adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শান্তিরক্ষা কার্যক্রমের শীর্ষে বাংলাদেশ

12341ডেস্ক রিপোর্ট : জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ২০১৪ সালে শীর্ষস্থান অর্জন করেছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের ৯ হাজার ৪০০ শান্তিরক্ষী বিশ্বের বিভিন্ন অঞ্চলের ১০টি শান্তিরক্ষা মিশনে কর্মরত আছেন। এরই প্রেক্ষিতে আগামী ২০ জানুয়ারি থেকে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউএন পিস অপারেশনের বৈঠক।
এ তথ্য জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে মোমেন। তিনি বলেছেন, বিশ্বশান্তি রক্ষা ও স্থিতিশীলতা জোরদারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরই সক্রিয় রয়েছেন। তিনি জাতিসংঘের আহবানের প্রতি দ্রুত ও ইতিবাচক সাড়া দেয়ার কারণেই এ অর্জন সম্ভব হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের সংবিধানেও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় জাতিসংঘকে সর্বাত্মক সহযোগিতার কথা বলা হয়েছে। এরই আলোকে বর্তমান সরকার জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণকে জোরদার করেছে। বর্তমানে বিশ্বের অন্যতম শীর্ষ পুলিশ ও নারী শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হচ্ছে বাংলাদেশ।
বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এ পর্যন্ত বিশ্বের ৩৯টি দেশের ৫৪টি শান্তিরক্ষা মিশনে অংশ নিয়েছে। এসব মিশনে ১ লক্ষ ২৭ হাজারের বেশি শান্তিরক্ষী অংশগ্রহণ করেছেন। বিশ্বশান্তি রক্ষায় বাংলাদেশের এই অবদান আন্তর্জাতিক অঙ্গনে ‘ব্লু হেলমেট’ হিসেবে সমাদৃত হচ্ছে। বাংলাদেশের শান্তিরক্ষীরা মানব কল্যাণে সাড়া দেয়ার পাশাপাশি শান্তিরক্ষীদের বিশ্ব সম্প্রদায়ে কাজ করার মতো দক্ষতা অর্জন করেছেন। এছাড়া তারা প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছেন যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
এছাড়া বাংলাদেশের রয়েছে বিশ্বমানের শান্তিরক্ষা কার্যক্রম ও প্রশিক্ষণ ইনস্টিটিউট। বাংলাদেশের শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। আন্তর্জাতিক অঙ্গনে তাঁরা ‘মডেল শান্তিরক্ষী’ হিসেবে পরিচিতি লাভ করেছেন।
গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদ সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, জাপান ও রুয়ান্ডার সাথে যৌথভাবে ‘শান্তিরক্ষায় উচ্চ পর্যায়ের শীর্ষ সম্মেলন’ আয়োজন করেছে। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ওইসব দেশের প্রধানগণ অংশগ্রহণ করেছেন।
শান্তিরক্ষায় সকল অংশীদারদের সাথে সম্পৃক্ত হয়ে কাজ করছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে বাংলাদেশ আগামী ২০-২২ জানুয়ারি ঢাকায় “সেক্রেটারী জেনারেলস হাই-লেভেল ইনডিপেনডেন্ট প্যানেল অন ইউএন পিস অপারেশনস”র এশীয় আঞ্চলিক কনসালটেশনের প্রথম সভার আয়োজন করতে যাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং জাতিসংঘ মহাসচিবের হাই লেভেল প্যানেল সভাপতি, নোবেল বিজয়ী এবং তিমোর লেসবের প্রাক্তন প্রেসিডেন্ট হোসে রামোস হোরটা যৌথভাবে প্যানেল সদস্যদের আমন্ত্রণ জানিয়েছেন। ২০ জন প্যানেল সদস্যের পাশাপাশি ৩১টি দেশের প্রতিনিধিরাও এতে অংশ নেবেন।
বাংলাদেশ শান্তিরক্ষায় নতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি সামান্থা পাওয়ারের বাংলাদেশের এই উদ্যোগের প্রশংসা করে বলেছেন, বাংলাদেশ ইতিমধ্যে শান্তিরক্ষার ক্রমঅগ্রসরমান কার্যক্রমকে স্বীকৃতি দিয়ে বিবদমান এলাকায় বেসামরিক জনগণের নিরাপত্তার বিষয়টি যথাযথ গুরুত্ব প্রদান করে তা শান্তিরক্ষীদের প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া