেষের দিকে তদন্ত বা বিচারের বিচারাধীন ছিল এবং দণ্ডিত হওয়ার হার ১.৭ শতাংশ। ২০১৮ সালে মোট মামলা হয় ৫৪৭টি আর পরের বছর মামলা হয় ৬৪৪টি।

লিবিয়ায় ৩০ জন অভিবাসী শ্রমিককে হত্যার পর মানবপাচারের বিরুদ্ধে বড় ধরনের অভিযানে অন্তত ৫০ জনকে গ্রেপ্তারের বিষয়টি উঠে আসে প্রতিবেদনটিতে। গ্রেপ্তারকৃতরা মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বিদেশে পাঠানো নামে মানুষ থেকে অর্থ আদায় করতো।

তবে রোহিঙ্গাদের পাচার নিয়ে ‘শত শত বিশ্বাসযোগ্য প্রতিবেদন’ তদন্তের আহবান করে মার্কিন কর্তৃপক্ষ। এতে বলা হয়, বাংলাদেশ থেকে নৌকা বোঝাই করে মালয়েশিয়ায় রোহিঙ্গা পাচারের বিষয়টি। মালয়েশিয়ায় পৌঁছানোর চেষ্টা করা অনেক শরণার্থীকে জিম্মি করা হচ্ছে এবং তাদের আত্মীয়দের মুক্তপণ দিতে বাধ্য করা হচ্ছে।

প্রতিবেদনটি প্রসঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক বলেন, আমরা নজরদারি তালিকায় থাকায় খুশি ছিলাম না ফলে আমরা এটিকে গুরুত্ব সহকারে নিই। এখন আমরা আমাদের সক্ষমতা উন্নতি করেছি এবং আরও অগ্রগতি করতে আশাবাদী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া