adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কর ফাঁকি : অভিযানে নামছে এনবিআর

NBR41456839657নিজস্ব প্রতিবেদক : যে সব অসত ব্যবসায়ী রাজস্ব ফাঁকি, মানিলন্ডারিং এবং চোরাচালান সংশ্লিষ্ট কর্মকান্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে অভিযানে নামার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
১ মার্চ মঙ্গলবার এনবিআরের সম্মেলন কক্ষে মাসিক রাজস্ব সম্মেলনে কর, ভ্যাট ও শুল্ক কর্মকর্তাদের উপস্থিতিতে এ নির্দেশ দেন বোর্ডের চেয়ারম্যান ও টাস্কফোর্স সভাপতি মো. নজিবুর রহমান।
 
এনবিআরের সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মু,মেন মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে যে সব অসত ব্যবসায়ী রাজস্ব ফাঁকি, মানিলন্ডারিং  ও চোরাচালান সংশ্লিষ্ট কর্মকান্ডের সাথে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এজন্য এনবিআরের নিজস্ব গোয়েন্দা সংস্থা সিআইসিকে সারাদেশে অভিযানে নামার সিদ্ধান্ত দেওয়া হয়।
 
সভায় সিআইসির সঙ্গে শুল্ক ও মুসক গোয়েন্দা অধিদপ্তরসহ সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ সংস্থার (বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ কোস্ট গার্ড, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, র‌্যাব, এনএসআই, ডিজিএফআই, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ পুলিশ-রেলওয়ে রেঞ্জ) সঙ্গে সমন্বয় করে যৌথভাবে  অভিযান পরিচালনা করা হবে।
 
এক্ষেত্রে পুনর্গঠিত চোরাচালান নিরোধ কেন্দ্রীয় টাস্কর্ফোসকে অবহিতকরণপূর্বক অন্যান্য সব সংস্থার প্রয়োজনীয় সহযোগিতা নিয়ে সমন্বিতভাবে কাজ করা হবে। এছাড়া সব কমিশনারকে সার্বক্ষণিকভাবে কর্মস্থলে থাকতে এবং অধীনস্থ সকল অফিস নিয়মিতভাবে পরিদর্শন করতে নির্দেশ দেন নজিবুর রহমান।
 
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, চোরাচালান ও মানিলন্ডারিংয়ের মাধ্যমে রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশংকা থাকে। এর ফলে রাজস্ব সংগ্রহ কার্যক্রম বাধাগ্রস্ত হয়। উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত হয়। তাই, চোরাচালান ও মানিলন্ডারিং নিরোধে সকলকে এক সাথে কাজ করতে হবে।
 
সভায় সর্বসম্মতভাবে তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। এগুলো হলো-চোরাচালান নিরোধে কেন্দ্রীয় টাস্কফোর্সের কার্যক্রমকে গতিশীল ও বেগবান করতে সংশ্লিষ্ট সব অংশীজনের সঙ্গে পারস্পরিক সহযোগিতা, নিয়মিত যোগাযোগ ও টিমওয়ার্কের মাধ্যমে চোরাচালান নিরোধ কার্যক্রম পরিচালনা করতে হবে।
 
বিভাগীয় কমিশনারদের নেতৃত্বে আঞ্চলিক পর্যায়ে চোরাচালান নিরোধে টাস্কফোর্সের কার্যক্রমকে ফলাফলভিত্তিক ও ফলপ্রসূ করার পদক্ষেপ নিতে হবে। এতদসংক্রান্ত সব সভায় বিভাগ, জেলা ও উপজেলার প্রতিনিধিদের যোগদান নিশ্চিতকরণপূর্বক সমন্বিতভাবে কাজ করতে হবে।
 
সারাদেশে যে সব অসত ব্যবসায়ী রাজস্ব ফাঁকি দিচ্ছে, মানিলন্ডারিং করছে এবং চোরাচালান সংশ্লিষ্ট কর্মকান্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোরতর ব্যবস্থা নেয়া হবে।
 
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্ব মাসিক এ রাজস্ব সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যরাও উপস্থিত ছিলেন।
 
এর আগে ২৮ বছর পর গত ১৮ ফেব্রুয়ারি চোরাচালান নিরোধ টাস্কফোর্স পুনর্গঠন করা হয়। ১৯ সদস্যের ওই কমিটিতে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে সভাপতি ও  শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান সদস্য সচিব করা হয়। সর্বশেষ ১৯৮৮ সালে চোরাচালানবিরোধী চার স্তরের টাস্কফোর্স গঠন করা হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া