adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুর গলা কেটে ব্লেড বের করল ডাক্তাররা

full_231323397_1449161136আন্তর্জাতিক ডেস্ক :  খেলার ছলে ব্লেড গিলে ফেলেছিল চার বছরের মেয়ে। সে নিজে কাউকে সে কথা জানায়নি। কেবল কষ্ট সহ্য করতে না পেরে বারবার কেঁদে উঠছিল। সেই সঙ্গে হচ্ছিল কাশি। পেটে ব্যথা। কাশি বা পেট ব্যথার কোনও ওষুধেই কাজ হয়নি। কাশির সঙ্গে রক্ত বেরোতে দেখে ভয় পেয়ে যান বাবা-মা। শেষ অবধি এক্স-রে দেখে চমকে ওঠেন সকলে। একটি আস্ত ব্লেড আটকে রয়েছে ছোট্ট অদিতি পটেলের খাদ্যনালীতে! এটি ভারতের গুয়াহাটির কালাপাহাড় এলাকার ঘটনা।

সাইকেল ফ্যাক্ট্রি এলাকার বাসিন্দা কৃষ্ণ পটেল ও সুনীতা পটেলের একমাত্র কন্যা অদিতি। কৃষ্ণবাবু একটি পানের দোকানে কাজ করেন। 

তিনি জানান, গত এক সপ্তাহ ধরে অদিতির কাশি ও পেট ব্যথা হচ্ছিল। প্রথমে তারা আমল দেননি। কিন্তু মুখ থেকে রক্ত বের হওয়ার পরেই আতঙ্কিত হয়ে তারা ডাক্তার দেখান। প্রথমে ডাক্তারও আসল কারণের হদিস পাননি। কিন্তু ওষুধে কাজ না হওয়ায় বুক ও পেটের এক্স-রে, আলট্রা সোনোগ্রাফি করানো হয়। তখনই দেখা যায় আটকে থাকা ব্লেডটিকে। ব্লেডে ক্রমাগত খাদ্যনালী কেটে রক্ত বের হচ্ছিল। সেই রক্তর খানিক বেরোচ্ছিল মুখ দিকে। বাকিটা জমা হচ্ছিল পেটে। 

ডাক্তার জানান, বিপজ্জনক স্থানে আটকে রয়েছে ব্লেড। তা বের করতে জটিল অস্ত্রোপচার প্রয়োজন হবে। দরকার মোটা টাকার। কিন্তু দরিদ্র কৃষ্ণবাবুর কাছে বেশি টাকা ছিলনা।

ঘটনার কথা জানতে পেরে স্বাস্থ্যমন্ত্রী নজরুল ইসলাম সরকারি খরচে অদিতির অস্ত্রোপচারের নির্দেশ দেন। গত কাল মেয়েটিকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। তার অস্ত্রোপচারের জন্য বিশেষ দল গড়ে দেন সুপার বাবুল বেজবরুয়া। 

তিনি জানান, মেয়েটি কষ্টে এতটাই ছটফট করছিল— যে তার সিটি স্ক্যান-সহ কোনও পরীক্ষা করানোই সম্ভব হচ্ছিল না। শেষ অবধি ঘুমের ওষুধ দিয়ে অবশ করে সব পরীক্ষা করা হয়।

আজ সকালে প্রায় দেড় ঘণ্টা ধরে অদিতির শ্বাসনালী ও খাদ্যনালীতে অস্ত্রোপচার হয়েছে। 

বেজবরুয়া বলেন, ''খুব জটিল ও বিপজ্জনক অস্ত্রোপচার ছিল। আমরা 'থোর‌্যাকোটমি'র মাধ্যমে শ্বাসনালী ও খাদ্যনালী উন্মুক্ত করে তিন টুকরো করে ব্লেডটিকে বের করে এনেছি। ব্লেডটি ট্র্যাকিয়া ও ইসোফেগ্যাসের মধ্যে আটকে ছিল। এত দিন ধরে কেটে কেটে ট্র্যাকিয়ায় কতটা ক্ষতি হয়েছে তা এখনও বোঝা যাচ্ছে না। অদিতিকে আইসিইউতে রাখা হয়েছে।' আপাতত ছোট্ট মেয়েটিকে ঘুম পাড়িয়েই রাখা হয়েছে। সে কিছুই খেতে পারবে না। ফের কবে অদিতি স্বাভাবিক হবে— তা নিয়ে এখনই চিকিৎসকেরা ভরসা দিতে পারছেন না। আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া