adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৈয়দপুরে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে ৯০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক

bd_takaসৈয়দপুরে ভুয়া একটি ধর্মীয় প্রতিষ্ঠানের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের হোতা জহিরুল ইসলামকে (৫০) পুলিশ বৃহস্পতিবার গ্রেফতার করেছে। জব্দ করা হয়েছে ভুয়া কাগজপত্রও। মাদার শাহ্ ফকির ওয়াকফ এস্টেট নামের ধর্মীয় প্রতিষ্ঠানটি অংশিদার হওয়ার লোভ দেখিয়ে সদস্যদের ৯০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এতে প্রতারণার শিকার হন প্রায় ১০ হাজার মানুষ। প্রতিষ্ঠানের সঙ্গে জড়িতরা সদস্যভুক্তি ও কি¯িত্মর নামে ওই টাকা হাতিয়ে নেয় বলে জানা গেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি ভুয়া বলে সন্দেহ হলে এর সদস্যরা বিষয়টি পৌর মেয়র আমজাদ হোসেন সরকারকে জানান। এ অভিযোগ যাচাইয়ে পৌরসভার প্রথম প্যানেল মেয়র জিয়াউল হক জিয়া শহরের কাজীপাড়ায় গিয়ে ওয়াকফ এস্টেটের সচিব জহিরুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করলে প্রতারণার ঘটনা প্রকাশ হয়ে পড়ে। পরে তাকে প্রতারণার দায়ে সৈয়দপুর থানা পুলিশের হাতে সোপর্দ করা হয়। এ ঘটনায় প্রথম প্যানেল মেয়র বাদী হয়ে সৈয়দপুর থানায় একটি মামলা দায়ের করেছেন। আটক সচিবের নাম জহিরুল ইসলাম (৫০)। তার বাড়ি রাজধানী ঢাকার পুরানা পল্টন এলাকায়।
মামলার অভিযোগ ও প্রতারিত সদস্যদের সূত্র জানায়, সৈয়দপুরের পার্শ্ববর্তী উপজেলার বেলাইচন্ডির সোনাপুকুর (দক্ষিণ পাড়া) এলাকায় মাদার শাহ্ ফকির ওয়াকফ এস্টেটের নামে একটি প্রতিষ্ঠান খোলা হয়। এ প্রতিষ্ঠানের হোতা জহিরুল ইসলাম ও তার সঙ্গীরা সৈয়দপুর, পার্বতীপুর ও চিরিরবন্দর উপজেলার পাড়া মহল্লা ও গ্রামে বাড়ি বাড়ি গিয়ে ওয়াকফ এস্টেটের অংশিদার হওয়ার সদস্য সংগ্রহ শুরু করে। এলাকায় প্রচার করা হয় তিন উপজেলায় তাদের এস্টেটের অধীন ১২৮ একর ওয়াকফ জমি রয়েছে। সদস্যদের এ জমির অংশিদার হয়ে ধনী হওয়ার লোভ দেখানো হয়। আর অংশিদার হতে সদস্যদের কাছে থেকে নেয়া হয় ৫০, ১৫০ ও ৭০০ টাকার চাঁদা। ফলে অংশিদারের প্রলোভনে পড়ে প্রায় ১০ হাজার নারী-পুরুষ সদস্য হয়। এভাবে ওয়াকফ এস্টেটের লোকজন প্রায় ৯০ লাখ টাকা হাতিয়ে নেয়। একপর্যায়ে তাদের কর্মকা-ে সন্দেহ হলে সদস্যরা জানতে পারেন প্রতিষ্ঠানটি ভুয়া। এ অবস্থায় সদস্যরা প্রতিষ্ঠানের হোতাকে পাকড়াও করে পৌর মেয়রের সঙ্গে যোগাযোগ করেন। এ খবর এলাকায় চাউর হয়ে গেলে শত শত সদস্য টাকা ফেরত পেতে থানায় ভিড় জমায়।
প্রতারণার শিকার সৈয়দপুর শহরের হাতিখানা এলাকার গৃহবধূ বেবী খাতুন জানান, তিনি ৩ মাস আগে এস্টেটের জমির অংশীদার হওয়ার লোভে পড়ে ৫০ টাকা জমা দিয়ে সদস্য হন। পরে অংশীদার ফরমের জন্য তার কাছ থেকে ১৫০ টাকা ও কি¯িত্মবাবদ আরও ৭০০ টাকা নেয়া হয়। এভাবে সব মিলিয়ে ৬ হাজার তার কাছ থেকে জমা নেয়া হয়েছে। এখন দেখছি প্রতিষ্ঠানটি ভুয়া, আমি প্রতারণার স্বীকার হয়েছি। অনেক কষ্টে টাকা জোগাড় করে দিয়েছি, এখন টাকা ফেরত না পেলে আমাকে পথে বসতে হবে। একই কথা বলেন কাজীপাড়ার নজরুল, খাদিজা, কামরুল, লিপি। সৈয়দপুর থানার অফিসার্স ইনচার্জ সহিদার রহমান প্রতারণার অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, ওই চক্রের হোতা জহিরুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। প্রতারণার ঘটনা তদšত্ম করা হচ্ছে এবং তার কাছ থেকে প্রতিষ্ঠানের সদস্য রশিদ ও অংশীদার ফরমসহ বেশকিছু কাগজপত্র জব্দ করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, ধর্মীয় প্রতিষ্ঠান ওয়াকফ এস্টেটের জমির মালিক হওয়ার লোভে পড়ে প্রায় ১০ হাজার নারী-পুরুষ এর সদস্য হয়। এসব সদস্যদের কাছ থেকে সদস্য চাঁদা ও কি¯িত্ম শোধের কথা বলে প্রায় ৯০ লাখ টাকা হাতিয়ে নেয়। সরেজমিনে এলাকায় গিয়ে দেখা যায়, ওই এলাকায় মাদার শাহ্ ফকির ওয়াকফ এস্টেট বলে কোন এস্টেট নেই। এলাকার লোকজন জানায়, অর্থ লুটতে প্রতারণার ফাঁদে ফেলে ভুয়া প্রতিষ্ঠানের নামে সাধারণ মানুষকে সর্বস্বাšত্ম করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া