adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যাত্রা শুরু আলফাডাঙ্গার কামারগ্রামসহ ২৪টি টিটিসির, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপাের্ট : যাত্রা শুরু করলো ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার কামারগ্রামে স্থাপিত ‘আলফাডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)সহ ২৪টি কেন্দ্র।

বৃহস্পতিবার বেলা ১১ টা ২৭ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর প্রকল্পের আওতায় নির্মিত ‘আলফাডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)সহ ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। অনুষ্ঠানের শেষ পর্বে নবনির্মিত কারিগরি প্রশিক্ষণগুলোর উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

স্বপ্ন দেখাচ্ছে আলফাডাঙ্গার কামারগ্রাম টিটিসি

দেশের ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে একটি নির্মিত হয়েছে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার কামারগ্রামে। প্রতিষ্ঠানটি উদ্বোধন উপলক্ষে আলফাডাঙ্গাসহ গোটা অঞ্চলের মানুষের মধ্যে উৎসবের আমেজ দেখা দেয়। কারণ প্রতিষ্ঠানটি এই এলাকার মানুষের ভাগ্য উন্নয়নে স্বপ্ন দেখাচ্ছে। টিটিসির সঙ্গে জড়িয়ে আছে স্থানীয়দের আবেগ, অনুভূতি ও ভালোবাসা।

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার কামারগ্রামে নির্মিত টিটিসি স্বপ্ন দেখাচ্ছে স্থানীয়দের। ৭২ কোটি টাকার বেশি ব্যয়ে নির্মিত এই টিটিসিতে প্রাথমিকভাবে বিদেশগামী কর্মীদের তিনদিনের প্রশিক্ষণ (পিডিও) কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

আলফাডাঙ্গা আদর্শ কলেজ ও কামারগ্রাম কাঞ্চন একাডেমি সংলগ্ন জমিতে টিটিসি প্রকল্পে চারতলা দুটি ও তিনতলা একটি ভবনসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়। প্রতিষ্ঠানটি ঘিরে আলফাডাঙ্গা উপজেলাবাসীর পাশাপাশি পার্শ্ববর্তী বোয়ালমারী, মধুখালী, গোপালগঞ্জের কাশিয়ানী, নড়াইলের লোহাগড়া ও মাগুরার মোহাম্মদপুর উপজেলার তরুণ-তরুণীরাও স্বপ্ন দেখছেন।

প্রশিক্ষণ যন্ত্রপাতি আসার পর পর্যায়ক্রমে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, আইটি সাপোর্ট টেকনিশিয়ান, অটোমেকানিক্স/ডিজেল ইঞ্জিন মেকানিক, সিভিল কন্সট্রাকশন, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং (আরএসি) ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

আলফাডাঙ্গার স্থানীয়রা বলছেন, টিটিসির কার্যক্রমের ফলে গোটা আলফাডাঙ্গার অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি আসবে। ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে। এই প্রতিষ্ঠানকে কেন্দ্র করে তরুণদের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

কামারগ্রাম কাঞ্চন একাডেমির পৃষ্ঠপোষকতা:

আলফাডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণের জন্য জমি দিয়েছে কামারগ্রাম কাঞ্চন একাডেমি। আলফাডাঙ্গাকে শিক্ষার আলোয় আলোকিত করতে উপজেলার মধ্যে সর্বপ্রথম ১৯৩৭ সালে এই শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলেন মরহুম কাঞ্চন মুন্সী। এছাড়াও কামারগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দাতব্য চিকিৎসালয়, ঈদগাহ, কবরস্থান, খেলার মাঠ, মসজিদসহ বিভিন্ন স্থাপনা কাঞ্চন মুন্সীর দান করা জায়গায় স্থাপিত হয়েছে।

কাঞ্চন মুন্সী শুধু নিজ গ্রামেই নয়, আশপাশের শত শত বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানেরও ব্যবস্থা করেছিলেন। তারই সুসন্তান মরহুম মুন্সী বজলার রহমান কাঞ্চন একাডেমিকে ৯০ শতাংশেরও বেশি জমি দান করেছিলেন। কাঞ্চন একাডেমির সেই জায়গায় নির্মিত হয়েছে টিটিসি।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন ঢাকা টাইমসের সঙ্গে আলাপকালে বলেন, ‘আলফাডাঙ্গার উন্নয়নে মুন্সী পরিবারের অবদান মানুষের মুখে মুখে। এই পরিবারের সুযোগ্য উত্তরসূরি কাঞ্চন মুন্সীর প্রপৌত্র আরিফুর রহমান দোলনের চেষ্টায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিভিন্ন দপ্তরের মাধ্যমে এলাকার রাস্তাঘাট, সেতু, কালভার্ট, মসজিদ-মাদ্রাসা, কবরস্থান, মন্দিরসহ শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। এখনও হচ্ছে।’

আরিফুর রহমান দোলন এলাকার সুবিধা বঞ্চিত মানুষের ও এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করতে প্রপিতামহের নামে প্রতিষ্ঠা করেন সমাজসেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’। দোলনের একান্ত প্রচেষ্টায় আলফাডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটিও স্বপ্ন থেকে বাস্তবে রূপ নিয়েছে। তিনি সরকারের উচ্চপর্যায়ে দৌড়ঝাঁপ করে প্রতিষ্ঠানটি কামারগ্রামে এনেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া