adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বড় ব্যবধানে হেরেছে টাইগাররা

ঢাকা: আগের সীমিত ওভারের ম্যাচগুলোতে জয়ের দ্বারপ্রান্তে গিয়ে হারলেও এবার হয়েছে ঠিক উল্টোটা। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলার ৭ ওভার হাতে রেখেই ৬১ রানে হার মানে টাইগাররা। ফলে সফরের তিনটি সিরিজই অতিথিদেরকে উপহার দিল বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা।   জয়ের জন্য ২৯০ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আনাড়িপনার পরিচয় দেয় মুশফিক বাহিনী। ব্যাটসম্যানরা মাঝে মাঝে চার ছক্কা হাঁকালেও তা ছিল আসলে মৃত্যু ফাঁদ। ফলে শীর্ষ ব্যাটসম্যানরা একে একে সাজঘরমুখী হন। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে কতকটা একাই লড়েন অধিনায়ক মুশফিকুর রহিম। কিন্তু দলীয় ২২০ রানে নবম ব্যাটসম্যান হিসেবে তিনিও ফিরে যান লাসিথ মালিঙ্গার বলে সাচিত্র সেনানায়েকের তালুবন্দী হয়ে। তার ৮৩ বলে ৫ চার ও ২ ছক্কায় করা ৭৯ রানের ঝলমলে ইনিংসটি সমর্থকদের কিছুক্ষণ আনন্দ দিয়েছিলো এই যা।এর আগে সাকিব আল হাসান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজারা বোলারদের উপর অতিরিক্ত চড়াও হওয়ার চেষ্টা করতে গিয়ে উইকেটগুলো বিসর্জন দেন। মাশরাফি ২৩ বলের মোকাবেলায় ২ চার ও ১ ছক্কায় ১৭ রান করে সাজঘরে ফেরেন। ২৪ বলে একটি করে চার ও ছক্কায় ২২ রান করে নাসির কাভার দিয়ে উড়িয়ে মারতে গিয়ে অজন্থা মেন্ডিসের বলে ভিথানাগের তালুবন্দী হন। এর পরের ওভারেই টানা দুই ম্যাচে দলকে হতাশ করা মাহমুদুল্লাহ রিয়াদ অধিনায়কের সঙ্গে ভুল বুঝাবুঝিতে রান আউট হয়ে সাজঘরে ফেরেন। এর আগেও অতিরিক্ত আক্রমণাত্মক হওয়ার মাশুল দেন সাকিব আল হাসান। ২২তম ওভারের দ্বিতীয় বলে আশান প্রিয়ঞ্জনের নিরীহ বলটিকে ছক্কায় পরিনত করতে গিয়ে লং অফে সেনানায়েকের তালুবন্দী হলেন তিনি ২৩ বলে ২ চার ও ১ ছক্কায় ২৪ রান করে। তারও আগে আনামুল হক বিজয়ের খোলস ছেড়ে বেরিয়ে আসা ব্যাটিংয়ে দর্শকরা অনুপ্রাণিত হয়েছিলেন। কিন্তু তাদেরকে স্তব্ধ করে দিয়ে বিদায় নেন তিনি। ১৪তম ওভারের শেষ বলে তিনি থিসারা পেরেরার বলে লেগ বিফোরের ফাঁদে পরে ৪২ রানে ফিরে যান। দলীয় সংগ্রহ তখন ছিল ৩ উইকেটে ৬৩ রান। পরের ওভারেই অবশ্য অধিনায়ক মুশফিক পাল্টা আক্রমণ চালান থিসারা পেরেরার উপর। ১ ছক্কা ২ চারে তিনি ১৪ রান তুলে নেন সে ওভার থেকে। ফলে ১৭ ওভার শেষে টাইগারদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৩ উইকেটে ৮৭ রান। জয়ের জন্য ২৯০ রানের কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারের চতুর্থ বলেই ওপেনার শামসুরের খালি হাতে বিদায়। দলীয় সংগ্রহ তখন ছিল মাত্র ২ রান। অপ্রত্যাশিত এই ধাক্কাটা আনামুল হক ও মমিনুলকে কিছুটা অতি সাবধানী ব্যাটিংয়ের দিকে ঠেলে দিলেও তা থেকে বের হয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন তারা।ওয়ান ডাউনে নামা মুমিনুল হক। তিনি ৩২ বলে ১৫ রান করে সাচিত্র সেনানায়েকের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেটরক্ষক কুমার সাঙ্গাকারার গ্লাভসবন্দী হন। দলীয় সংগ্রহ তখন ছিল ১২.২ ওভারে ৫৭ রান । এর আগে কুমার সাঙ্গাকারার অসাধারণ শতক, আশান প্রিয়ঞ্জনের দায়িত্বশীলতা এবং অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে ২৮৯ রানের বড় সংগ্রহ গড়েছে শ্রীলঙ্কা। সিরিজে সমতায় ফিরতে টাইগারদের ২৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে হবে। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিবা-রাত্রীর এ ম্যাচে স্বাগতিকরা ইনিংসের শেষ প্রান্তে এসে জোড়া সাফল্য পেলেও রানের চাকা কিন্তু থেমে যায়নি লঙ্কানদের। অধিনায়ক ম্যাথুজ স্বাগতিক বোলারদের উপর চড়াও হয়ে মাত্র ৩৯ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৬ রানের এক ঝড়ো ইনিংস খেলে দলকে এ সংগ্রহে পৌঁছে দেন।

তার আগে তারকা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা মাত্র ১১৫ বলে ১৪ বাউন্ডারির সাহায্যে ১২৮ রানের অনিন্দ্য সুন্দর ইনিংস খেলে দলকে বিশাল লক্ষ্যে পৌছে দেন। ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম শতক এবং আংলাদেশের বিপক্ষে ১০০০ ওয়ানডে রানের রেকর্ডটি একই ম্যাচে হাসিল করেন এই তারকা ব্যাটসম্যান। আরাফাত সানির বলে মাহমুদুল্লাহর তালুবন্দী হওয়ার সময় সাঙ্গার দলের সংগ্রহ ছিল ৪৬.২ ওভারে ৫ উইকেটে ২৬০ রান। আগের ম্যাচের নায়ক থিসারা পেরেরা অবশ্য এ ম্যাচে শূন্য রানে রুবেলের শিকার হন। ইনিংসের প্রথম ভাগে ৩ উইকেট হারালেও ইনফর্ম কুমার সাঙ্গাকারা ও আশান প্রিয়ঞ্জনের দায়িত্বশীল ব্যাটিংয়ে দ্বিতীয় ওয়ানডেতে বড় সংগ্রহের দিকেই এগিয়ে ধাবিত হয় শ্রীলঙ্কা। তবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ৩৭তম ওভারে প্রিয়ঞ্জনকে লেগ বিফোরের ফাঁদে ফেলে উইকেটে জমে যাওয়া জুটিটি বিচ্ছিন্ন করেন। চতুর্থ উইকেট জুটিতে সাঙ্গাকারা ও প্রিয়ঞ্জন ১১৪ রান তুলে শ্রীলঙ্কাকে বড় ইনিংস গড়ার দিকে নিয়ে যান। প্রিয়ঞ্জন চমৎকার দায়িত্বশীলতার পরিচয় দিয়ে ৯৭ বলে ৭ বাউন্ডারিতে ৬০ রান করেন। এর আগে কুশল পেরেরা ও তিলকারত্মে দিলশানের পর শ্রীলঙ্কার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন দিনেশ চান্দিমাল (৯)। দলীয় সংগ্রহ তখন ছিল ৩ উইকেটে ৬৩ রান। সোহাগ গাজীর শিকার হয়ে শ্রীলঙ্কার ইনিংসের ১২.৪ ওভারে প্যাভিলিয়নমুখী হাঁটা দেন লঙ্কান সহ-অধিনায়ক। শামসুরের হাতে তালুবন্দি হন তিনি। শ্রীলঙ্কার ইনিংসের অষ্টম ওভারের চতুর্থ বলে দিলশানকে (৮) মুশফিকুর রহিমের ক্যাচ বানান রুবেল। তাছাড়া ইনিংসের দ্বিতীয় ওভারে কুশল পেরেরাকেও (৮) আউট করেন টাইগার এই পেসার। যখন শামসুর রহমানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লঙ্কান ওই ওপেনার। এর আগে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জোলো ম্যাথুস। যারা সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ৫০ ওভার ২৮৯/৬ (সাঙ্গাকারা ১২৮, প্রিয়ঞ্জন ৬০, ম্যাথুজ অপরাজিত ৫৬, রুবেল ৩/৭৬, সানি ১/৪৪, সাকিব ১/৪৬, সোহাগ ১/৫০)

বাংলাদেশ ৪৩ ওভার ২২৮ (মুশফিক ৭৯, আনামুল ৪২, সাকিব ২৪, নাসির ২২, মাশরাফি ১৭, মুমিনুল ১৫, সেনানায়েকে ২/৩৩, থিসারা পেরেরা ২/৪০, অজন্থা ২/৪৩, মালিঙ্গা ২/৪৫)

ফল: শ্রীলঙ্কা ৬১ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কা ২-০ ব্যবধানে এগিয়ে।

ম্যান অব দ্য ম্যাচ: কুমার সাঙ্গাকারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া