adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ডয়েচে ভেলে’র প্রতিবেদন – পাপিয়া-সম্রাটদের সাম্রাজ্য এবং নানা প্রশ্ন

ডেস্ক রিপাের্ট : ঢাকায় লাসভেগাস স্টাইলে ক্যাসিনোর সাম্রাজ্য বানিয়ে ফেলা বা মাসের পর মাস ফাইভ স্টার হোটেলের প্রেসিডেন্সিয়াল স্যুট বুক করে রাখার ঘটনা শুধু নিউজফিডে নয়, আমাদের মনোজগতেও তোলপাড় তোলে। এইসব আমরা সিনেমায় দেখে অভ্যস্ত। বাস্তবে এমনটা হতে পারে, এটাই আমাদের ভাবনার বাইরে। পুলিশ বা র‌্যাব যখন এইসব আবিষ্কার করে, তখন আমরা অবিশ্বাসে হইচই করে উঠি। কেউ কেউ হয়তো আফসোসও করেন, হায়, এত কাছে এত বিনোদন, আমরা টেরই পেলাম না! তবে আমার একটা প্রশ্ন, র‌্যাব বা পুলিশের অভিযানের আগে আমরা কেন টেরই পাই না, আমাদের আশেপাশেই রয়েছে এমনসব চরিত্র, ঘটছে এমন সিনেমাটিক ঘটনা। এবং এইগুলো এফডিসির মত শ্যুটিং নয়, সত্যিকারের। যুবলীগ নেতা খালেদ ভুইয়াকে গ্রেপ্তারের পর যুবলীগের তখনকার চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশ্যে প্রশ্ন করেছিলেন, এতদিন কোথায় ছিলেন? সেই প্রশ্ন করে শেষ পর্যন্ত চাকরি হারিয়েছিলেন যুবলীগের দাপুটে চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। তার প্রশ্নের ধরনটা আইনশৃঙ্খলা বাহিনীকে চ্যালেঞ্জ করার, তবে প্রশ্নটা অযৌক্তিক ছিল না। আমারও একই প্রশ্ন, এতদিন কোথায় ছিলেন? পাপিয়া বা সম্রাট তো মাটি ফুঁড়ে উদয় হয়নি। এই সমাজেই আমাদের কারো না কারো চোখের সামনেই তারা বেড়ে উঠেছে। এখন আমার প্রশ্ন হলো পাপিয়া বা সম্রাট আর নেই? ক্যাসিনো বা ফাইভ স্টার উপাখ্যান কি শেষ হয়ে গেছে?

নাকি আমাদের চারপাশে এমন আরো অনেকে আছেন। আমরা চিনতে পারছি না। আবার র‌্যাব কাউকে গ্রেপ্তার করে ব্রিফ করলে আমরা ঝাঁপিয়ে পড়বো? আওয়ামী লীগ টানা তৃতীয়বার সরকার গঠন করেছে। এটা ঠিক, ক্ষমতাসীনদের কারো না কারো পৃষ্ঠপোষকতায়ই সম্রাট বা পাপিয়ার মত মাফিয়ারা গড়ে উঠেছে, বেড়ে উঠেছে। বেড়ে ওঠার সিঁড়ি হিসেবে তারা সরকারি দলের পদ-পদবি বা ব্যক্তিগত সম্পর্ককে ব্যবহার করেছে। সম্রাট নিশ্চয়ই হুট করে রাজধানীর আন্ডরওয়ার্ল্ডের ডন বনে যায়নি। পাপিয়া নিশ্চয়ই নরসিংদী থেকে এসেই হোটেল ওয়েস্টিনে উঠে যায়নি। তারা তো দলের নেতা, পুলিশ, প্রশাসন এবং সাংবাদিকদের চোখের সামনেই বেড়ে উঠেছে। এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে নানান প্রভাবশালীদের সাথে ছবি দেখে বোঝা যায় তাদের সামাজিক সার্কেল কারা, কাদের সাথে তাদের চলাফেরা। যাদের সাথে তাদের ছবি আছে, তাদের কাউকে আমি না জেনে দায়ী করতে রাজি নই। সামাজিক কোনো আয়োজনে প্রভাবশালী কেউ গেলে অনেকেই তাদের সাথে ছবি তুলতে চান। বিশেষ করে রাজনীতিবিদদের হাসিমুখে ছবি তুলতেও হয়। কিছু কিছু মানুষ সুনির্দিষ্ট লক্ষ্য নিয়েই প্রভাবশালীদের সাথে ছবি তোলেন। পরে সেই ছবি অপকর্মের ঢাল হিসেবে ব্যবহার করবেন বলে। কিন্তু তাদের পরিচিত মহল, সংগঠন, সাংবাদিক কারো চোখে তাদের আঙ্গুল ফুলে বটগাছ হয়ে যাওয়ার বিষয়টি নিয়ে ধরা পড়বে না, কারো মনে কোনো প্রশ্ন উঠবে না, এটা কীভাবে সম্ভব? নাকি আমরা জেনে চুপ করে ছিলাম? এখন কেচো খুড়তে গিয়ে অ্যানাকোন্ডা বেরিয়ে আসছে।

অবশ্যই দলের, সরকারের বা প্রশাসনের কারো না কারো পৃষ্ঠপোষকতায় পাপিয়া-সম্রাটরা বেড়ে উঠেছে। তাই দলকে অবশ্যই দায় নিতে হবে। তবে এত বড় দলের পক্ষে সারাদেশের সব নেতাকর্মীর খোঁজখবর রাখা সম্ভব নয়। আসল সমস্যা সিস্টেমে, সঙ্কটটা সুশাসনের। অন্যায় করে পার পাওয়া যাবে না, এটা জানলে মানুষ অন্যায় কম করবে। কিন্তু যখন জানবে অন্যায় করলে কিছু হবে না, ব্যাংকের টাকা লুট করে কানাডায় আরাম-আয়েশে থাকা যাবে; তখন কাউকেই আটকানো কঠিন। এই নিশ্চিন্তিই পাপিয়া-সম্রাটদের এমন দানব করে তুলেছে। তারা কেউ কিন্তু গোপনে অপকর্ম করেনি বা নিজেদের আড়াল করে রাখেনি। সম্রাট তো ঢাকায়

যুবলীগের প্রধান অর্থ ও কর্মী সরবরাহদাতা ছিল। যারা নিয়েছেন, তাদের মনে কোনোদিন প্রশ্ন ওঠেনি, কোত্থেকে সম্রাট এত টাকা পাচ্ছেন। পাপিয়াও কিন্তু ঢাকার প্রাণকেন্দ্রে মাসের পর মাস ফাইভ স্টার হোটেলের প্রেসিডেন্সিয়াল স্যুটে থেকে, পারসোনাল বার বার বানিয়ে, সুইমিং পুলে জলকেলি করে তার রঙমহল চালিয়েছে। কেউ দেখেনি?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের খুব গর্বের সাথেই বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাপিয়ার বিষয়ে জানতেন। তার নির্দেশেই পাপিয়াকে গ্রেপ্তার ও বিচারের আওতায় আনা হয়েছে। এর আগে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ক্যাসিনোর বিরুদ্ধে শুদ্ধি অভিযানও শেখ হাসিনার নির্দেশেই শুরু হয়েছিল। এটা খুবই আনন্দের খবর যে মাননীয় প্রধানমন্ত্রীর তীক্ষ্ণ নজরদারির বাইরে কেউ নন। এমনকি তিনি দলের ভেতরের প্রভাবশালী নেতাদেরও কোনো ছাড় দিচ্ছেন না। অনেকে বলছেন, এই শুদ্ধি অভিযানে দলের ভাবর্মূর্তি ক্ষুন্ন হচ্ছে। কিন্তু আমার বিবেচনায়, এই অভিযান দলের ভাবমূর্তি আরো উজ্জ্বল করছে। কার্পেটের নিচে ময়লা রাখলে যেমন ঘর পরিস্কতার হয়না, তেমনি ভাবমূর্তির দোহাই দিয়ে এই কুলাঙ্গারদের রাখলে দল আরো ক্ষতিগ্রস্ত হয়। তবে অপরাধীদের ধরতে প্রধানমন্ত্রীরন নির্দেশ লাগবে কেন, এটা কিছুতেই আমার মাথায় ঢোকে না। কেউ অপরাধ করলে তাকে ধরা হবে, এটা আইনের স্বাভাবিক গতি। সব নির্দেশনা যদি প্রধানমন্ত্রীকেই দিতে হয়, তাহলে র‌্যাব-পুলিশ-স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কী দরকার?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া