adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে পদ পেতে বাংলাদেশের সমর্থন চায় নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে আগ্রহী নিউজিল্যান্ড। নিজের  ইচ্ছেকে পূর্ণ করতে সাধারণ পরিষদের সদস্য হিসেবে বাংলাদেশের সমর্থন চায় দেশটি। 
সমর্থন পাওয়ার বিষয়টিকে সামনে রেখে বাংলাদেশ সফরে আসছেন দেশটির প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও সাবেক প্রধানমন্ত্রী জিম বোলগার। 
পররাস্ট্র মন্ত্রণালয় সূত্র বোলগারের সফরের বিষয়টি নিশ্চিত করেছেন।
চলতি বছরের অক্টোবর মাসেই ২০১৫-১৬ সালের জন্য নিরাপত্তা পরিষদের ১০টি অস্থায়ী সদস্য দেশ নির্বাচিত হবে। নিরাপত্তা পরিষদের মোট সদস্য দেশ ১৫টি। এর মধ্যে ৫টি স্থায়ী ও ১০টি অস্থায়ী সদস্য।
প্রতি বছর নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত হয়ে। দু বছর মেয়াদে এ সদস্যপদ সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশ সদস্যের ভোটের ভিত্তিতে অস্থায়ী সদস্য দেশগুলো নির্বাচিত হয়। প্রতিবছর নতুন পাঁচটি দেশ যুক্ত হয়, একই সঙ্গে ৫টি দেশের মেয়াদ শেষ হয়। জিম বোলগার ২৩ মার্চ দু'দিনের সফরে ঢাকা পৌঁছাবেন। সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে সাক্ষাত করবেন। 
এ সময় দু’দেশের বাণিজ্যিক সম্পর্কসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে বাংলাদেশের সমর্থন চাইবেন বোলগার। ২৪ মার্চ ঢাকা ছাড়বেন তিনি।
আগামী ২০১৬-১৭ সালে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া