adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমআলোর বাচ্চু এবং আমি!

fbxbfxcbxvলোকটির নাম যে বাচ্চু তা আমি জানতাম না। একটি অন লাইন পোর্টালের প্রতিবেদনের মাধ্যমেই গুপ্ত নামটি প্রথম শুনলাম। তার স্েঙ্গ প্রথম দেখা ১৯৯১ সালের দিকে আধুনালুপ্ত দৈনিক আজকের কাগজের অফিসে। আমি তখন পত্রিকাটির মফস্বল বার্তা সম্পাদক আর বাচ্চু ওরফে মতিউর রহমান হলেন বিশেষ প্রতিবেদক। আজকের কাগজে কর্মরত বেশির ভাগ সাংবাদিকই ছিলেন বয়সে তরুণ এবং তাদের মধ্যে হাতে গোনা কয়েকজন মাত্র ছিলেন নাম করা জাতীয় দৈনিকে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন। বাচ্চু ছিলেন বেশ বয়সী এবং সাপ্তাহিক একতা নামের অখ্যাত একটি পত্রিকার কর্ম অভিজ্ঞতা সম্পন্ন। 
অন্যদিকে, আমি ইতিপূর্বে ইনকিলাবের মতো শীর্ষ পত্রিকায় কাজ করার দরুণ নিজেকে সুখী সুখী ভাবতাম এবং আমার সম্পাদক নাইমুল ইসলাম খানও ইতিপূর্বে ইনকিলাবে কাজ করতেন বিধায় অফিসে নিজেকে সৌভাগ্যবান বলে মনে হতো।
আজকের কাগজের সার্কুলেশন ম্যানাজার ছিলো জাকারিয়া। আর একাউন্ট দেখতো দিলীপ। দুইজনের সঙ্গেই আমার ভীষন ভাব। অফিসের নিয়ম ছিলো-কেউ কারো বেতন সম্পর্কে অন্যকে জানাবে না। প্যাকেটে করে খুবই গোপনে দিলীপ সবাইকে বেতন দিতো। ফলে সংশ্লিষ্ট ব্যক্তি এবং একাউন্টসের লোকজন ছাড়া কেউ জানতো না কার কতো বেতন। দিলীপের সাথে খাতির থাকার কারণে আমি সবার বেতন সম্পর্কে জানতাম। বাচ্চু যেদিন বেতন পেলেন, সেদিন দেখলাম তার বেতন আমার চেয়েও পাঁচশত টাকা কম।
আমি ১৯৯১ সালের শেষের দিকে সাংবাদিকতা ছেড়ে ব্যবসা শুরু করি এবং ৪/৫ বছরের মধ্যেই বেশ সফলতা অর্জন করি। বহুদিন চলে গেলো- বাচ্চুর সঙ্গে কোন দেখা সাক্ষাত হচ্ছিল না। হঠাত করেই একদিন ভোরের কাগজের অফিসে দেখা হলো। তখন তার অবস্থা খুবই খারাপ- সময়টা সম্ভবত ১৯৯৮ বা ৯৯ সাল হবে। পত্রিকার মালিক জনাব সাবের হোসেন চৌধুরীর সঙ্গে তার দ্বন্দ্ব তখন তুঙ্গে- চাকুরী যায় যায় অবস্থা। অত্যন্ত মলিন মুখে বাচ্চু আমার ব্যবসায়িক সফলতার কথা শুনলেন এবং কথা প্রসঙ্গে বললেন- যেকোন সময় চাকুরী চলে যেতে পারে- আপনার কোম্পানীতে একটি চাকুরী দিয়েন। আমি খুব হাসলাম- কিন্তু তিনি হাসলেন না। কথা বলতে বলতে আমরা ভোরের কাগজের ততকালীন বাংলা মোটর অফিসের নীচে নেমে এলাম। অফিসের সামনে আমার নতুন কেনা পাজেরো -ভি-সিক্স গাড়ীটি দেখে তার মুখ হঠাত কেনো জানি অন্ধকার হয়ে গেলো।
১৯৯১ থেকে আজ অবধি ব্যবসা করছি- অন্যদিকে বাচ্চু ও প্রথমআলো নামের পত্রিকাটি প্রকাশ করলেন-শিল্পপতি লতিফুর রহমানের টাকায়। খুব অল্প সময়ে পত্রিকাটিও ভালো করলো। আর তার চেয়েও দ্রুত গতিতে ভালো করলেন বাচ্চু। তিনি গত ৮/১০ বছরে যা রোজগার করেছেন তার একশ ভাগের একভাগও আমি হয়তো করতে পারিনি গত ২৪ বছরের ব্যবসায়িক ইতিহাসে। ফলে আমার মন মানষিকতা পরিবর্তন হয়েছে ধীরে ধীরে। অন্যদিকে বাচ্চুর হয়েছে অতি দ্রুত; বলতে গেলে জ্যামিতিক হারে।
প্রথমআলোর সম্পাদক জনাব মতিউর রহমান কেনো এতো বছর পর তার শৈশবের নামে সুধী মহলে পরিচিত হবেন তা নিয়ে যদি কেউ প্রশ্ন করেন তবে আমি বলবো- প্রকৃতি তাকে বাচ্চু থেকে জনাব মতিউর রহমান বানিয়েছেন অন্যদিকে তিনি তার চিন্তা- চেতনা এবং মন-মানষিকতার দীনতার জন্য বার বার শৈশবের সেই বাচ্চু নামের মধ্যে বিলীন হয়ে যাচ্ছেন।
মন্দ লোকেরা বলতো-বাচ্চু সব সময় ঢাকা ক্লাবে গিয়ে নিজের আভিজাত্য জাহির করতে চাইতো। এরপর সে যাওয়া শুরু করলো হোটেল সোনার গায়ে। গভীর রাত পর্যন্ত তিনি সেখানে থাকেন- বিত্ত, বিলাস আর আভিজাত্যের অলংকারের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য। কিন্তু অভ্যাস বলে তো একটা কথা আছে। সেটা কিন্তু পরিবর্তন করা সত্যিই কষ্টকর ব্যাপার যা বাচ্চু পারেননি।
বাচ্চু সম্পর্কে আমার এত্তোসব মনে হবার কারণ হলো-তার পত্রিকায় গত ৫ বছরে আমার সম্পর্কে যতো নোংরা এবং নীচু মানের মিথ্যা ও বানোয়াট খবর প্রকাশিত হয়েছে তা কেবল বাচ্চু মার্কা লোকের পক্ষেই সম্ভব। কয়েকদিন আগে তিনি ছেপেছেন- সাবেক এমপি রনির গ্রামের বাড়ি উচ্ছেদের জন্য সরকার ব্যবস্থা নিচ্ছে। রিপোর্টটির বিষয়বস্তু রনি মস্তবড় এক অন্যায় করে গ্রামের বাড়ীতে বিশাল এক প্রাসাদপম বাড়ী বানিয়েছে। দুই শতাংশ খাস জমি যা কিনা এক কাঠার চেয়েও একটু বেশি- সেই জমি সরকার থেকে লীজ নিয়েছে ২০০৭ সালে (এমপি হবার পূর্বে) সেই এক কাঠা জমিতে সরকারী নিয়ম ভেঙ্গে ইটের তৈরী পাকা বাড়ী করেছে। অথচ নিয়ম মতে-লীজ নেয়া জমিতে টিন, বাঁশ, কাঠ দিয়ে ঘর করা যাবে-কিন্তু পাকা ইমারত করা যাবেনা। রনির এই অমার্জনীয় অপরাধের সমুচিত শাস্তি দেয়ার জন্য সরকার বাহাদুর তার এক কাঠা জমির লীজ বাতিলের উদ্যোগ নিয়েছে। লীজ বাতিল হলে রনির বিরুদ্ধে এক কাঠার ওপর তৈরী প্রাসাদ মাপা হবে এবং তা উচ্ছেদ করার জন্য মামলা করা হবে।
উপরোক্ত বিষয়বস্তুর শিরোনামের খবর বাচ্চুর পত্রিকায় ছাপা হবার পর কয়েকজন আমাকে প্রশ্ন করলো- গ্রামে এক কাঠা বা দুই শতাংশ জমির দাম কতো। আমি বললাম এক হাজার টাকা থেকে দুই হাজার টাকা। লোকজন বাচ্চু সম্পর্কে বাজে মন্তব্য শুরু করলো। আমি তখন মনে মনে সেলুকাসকে ডাকলাম- ও সেলুকাস! দেখে যাও। বাংলা মা বাচ্চু পয়দা করেছে। 
গোলাম মাওলা রনি, ফেসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া