adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট অধিবেশন শুরু, নতুন কোনো কর আরোপ হচ্ছে না

ডেস্ক রিপোর্ট: দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন মঙ্গলবার বেলা ১১টায় শুরু হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৬ মে সংসদের এ ২১তম অধিবেশন আহবান করেন।

এ অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ এবং পাস করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট পেশ করবেন। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ অধিবেশন দীর্ঘ হবে। আগামী ৭ই জুন সংসদে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করা হবে। এবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার ১২তম বাজেট পেশ করবেন। এবার প্রায় ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার বেশি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

এ অধিবেশনে বাজেট পেশ ছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে। তবে আগামী ৫ জুন সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে।

এদিকে সরকারের শেষ বাজেটে নতুন করে কোনো কর আরোপ হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার হবে ৪ লাখ ৬৪ হাজার ৪০০ কোটি টাকা। বিশাল এই বাজেটের ঘাটতি ধরা হয়েছে জিডিপির পাঁচ শতাংশ। আর মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ধরা হচ্ছে ৭.৮ শতাংশ।

বরাবরের মতো এবারো বেশকিছু বিষয়কে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এর মধ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে মানবসম্পদ উন্নয়ন খাতকে। এ খাতে বরাদ্দ বাজেটের ১৮ দশমিক ৬ শতাংশ বা ৮৭ হাজার ২৪৮ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এদিকে, মানবসম্পদ উন্নয়ন সূচকে রয়েছে স্বাস্থ্য, শিক্ষা ও দক্ষতা খাত। তিনটি খাতে বেশি বরাদ্দ দিয়ে এগিয়ে নিতে চাইছে সরকার।

এছাড়া এবারের বাজেটে রোহিঙ্গাদের পুনর্বাসনে নজর দেয়া হচ্ছে। ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসনে একটি প্রকল্প ইতিমধ্যে একনেকে অনুমোদন পেয়েছে। রোহিঙ্গাদের বাড়িঘরসহ অবকাঠামো তৈরিতে বাজেটে ৪০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব থাকছে।

দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন গত ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হয়। মোট পাঁচ কার্যদিবসের এ অধিবেশনে পাঁচটি সরকারি বিল পাস হয়েছে। অধিবেশনের শেষ কার্য দিবসে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরনের যোগ্যতা অর্জনের ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জনগণকে ধন্যাবাদ জানিয়ে ১৪৭(১) বিধিতে আনীত প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সবসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া