adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ১৫টি মন্দির ভাঙচুর -৩ প্লাটুন বিজিবি মোতায়েন

mondirডেস্ক রিপাের্ট : সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে পবিত্র কাবা শরীফ অবমাননার অভিযোগে রণক্ষেত্রে পরিণত হয় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা। রবিবার উপজেলার সদরে হিন্দু অধ্যুষিত এলাকায় এ হামলায় অন্তত ১৫টি মন্দিরে ভাঙচুর করেছে হামলাকারীরা। এছাড়া ভাঙচুর ও লুটপাট করা হয়েছে শতাধিক বাড়িঘরে। হামলায় আহত হয়েছেন অন্তত ২০জন। এই ঘটনার পর সেখানে ৩ প্লাটুন বিজিপি, ৪ প্লাটুন এপিপিএন ও ২ শতাধিক পুলিশ মোতায়ন এবং র‌্যাব এর টহল বৃদ্ধি করা হয়েছে।

এ ঘটনায় নাসিরনগর জুড়ে এখন হিন্দুদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের লোকজনের কান্না যেন থামছেই না। পরিস্থিতি বিবেচনায় এলাকায় পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিব মোতায়েন রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতয়নের পর এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নাসিরনগরের রসরাজ দাস নামে এক যুবকের বিরুদ্ধে পবিত্র কাবা শরীফ অবমাননার অভিযোগ পাওয়া যায়। পুলিশ শনিবার (৩০ অক্টোবর) দুপুরে ওই যুবককে গ্রেপ্তার করে। এ ঘটনায় নাসিরনগরে দু’টি সংগঠনের উদ্যোগে একটি সমাবেশ ডাকা হয়েছিল। সমাবেশ চলাকালে শত শত লোক দা, লাঠি-সোটা নিয়ে হামলায় অংশ নেয়। হামলাকারিদের মধ্যে বেশিরভাগই যুব বয়সের ও তাদের পরণে প্যান্ট শার্ট ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

কেউ একজন ঘোড়ায় চড়ে এসে হামলা চালান। উপজেলা সদরের দত্তপাড়া, ঘোষপাড়া, গাংকুলপাড়া, মহাকাল পাড়া, কাশিপাড়া, নমসুদপাড়া, মালিপাড়া, শীলপাড়ায় হামলা হয়েছে। শ্রী শ্রী গৌর মন্দির, শ্রী শ্রী শিব মন্দির, শ্রী শ্রী জগন্নাথ মন্দির, শ্রী শ্রী কালী মন্দির সহ ৫টি সার্বজনীন মন্দির ভাঙচুরের শিকার হয়েছে। ওই সব এলাকার অমূল্য দাস, জয় কুমার সূত্রধর, নিরঞ্জন গোপ, নিধু ঘোষ, বিনোদ ঘোষ, সুশীল সরকার, গোপাল সূত্র, মোহন লাল, হিরালাল দাস, মন্টু ঘোষ, সুব্রত সরকার, প্রদীপ দাস, সজল সরকার, সুজন দেব, কাজল জ্যোতি দত্তসহ অনেকের বাড়িতে গিয়ে ভাঙচুর ও লুটপাটের দৃশ্য চোখে পড়ে। তাদের অনেকের বাড়ির ব্যক্তিগত মন্দিরও ভাঙচুর করা হয়েছে।

উপজেলা পূজা উদ্যাপন সমিতির সভাপতি দত্তপাড়ার কাজল জ্যোতি দত্ত জানান, তার বাড়ি ও মন্দিরেও হামলা হয়েছে। শত শত লোক অস্ত্র নিয়ে হামলা চালায়। এ সময় তাদের ফেরাতে গিয়ে এলাকার কিছু মুসলিম যুবকও আহত হয়।

প্রত্যক্ষদর্শী সুব্রত সরকার জানান, তার বাড়িতে হামলা করতে আসা লোকজন প্রথমেই তাকে মারধর শুরু করে। হামলাকারীরা মন্দির ভাঙচুরের পাশাপাশি তারা মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। 

প্রদীপ দাস নামে এক ব্যক্তি জানান, তার ভাই মানিক দাসের একমাত্র সম্বল মাছ ধরার জালটিও পুড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উত্তর-পূর্বাঞ্চলের রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাশরুর উল্লাহ, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মিজানুর রহমান, র‌্যাব-৯ এর কোম্পানি কমান্ডার এএসপি আবু সাঈদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে তাঁরা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

পূজা উদ্যাপন পরিষদ নাসিরনগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক হরিপদ পোদ্দার বলেন, ‘হামলাকারীরা ১০-১৫টি মন্দিরের পাশাপাশি দেড়শ’র বেশি বাড়িতে হামলা চালিয়েছে। আমরা এলাকায় শান্তি চাই। পরবর্তী পদক্ষেপের বিষয়ে প্রশাসনসহ সকলের সঙ্গে আলোচনা করব’।

উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি আদেশ দেব জানান, ছোট, বড় মিলিয়ে ১৫টি মন্দির ভাংচুর ও লুটপাট করা হয়েছে। হামলাকারীরা শতাধিক সংখ্যালঘু পরিবারের বাড়ি ঘরে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে। এ সময় বেশ কয়েকজন পুজারী আহত হন। হামলার খবর ছড়িয়ে পড়লে প্রথমে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

আহলে সুন্নাত ওয়াল জামাতের সভাপতি ইসলাম উদ্দিন দুলাল জানান, পবিত্র কাবা শরীফের অবমাননাকারীর আমরা শাস্থি দাবী করছি। একই সাথে যারা মন্দিরে হামলা করেছে আমরা তাদেরও শাস্থি দাবী করছি।

নাসিরনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অঞ্জন দেব জানান বিকেলের পর পরিস্থিতি দৃশ্যত শান্ত হলেও সংখ্যালঘুদের মধ্যে আতংক রয়েছে। ঘটনার খবর পেয়ে বিকেলে জেলা প্রশাসক রেজাওয়ানুর রহমান ও পুলিশ সুপার মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন জানান এই ঘটনার পর ৩ প্লাটুন বিজিপি, ৪ প্লাটুন এপিপিএন ও ২ শতাধিক পুলিশ মোতায়ন এবং র‌্যাব এর টহল বৃদ্ধি করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেন, ‘শুরু থেকেই আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে পরিস্থতি নিয়ন্ত্রণে নিয়ে আসি। ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা হচ্ছে’।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া